উত্তর কোরিয়ার কৌশলগত পারমাণবিক আক্রমণের মহড়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১১:৪৪ | প্রকাশিত : ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১১:০১

উত্তর কোরিয়া কৌশলগত পারমাণবিক আক্রমণের মহড়া চালিয়েছে।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) রবিবারের একটি প্রতিবেদনে বলা হয়েছে, দেশটি পারমাণবিক যুদ্ধের ক্ষেত্রে প্রস্তুত থাকবে এবং দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সামরিক প্রতিরোধ জোরদারে প্রতিশ্রুতিবদ্ধ-‘শত্রুদের’ এমন সতর্কতা দেয়ার জন্য শনিবার প্রথম দিকে মহড়াটি চালানো হয়। খবর আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, নকল পারমাণবিক ওয়ারহেড বহনকারী দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র উপদ্বীপ থেকে পশ্চিম সাগরের দিকে নিক্ষেপ করা হয় এবং ১৫০ মিটার নির্ধারিত উচ্চতায় ১৫০০ কিলোমিটার (৯৩০ মাইল) ওড়ে।

গত মাসের শেষের দিকে একটি ব্যর্থ গুপ্তচর উপগ্রহ উৎক্ষেপণসহ সাম্প্রতিক সপ্তাহগুলোতে পিয়ংইয়ং দ্বারা পরিচালিত একাধিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং সামরিক মহড়ার মধ্যে এই উৎক্ষেপণগুলো শেষতম।

এটি দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের উলচি ফ্রিডম শিল্ড নামে পরিচিত যৌথ বার্ষিক গ্রীষ্মকালীন অনুশীলনের ঠিক পরে উৎক্ষেপণগুলো করা হয়।

বৃহস্পতিবার শেষ হওয়া ১১ দিনের মহড়ায় বি-১বি বোমারু বিমানের সঙ্গে বিমান মহড়া ছিল।

দীর্ঘদিন ধরে মহড়ার নিন্দা করে আসা উত্তর কোরিয়া বৃহস্পতিবার দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে মার্কিন কৌশলগত বোমারু বিমান মোতায়েনের প্রতিবাদ করেছে।

এদিকে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ রবিবার পিয়ংইয়ংয়ের ‘সফল পারমাণবিক হামলা মিশনের’ দাবির বিষয়ে সংশয় প্রকাশকারী কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়েছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফের সিনিয়র কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ইয়োনহাপকে বলেছেন, ‘উত্তর কোরিয়ার আজকের সকালের ঘোষণাটি অতিরঞ্জিত ছিল। এগুলোর সবই সফল হয়নি।’

কেসিএনএ রবিবার একটি পৃথক প্রতিবেদনে বলেছে, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন পুকজং মেশিন কমপ্লেক্স পরিদর্শন করেছেন, যা সামুদ্রিক ইঞ্জিন উৎপাদন করে এবং পিয়ংইয়ংয়ের নৌবাহিনীকে শক্তিশালী করার গুরুত্বের ওপর জোর দেওয়ার জন্য একটি বড় যুদ্ধাস্ত্র কারখানা পরিদর্শন করেছে।

কেসিএনএ বলেছে, জয়েন্ট চিফস অব স্টাফের সিনিয়র কর্মকর্তা নিশ্চিত করেছেন যে ডব্লিউপিকে [ওয়ার্কার্স পার্টি অব কোরিয়া]-এর কেন্দ্রীয় কমিটির সভা কমপ্লেক্সের একটি গুরুত্বপূর্ণ আধুনিকীকরণ এবং জাহাজ নির্মাণ শিল্পের উন্নয়নের দিকনির্দেশনা নির্ধারণ করবে।

প্রতিবেদনে তার সফরের তারিখ উল্লেখ করা হয়নি।

মঙ্গলবার কিম একটি প্রশিক্ষণ কমান্ড পোস্টও পরিদর্শন করেছেন যেখানে তিনি দক্ষিণে মূল সামরিক পোস্টে ‘একযোগে অতি-তীব্র হামলা’সহ ভবিষ্যতের যুদ্ধ পরিকল্পনার বিশদ বিবরণ দিয়েছেন।

আগস্ট মাসে তিনি একটি যুদ্ধজাহাজে কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা-নিরীক্ষার জন্য পূর্ব উপকূলে অবস্থানরত একটি নৌবহর পরিদর্শন করেন। তিনি জোর দেন যে জাহাজটি যুদ্ধের পরিস্থিতিতে আঘাত করার শক্তি বজায় রাখবে।

উত্তর কোরিয়া ওয়াশিংটন এবং সিউলের বিরুদ্ধে তার সামরিক প্রতিরোধ বাড়াচ্ছে এবং সামরিক সহযোগিতার উন্নতির বিষয়ে গত মাসে উভয়ের মধ্যে শীর্ষ বৈঠক চুক্তির সমালোচনা করেছে।

(ঢাকাটাইমস/০৩সেপ্টেম্বর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দ. আফ্রিকায় ভবন ধসে নিহত ৫, ধ্বংসস্তূপে আটকা অর্ধশতাধিক

ভারতে লোকসভা নির্বাচন: তৃতীয় দফার ভোটে পশ্চিমবঙ্গে অশান্তি

চীনের হাসপাতালে ছুরি হামলায় দুইজন নিহত, আহত ২১

নিজের পাগলু নাচের ভিডিও শেয়ার করে মমতাকে কি বার্তা দিলেন মোদি?

রাফা ক্রসিং দখলে নিয়েছে ইসরায়েলি বাহিনী, শহরের ৫০ জায়গায় বিমান হামলা

পুলিৎজার পেল রয়টার্স, নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্ট

হজ ভিসায় নতুন বিধিনিষেধ আরোপ করল সৌদি

ভারতে লোকসভা নির্বাচন: তৃতীয় দফায় ১১ রাজ্যের ৯৩ আসনে ভোটগ্রহণ চলছে

যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ হামাসের, তবে ‘বল ইসরায়েলের কোর্টে’

রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ‘বিপজ্জনক পদক্ষেপ’: হামাস

এই বিভাগের সব খবর

শিরোনাম :