সুইডেন আওয়ামী লীগের সম্মেলনকে কেন্দ্র করে নেতাকর্মীদের মাঝে বিভক্তি

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৩৩ | প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০২৩, ১৬:২৫

দীর্ঘ আটবছর পর সুইডেন আওয়ামী লীগের সম্মেলনকে কেন্দ্র করে নেতাকর্মীদের মধ্যে দ্বন্দ্বের সৃষ্টি হয়েছে। দলের সভাপতি এএইচএম জাহাঙ্গীর কবির সমর্থিত একাংশ শনিবার স্টকহোমের একটি হলে সম্মেলনের আয়োজন করেছে। সেখানে প্রধান অতিথি করা হয়েছে (ভার্চুয়াল) কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আব্দুস সোবাহান গোলাপ এমপিকে।

তবে দলের বৃহত্তর অংশের দাবি সভাপতি কারো সাথে আলাপ আলোচনা না করেই কেন্দ্রীয় নেতাদের নাম ভাঙিয়ে সম্মেলনের সকল প্রস্তুতি চালিয়ে যাচ্ছে। সম্মেলনের ব্যাপারে দলের সাধারণ সম্পাদকসহ দলের একটি বৃহত্তর অংশ বারবার তারিখ পরিবর্তন এবং সবাইকে নিয়ে একটি সফল সম্মেলন আয়োজনের ব্যাপারে মতামত দিলেও সভাপতি সে বিষয়ে কোনো কর্নপাত করছে না বলে দাবি সুইডেন আওয়ামী লীগের নেতাকর্মীদের।

এ ব্যাপারে গতকাল শুক্রবার দলের সাধারণ সম্পাদক ড. ফরহাদ আলী খাঁনের নেতৃত্বে স্থানীয় একটি হলে সম্মেলন স্থগিত চেয়ে একটি মতবিনিময় সভার আয়োজন করা হয়। সভায় নেতাকর্মীরা দলের বৃহত্তর স্বার্থে আজ শনিবার প্রস্তাবিত সম্মেলনের তারিখ পরিবর্তনের পক্ষে মত প্রদান করেন।

তারা আরো বলেন, সম্মেলনের প্রস্তুতি কমিটি, নির্বাচন কমিশন-সাবজেক্ট কমিটি, অনুষ্ঠানসূচি, অতিথি, কাউন্সিলর ও ডেলিগেট লিস্ট, সম্মেলনের স্থান, বাজেটসহ সকল বিষয়গুলো একটা কার্যকরী সভা কিংবা বর্ধিতসভা করে আলোচনা করা হয়নি।

সভায় অবৈধ ও গঠনতন্ত্রবিরোধী প্রক্রিয়ায় আয়োজিত সম্মেলনকে স্থগিত করায় ইউরোপিয়ান আওয়ামী লীগ এবং কেন্দ্রীয় আওয়ামী লীগকে ধন্যবাদ জানানো হয়। সভায় সকলকে সংগঠনের গঠনতন্ত্র-শৃঙ্খলা পরিপন্থী কার্যকলাপ ও এ ধরণে অবৈধ কর্মকান্ড থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়।

সভায় উপস্থিত ছিলেন, সাধারণ সম্পাদক ড. ফরহাদ আলী খান, সহ-সভাপতি খালেদ চৌধুরী, সেলিম সরোয়ার, বীর মুক্তিযোদ্ধা আ. মুহিত টুটু (ভার্চুয়াল), শাহ আলম চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা গোলজার হোসেন মিয়া (উপদেষ্টা), কোষাধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা মো. শামসুল আলম, যুগ্ন সাধারণ সম্পদাক দলিল উদ্দিন দুলু, মোস্তফা ওয়ালিদ জুয়েল, কামরুল হাসান (ভার্চুয়াল), সাংগঠনিক সম্পাদক সৈয়দ শহীদ (ভার্চুয়াল), আ. রশিদ মোল্লা, আ. রজ্জাক, খালেদ মো. আলী, কাউসার আলী, সম্পাদক মন্ডলীর সদস্য ডা. সমিউল ইসলাম রনী, অ্যাডভোকেট মোরশেদ চৌধুরী বাপ্পি (আইন সম্পাদক), ডা. তামান্না হোসেন খান ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক, শ্যামল দত্ত শিক্ষা ও মানব সম্পদ সম্পাদক, ডা. শাম্মি দাস স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক, সদস্য মঞ্জুরুল হাসান, কাজী হুদা, কাজী মিরাজ, লাভলু মনোয়ার, শফিকুল আলম লিটন, ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান ভূঁইয়া, ইঞ্জিনিয়ার হেদায়েতুল ইসলাম শেলী, নাজমুল হাসান খান, ডা. বিপ্লব শাহ নেওয়াজ, সেন্টু আলী, ফয়সল চৌধরী, সুভাষ বণিক, ড. হুমায়ুন কবির, মোর্শেদুজ্জমান খান মফিজ, সাইফুল ইসলাম চুন্নু, মাহমুদ হাসান চৌধুরী নওরোজ, রিপন চৌধুরী, মুজাহিদুল ইসলাম নওরোজ, মনিরুল ইসলাম, আব্দুল মালিক জলিল, মাহবুব আরিফ।

আরও উপস্থিত ছিলেন, আহবায়ক যুবলীগ সুইডেন শাখা জোবায়দুল হোক সবুজ, সাধারণ সম্পাদক, স্বেচ্ছাসেবক লীগ, সুইডেন শাখা আনিস হাসান তপন, একরামুল্লাহ, ফরহাদ রেজা, অমিতাভ চন্দ্র নাথ, মো. দেলোয়ার হোসেন জুয়েল, আরিফ হোসেন সুমন, পলাশ পাল, মাহবুবুর রহমান তুষার, পিঙ্কু দেব, মান্না দেব, মাসুদ আহমেদ বাবু, আহসানুল কবির প্রমুখ।

এ ব্যাপারে সুইডেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. ফরহাদ আলী খান বলেন, সুইডেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে আমি গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে, সুইডেন আওয়ামী লীগের সম্মেলনকে কেন্দ্র করে নানারকম বিভ্রান্তি ছড়ানো হচ্ছে এবং নেতাকর্মীদের মাঝে সৌহার্দ্য, সম্প্রীতি ও ঐক্য বিনষ্ট হচ্ছে। বারংবার সংগঠনের উল্লেখযোগ্য সংখ্যক নেতাকর্মী দলের বৃহত্তর স্বার্থে ১৬ সেপ্টেম্বর প্রস্তাবিত সম্মেলনের তারিখ পরিবর্তনের পক্ষে মত প্রদান করেছেন। সম্মেলনের প্রস্তুতির বিষয়গুলো যথাযথ নিয়মে ও যথাসময়ে চূড়ান্ত করা হয়নি, তড়িঘড়ি করে করা হচ্ছে এবং একটা কার্যকরী সভা কিংবা বর্ধিত সভা করে আলোচনার সুযোগ ও হয়নি। নেতাকর্মীদের মাঝে বিভ্রান্তি ও অনৈক্যের মুখে একটা সাংঘর্ষিক পরিস্থিতিতে স্বল্পসময়ের মধ্যে বিশৃঙ্খল পরিবেশে অধিকাংশ সদস্যের মতামতকে অশ্রদ্ধা করে সম্মেলন কোনোভাবেই সফলভাবে করা সম্ভব না।

এ ব্যাপারে ফোনে সুইডেন আওয়ামী লীগের সভাপতি এএইচএম জাহাঙ্গীর কবির বলেন, সম্মেলন যথাসময়েই হবে। সকলেই মতামত নিয়েই সম্মেলনের আয়োজন করেছি, সমন্বয়ের চেষ্টা করেছি, গুটি কয়েকজনের জন্য সম্মেলন বাতিল কিংবা স্থগিত হবে না।

এ ব্যাপারে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এবং সাধারণ সম্পাদকের সাথে ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তাদের পাওয়া যায়নি।

(ঢাকাটাইমস/১৬ সেপ্টেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :