খুবিতে গুণগত গবেষণা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

খুবি প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০২৩, ১৮:২৮

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) সামাজিক বিজ্ঞান অনুষদের উদ্যোগে 'এনভিভো সফটওয়্যারের মাধ্যমে গুণগত গবেষণা ও ডেটা এনালাইসিস' শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল থেকে দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের সোশ্যাল রিসার্চ ল্যাবে খুলনা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান স্কুলের শিক্ষকবৃন্দের অংশগ্রহণে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক একেএম মাজহারুল ইসলাম এবং হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. আবদুর রশিদ রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত হয়ে কোয়ালিটেটিভ গবেষণার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছেন। পাশাপাশি, খুবির নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের অধ্যাপক মো. জাকির হোসেন, সহযোগী অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান এবং সহযোগী অধ্যাপক মাহমুদ উজ জামান রিসোর্স পার্সন হিসেবে সেশন পরিচালনা করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবুসাঈদ খান।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থনীতি ডিসিপ্লিনের প্রধান অধ্যাপক ড. খান মেহেদী হাসান, সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের প্রধান অধ্যাপক ড. সেলিনা আহমেদ, উন্নয়ন অধ্যয়ন ডিসিপ্লিনের প্রধান সহযোগী অধ্যাপক আসমা উল হুসনা এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের প্রধান সহযোগী অধ্যাপক সারা মনামী হোসেন। তারা বলেন, এই কর্মশালা সামাজিক গবেষণায় শিক্ষকদের জন্য নতুন পথ উন্মোচন করেছে।

কর্মশালায় কোয়ালিটেটিভ গবেষণার প্রয়োজনীয়তা এবং উপযোগিতা সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে। গবেষকরা কীভাবে কোয়ালিটেটিভ গবেষণার বিভিন্ন টুল ব্যবহার করবেন তা নিয়ে আলোচনা হয়। কোয়ালিটেটিভ গবেষণার নীতিগত দিকগুলো কী কী এবং কীভাবে গবেষকরা এসব নীতি মেনে চলবেন তা নিয়ে বিশদ আলোচনা হয়। এছাড়া, বহুল ব্যবহৃত গবেষণা বিষয়ক সফটওয়্যার এনভিভো ব্যবহারের প্রাথমিক প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

কর্মশালার সমাপনী বক্তব্যে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবুসাঈদ খান বলেন, ‘এই কর্মশালা আয়োজনের মূল উদ্দেশ্য ছিল শিক্ষকদের কোয়ালিটেটিভ গবেষণায় আগ্রহী করে তোলা। সেই জায়গা থেকে এই উদ্যোগকে সফল বলা যায়। আগামীতে কোয়ালিটেটিভ গবেষণা নিয়ে আরো বড় পরিসরে কর্মশালা আয়োজনের পরিকল্পনা আছে।’

(ঢাকাটাইমস/০৫অক্টোবর/প্রতিনিধি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

শিক্ষার্থীদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে ওঠার তাগিদ দিলেন শিল্পমন্ত্রী

ঢাকার তাপমাত্রা দেখে সারাদেশে স্কুল বন্ধ করা যুক্তিযুক্ত নয়: শিক্ষামন্ত্রী

বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের ৪৮তম বার্ষিক কাউন্সিল সভা অনুষ্ঠিত 

তাপপ্রবাহের ঝুঁকির মধ্যেই খুলল শিক্ষা প্রতিষ্ঠান

বেরোবিতে উৎসবমুখর পরিবেশে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

কুবিতে গুচ্ছ পদ্ধতির ‘এ’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন, উপস্থিতি ৮৭ শতাংশ

এসএসসি ও সমমানের ফলাফল মে’র দ্বিতীয় সপ্তাহে

ভর্তি পরীক্ষার্থীদের মাঝে হাবিপ্রবি সমকাল সুহৃদের শরবত বিতরণ

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলোতে ক্লাস শুরু রবিবার

এই বিভাগের সব খবর

শিরোনাম :