র‌্যাগিংয়ের বিরুদ্ধে রাবি প্রশাসনের জিরো টলারেন্স ঘোষণা

রাবি প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১২:৪৩ | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১১:৫৩

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে আজ। এদিকে র‍্যাগিংয়ের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। এসময় বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষার্থীদেরকে র‍্যাগিং থেকে সতর্ক থাকতে আহবান করা হয়।

রবিবার (২৪ সেপ্টেম্বর) দিবাগত রাতে নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে এক শুভেচ্ছা বার্তায় র‍্যাগিং নিয়ে সতর্ক হতে আহবান জানিয়ে জিরো টলারেন্স ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক ও ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম সাউদ।

প্রক্টর বলেন, বিশ্ববিদ্যালয়ের যে সকল সিনিয়র শিক্ষার্থী রয়েছে তাদের কাছে আমাদের অনুরোধ নবীন শিক্ষার্থীদেরকে যেন ভালোভাবে গ্রহণ করে সার্বিকভাবে সহযোগিতা করে। র‍্যাগিং/বুলিং একটি সামাজিক শাস্তিযোগ্য অপরাধ। এর ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ নষ্ট হয়। রাবির আইন অনুযায়ী র‍্যাগিং সম্পূরূপে নিষিদ্ধ।

তিনি আরও বলেন, যদি কোনো শিক্ষার্থী র‍্যাগিংয়ের শিকার হয় তাহলে প্রাথমিকভাবে বিভাগীয় প্রধান অবহিত করবে। পাশাপাশি আমাদের প্রক্টর অফিসে যোগাযোগ করবে। র‍্যাগিংয়ের বিষয়ে যদি সত্যতা বা র‍্যাগিং প্রমাণিত হলে সংশ্লিষ্টকে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী সর্বোচ্চ শাস্তির মুখোমুখি হতে হবে।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম সাউদ বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের র‍্যাগিংয়ের কালচার নেই বললেই চলে। র‍্যাগিংয়ের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করা আছে। এরপরও কোনো শিক্ষার্থী র‍্যাগিংয়ের শিকার তাহলে ছাত্র উপদেষ্টার দপ্তরে যোগাযোগ করবে। কোনো সিনিয়র শিক্ষার্থী এই প্রক্রিয়ার সঙ্গে জড়িত থাকলে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করা হবে।

(ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/প্রতিনিধি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :