প্রশাসনের নির্দেশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলছে লাইসেন্স বিহীন হাসপাতাল

হুমায়ুন কবীর রিন্টু, নড়াইল
 | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০২৩, ২০:৫৮

নড়াইলে প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করেই চলছে লাইসেন্স বিহীন ভিক্টোরিয়া স্পেশালাইজড নামে একটি প্রাইভেট হাসপাতাল। এ হাসপাতালের মালিকানার সঙ্গে জড়িত আছেন নড়াইল আধুনিক সদর হাসপাতালের একাধিক চিকিৎসক। তারা স্বজনদের নামে এ হাসপাতালের মালিকানার সঙ্গে জড়িত আছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এদিকে প্রাইভেট হাসপাতালে সেবার মান বাড়ায় নড়াইল আধুনিক সদর হাসপাতালে সেবার মান নিম্নগামী হচ্ছে বলে অভিযোগ রয়েছে। এ ঘটনায় স্থানীয় সচেতন মহলে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, সিভিল সার্জনের নির্দেশনাকে অমান্য করে ভিক্টোরিয়া স্পেশালাইজড হাসপাতালের কার্যক্রম চলমান রাখা হয়েছে। ভিক্টোরিয়া স্পেশালাইজড হাসপাতালের লাইসেন্স তথা সরকারি অনুমোদন না থাকায় গত ১৮ সেপ্টেম্বর সিভিল সার্জন ডা. সাজেদা বেগম পলিন লিখিতভাবে সকল কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। প্রভাবশালীদের মদদ থাকায় এবং এ হাসপাতালের মালিকানায় চিকিৎসকরা জড়িত থাকায় সরকারি নির্দেশনা উপেক্ষা করে সকল কার্যক্রম চালু রাখা হয়েছে।

অভিযোগ সূত্রে জানা গেছে, সম্প্রতি নড়াইল আধুনিক সদর হাসপাতালের পাশেই ভিক্টোরিয়া স্পেশালাইজড হাসপাতাল নামে একটি প্রতিষ্ঠান গড়ে উঠেছে। প্রকাশ্যে এ প্রতিষ্ঠানের মালিকানায় আছেন ডা. দীপ বিশ্বাস সুদীপ। তবে নেপথ্যে রয়েছেন তার ভগ্নিপতি নড়াইল সদর হাসপাতালের সার্জারী বিভাগের চিকিৎসক ডা. দীপংকর বিশ্বাসসহ কয়েকজন চিকিৎসক। যেসব চিকিৎসক এ প্রাইভেট প্রতিষ্ঠানের মালিকানার সাথে যুক্ত হয়েছেন তারা বেশিরভাগ সময় এ প্রাইভেট প্রতিষ্ঠান নিয়ে ব্যস্ত থাকেন। নানা অজুহাতে হাসপাতালে চিকিৎসা না দিয়ে সুকৌশলে ভিক্টোরিয়া স্পেশালাইজড হাসপাতালে যেতে রোগীদের বাধ্য করছেন। যাদের প্রাইভেট প্রতিষ্ঠানে চিকিৎসা নেয়ার সামর্থ নেই, তারা ক্ষতিগ্রস্থ হচ্ছেন। হাসপাতালে বসেই কয়েকজন চিকিৎসক সুকৌশলে ভিক্টোরিয়া স্পেশালাইজড হাসপাতালের বিজ্ঞাপন দিচ্ছেন।

ডা. দীপংকর বিশ্বাস সার্জারী বিশেষজ্ঞ হলেও তিনি হাড়ের চিকিৎসা দিয়ে থাকেন। নড়াইল জেলা ক্লিনিক মালিক সমিতি সূত্রে জানা গেছে, ভিক্টোরিয়া স্পেশালাইজড হাসপাতাল নামে কোনো অনুমোদিত প্রাইভেট হাসপাতাল নড়াইলে নেই।

ডা. দীপ বিশ্বাস সুদীপ জানান, তিনি ভিক্টোরিয়া স্পেশালাইজড হাসপাতালের ম্যানেজিং ডিরেক্টরের দায়িত্বে আছেন। তাছাড়া মালিকানার সাথে বেশ কয়েকজন চিকিৎসক জড়িত আছেন। হাসপাতালটির সরকারি অনুমোদনের জন্য পরিদর্শন হয়ে গেছে। খুব দ্রুত চুড়ান্ত অনুমোদন হয়ে যাবে।

এদিকে ডা. দীপংকর বিশ্বাস ভিক্টোরিয়া স্পেশালাইজড হাসপাতালের মালিকানার সাথে জড়িত থাকার কথা অস্বীকার করে বলেন, ভালো মানের একটা বেসরকারি হাসপাতাল হয়েছে। তাদেখে হিংসাত্মক হয়ে কিছু মানুষ বাজে কথা ছড়াতে পারে।

নড়াইলের সিভিল সার্জন ডা. সাজেদা বেগম পলিন বলেন, ভিক্টোরিয়া স্পেশালাইজড হাসপাতাল কর্তৃপক্ষের আবেদনের প্রেক্ষিতে পরিদর্শন করে রিপোর্ট ঢাকায় পাঠানো হয়েছে। এরইমধ্যে তারা কার্যক্রম শুরু করেছেন। সম্প্রতি হাসপাতালটি পরিদর্শন করে লাইসেন্স না পাওয়া পর্যন্ত সকল কার্যক্রম বন্ধ রাখতে নির্দেশ দেয়া হয়েছে। নির্দেশনা অমান্য করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/২৪ সেপ্টেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :