ব্রিকসে যুক্ত হচ্ছে ছয় দেশ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৪ আগস্ট ২০২৩, ১৬:০৮ | প্রকাশিত : ২৪ আগস্ট ২০২৩, ১৫:১৩

ব্রিকসে যুক্ত হতে যাচ্ছে আরও ছয়টি দেশ। ১ জানুয়ারি থেকে বিকাশমান অর্থনীতির দেশগুলোর জোটে যুক্ত হবে দেশগুলো। দেশগুলো হলো- মিশর, ইথিওপিয়া, ইরান, আর্জেন্টিনা, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব।

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে চলমান সম্মেলনে আজ বৃহস্পতিবার শেষ দিনে নতুন সদস্য নেওয়ার বিষয়টি চূড়ান্ত হয়। এই জোটে যুক্ত হতে ছয়টি দেশকে আমন্ত্রণ জানানো হবে। খবর এনডিটিভির।

জোটের বর্তমান সদস্য হলো ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বলেছেন, ব্রিকসের পূর্ণ সদস্য হতে দেশগুলোকে আমন্ত্রণ জানানো হবে। তাদের সদস্যপদ আগামী বছরের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।

গত মঙ্গলবার জোহানেসবার্গে শুরু হয় ব্রিকসের শীর্ষ সম্মেলন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দা সিলভা, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এ সম্মেলনে যোগ দিয়েছেন। যুদ্ধাপরাধের অভিযোগে আন্তর্জাতিক আদালতের গ্রেপ্তারি পরোয়ানা থাকা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই সম্মেলনে ভার্চ্যুয়ালি যুক্ত হন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ জোটে যুক্ত হতে আগ্রহী দেশগুলোর প্রতিনিধিরাও সম্মেলনে যোগ দিয়েছেন। ‘গ্লোবাল সাউথ’ থেকে ২০টি দেশ আবেদন জানিয়েছে ব্রিকসে অন্তর্ভুক্তির জন্য।

বাণিজ্য সম্প্রসারণ ও বিশ্বমঞ্চে সদস্যদেশগুলোর স্বার্থরক্ষা এই জোটের লক্ষ্য হলেও পশ্চিমা দেশগুলোর আধিপত্যের বিপরীতে বিকল্প বিশ্বব্যবস্থা তৈরির উপায় হিসেবে দেখছে চীন।

(ঢাকাটাইমস/২৪আগস্ট/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :