চন্দ্রযান ৩-এর সাফল্য কামনায় প্রার্থনায় ভারতবাসী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ আগস্ট ২০২৩, ১০:৪০ | প্রকাশিত : ২৩ আগস্ট ২০২৩, ১০:১৮

ভারতের চন্দ্রযান ৩-এর সাফল্য কামনায় নামাজ পড়ল শিশুরা। সংবাদসংস্থা এএনআইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, আজ চন্দ্রযান ৩-র ল্যান্ডার যাতে নিখুঁতভাবে চাঁদে অবতরণ করতে পারে, সেজন্য লখনউয়ের ইসলামিক সেন্টার অফ ইন্ডিয়ায় শিশুরা নামাজ পড়েছে। ভারত যাতে ইতিহাস গড়তে পারে, সেই জন্য কয়েকদিন ধরেই দেশের বিভিন্ন প্রান্তে প্রার্থনা চলছে। খবর হিন্দুস্তান টাইমমসের।

পিটিআইয়ের প্রতিবেদন বলছে, লখনউয়ের ইদগাহের খালিদ রশিদ ফিরঙ্গি মাহালি জানিয়েছেন যে দারুল উলুম ফারাঙ্গি মহল ইদগাহে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। এতে মাদ্রাসার অনেক শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।

উত্তরপ্রদেশ সরকার জানিয়েছে, রাজ্যের সব মাদ্রাসায় চন্দ্রযান ৩-র ল্যান্ডিং সরাসরি সম্প্রচার করা হবে।

আরও পড়ুন>>ইতিহাস গড়ার সন্ধিক্ষণে ভারত, সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চন্দ্রযানের অবতরণ

লখনউয়ের ইদগাহের খালিদ রশিদ ফিরঙ্গি মাহালি বলেন, ‘চাঁদে যাতে চন্দ্রযান ৩-র সফল ল্যান্ডিং হয়, ইসলামিক সেন্টার মাদ্রাসায় খুদেরা নমাজ পড়েছে। সব ধর্মেই চাঁদের আলাদা গুরুত্ব আছে। ইসলাম ধর্মেও চাঁদের বিশেষ গুরুত্ব আছে। হিন্দু ধর্মে চাঁদের বিশেষ গুরুত্ব আছে। তাই এই মিশনের প্রতি বাড়তি আকর্ষণও আছে।’

তিনি আরও বলেন, ‘খুদেরা এখানে বিজ্ঞান নিয়ে পড়াশোনাও করছে। তাই চন্দ্রযান ৩-এর ল্যান্ডিং নিয়ে ব্যাপক কৌতূহল।’

ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো জানিয়েছে, আজ সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে ল্যান্ডার পা দেবে। আর সেই ইতিহাস তৈরির জন্য শেষ ২০ মিনিট অত্যন্ত গুরুত্বপূর্ণ। গতবার চাঁদে নামার মাত্র ২.১ কিলোমিটার আগে স্বপ্নভঙ্গের পরে চন্দ্রযান ৩-র শেষ পথটুকু নিয়ে বাড়তি উন্মাদনা, উৎকণ্ঠা, টেনশন তৈরি হয়েছে। তবে সবাই নিশ্চিত যে এবার সাফল্য পাবে চন্দ্রযান-৩।

চন্দ্রযান ৩-র সাফল্য কামনায় কয়েকদিন ধরেই দেশের বিভিন্ন প্রান্তে প্রার্থনা চলছে। কলকাতা, ভুবনেশ্বর, প্রয়াগরাজ, বারাণসী, মুম্বই, ভদোদরা, মোরাদাবাদের মতো দেশের বিভিন্ন জায়গায় পূজা-অর্চনা, যজ্ঞ, হোম করা হয়েছে। শুধু ভারত নয়, বিদেশেও পূজা করেছেন অনাবাসী ভারতীয়রা। আমেরিকার ভার্জিনিয়ার একটি মন্দিরে পূজার আয়োজন করা হয়। লন্ডনের আদ্যাশক্তি মাতাজি মন্দিরে বিশেষ প্রার্থনা সভায় ভারতীয় শিক্ষার্থী এবং গবেষকরা যোগ দেন।

(ঢাকাটাইমস/২৩আগস্ট/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :