নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হচ্ছে আজ, দেখুন সরাসরি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০২ অক্টোবর ২০২৩, ১৪:১১ | প্রকাশিত : ০২ অক্টোবর ২০২৩, ১৩:০৯

এ বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হবে আজ সোমবার। এদিন মধ্য ইউরোপীয় গ্রীষ্মকালীন সময় (সিইএসটি) ১১টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টা) স্টকহোমে প্রথম চিকিৎসাক্ষেত্রে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে, যা ওয়েবসাইট থেকে সরাসরি দেখা যাবে।

এরপর মঙ্গলবার পদার্থবিদ্যা, বুধবার রসায়ন এবং বৃহস্পতিবার সাহিত্যের জন্য ঘোষণা করা হবে এই পুরস্কার।

সবচেয়ে বেশি প্রত্যাশিত নোবেল শান্তি পুরস্কারটি ঘোষণা করা হবে শুক্রবার অসলোতে। এরপর ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেল।

মেডিসিন পুরস্কারটি কয়েক বছর ধরে এক্স-রে, পেনিসিলিন, ইনসুলিন এবং ডিএনএর মতো যুগান্তকারী আবিষ্কারের মুকুট দিয়েছে। বেশ কয়েকজন নোবেল পর্যবেক্ষক পরামর্শ দিয়েছেন যে এই বছরের পুরস্কারটি নারকোলেপসি এবং অরেক্সিন আবিষ্কারের জন্য যেতে পারে। এটি একটি নিউরোপেপটাইড যা ঘুম নিয়ন্ত্রণে সহায়তা করে।

চিকিৎসাক্ষেত্রের পুরস্কারটি হাঙ্গেরিয়ান বংশোদ্ভূত ক্যাটালিন কারিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ড্রু ওয়েইসম্যানের কাছেও যেতে পারে তাদের একটি গবেষণার জন্য। তাদের গবেষণা সরাসরি কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই করার জন্য প্রথম এমআরএনএ ভ্যাকসিন নিয়ে পরিচালিত করেছিল, যা ফাইজার এবং মডার্না কোম্পানি দ্বারা তৈরি করা হয়। তাদের আবিষ্কার ইতিমধ্যেই বেশ কয়েকটি প্রধান মেডিসিন পুরস্কার জিতেছে।

সুইডিশ পাবলিক রেডিও এসআর-এর বিজ্ঞান প্রতিবেদক অ্যানিকা ওস্টম্যান ভবিষ্যদ্বাণী করেছেন, ‘হয়তো একাডেমি মনে করে যে এটিকে আরও খতিয়ে দেখা দরকার, কিন্তু একদিন তাদের জিততে হবে।’

কিন্তু ওস্টম্যান বলছেন, এই বছরের জন্য তার অনুমান কেভান শোকাতের ওপর। একজন আমেরিকান জীববিজ্ঞানী যিনি ফুসফুস, কোলন এবং অগ্ন্যাশয়ের টিউমারসহ এক তৃতীয়াংশ ক্যান্সারের পিছনে কেআরএএস ক্যান্সার জিনকে কীভাবে ব্লক করবেন তা আবিষ্কার করেছিলেন।

নোবেলযোগ্য গবেষণা শনাক্তকারী ‘ক্লারিভেট অ্যানালিটিক্স গ্রুপের’ প্রধান ডেভিড পেন্ডলবেরি বলছেন, ক্যান্সারের চিকিৎসার জন্য টি-সেল থেরাপি এবং মানব মাইক্রোবায়োমের ওপর কাজও এবছর প্রতিযোগী হতে পারে।

পদার্থবিদ্যা পুরস্কারের জন্য টুইস্টেড গ্রাফিন বা অ্যান্টার্কটিকার আইসকিউব নিউট্রিনো অবজারভেটরিকে সম্ভাব্য বিজয়ী হিসেবে দেখা হচ্ছে। সেই সঙ্গে স্পিন্ট্রনিক্সের ক্ষেত্রে উচ্চ ঘনত্বের ডেটা স্টোরেজের বিকাশকেও।

বুধবারের রসায়ন পুরস্কারের জন্য পেন্ডলবেরি পরামর্শ দিয়েছেন যে পরবর্তী প্রজন্মের ডিএনএ সিকোয়েন্সিং অনুমোদন পেতে পারে বা কীভাবে জিনে ওষুধগুলোকে লক্ষ্যবস্তু এবং সরবরাহ করা যায় সে সম্পর্কিত গবেষণা।

বৃহস্পতিবারের সাহিত্য পুরস্কারের জন্য রাউন্ড তৈরির নামগুলোর মধ্যে রয়েছেন রাশিয়ান লেখক এবং স্পষ্টভাষী পুতিন সমালোচক লুডমিলা উলিটস্কায়া, চীনা অ্যাভান্ট-গার্ড লেখক ক্যান জু, ব্রিটিশ লেখক সালমান রুশদি, ক্যারিবিয়ান-আমেরিকান লেখক জ্যামাইকা কিনকেড এবং নরওয়েজিয়ান নাট্যকার জন ফস।

বিশ্বজুড়ে দ্বন্দ্ব চলায়, নোবেল শান্তি পুরস্কারের জন্য বিশেষজ্ঞরা সম্ভাব্য বিজয়ীদের নিয়ে বেশি মাথা ঘামাচ্ছেন। কেউ কেউ ইরানের নারীদের ওপর আরোপিত কঠোর পোশাক কোড লঙ্ঘনের দায়ে গ্রেপ্তার মাসা আমিনির এক বছর আগে হেফাজতে মৃত্যুর পর থেকে বিক্ষোভরত ইরানি নারীদের দিকে ইঙ্গিত করছেন।

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের প্রধান ড্যান স্মিথ এর আগে এএফপিকে এক সাক্ষাৎকারে বলেছিলেন, আমি মনে করি যে জলবায়ু পরিবর্তন, এই বছরের শান্তি পুরস্কারের জন্য সত্যিই একটি ভালো ফোকাস।

অর্থনীতিতে পুরস্কারের জন্য আয় এবং সম্পদের বৈষম্য নিয়ে গবেষণাকে ঘোষণা করা হতে পারে।

১৯০১ সাল থেকে দেয়া হচ্ছে নোবেল পুরস্কার। ১৮৮৫ সালে বিখ্যাত সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের করে যাওয়া একটি উইলের মর্মানুসারে এই পুরস্কারের প্রচলন হয়। মর্যাদাপূর্ণ এই পুরস্কারপ্রাপ্তদের ইংরেজিতে নোবেল লরিয়েট বলা হয়।

এবছর ডিসেম্বরে সুইডেনের রাজধানী স্টকহোমে নোবেল পুরস্কার প্রদান করা হবে। সূত্র: এএফপি

(ঢাকাটাইমস/০২অক্টোবর/জেডএএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :