জটিল সব রোগের মহৌষধ ঝিঙা! ওজন কমাতেও কিন্তু সিদ্ধহস্ত

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ১৭ অক্টোবর ২০২৩, ১১:১৩ | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০২৩, ০৯:১২

প্রকৃতি আমাদের চারপাশ সাজিয়ে দিয়েছে নানা রকম উপকারী সবজি দিয়ে। তেমনই এক উপকারী সবজির নাম ঝিঙা। এতে রয়েছে অত্যন্ত উপকারী কিছু খনিজ ও ভিটামিনের ভাণ্ডার। এমনকি এই সবজি কার্যকরী কিছু অ্যান্টিঅক্সিডেন্টেরও আঁতুরঘর।

তাই নিয়মিত ঝিঙা খেলে যে একাধিক জটিল রোগের ফাঁদ সহজেই এড়িয়ে যেতে পারবেন, তা তো বলাই বাহুল্য! যদিও বর্তমান প্রজন্মের অনেকেই এই সবজির নাম শুনলেই নাক সিটকান। তাই তাদের ডায়েটে ঝিঙা থাকে একদম বাদের খাতায়।

অথচ স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ঝিঙা অত্যন্ত উপকারী একটি সবজি। সময় নষ্ট না করে চলুন এই সবজির চমকে দেওয়া কিছু গুণাগুণ সম্পর্কে জেনে নিই। তারপর আপনিও এই সবজিকে ডায়েটে জায়গা করে দেবেন! তাতেই ফিরবে আপনার স্বাস্থ্যের হাল।

বাড়বে দৃষ্টিশক্তি

অতি পরিচিত ঝিঙাতে রয়েছে ভিটামিন ‘এ’-এর ভাণ্ডার, যা কিনা দৃষ্টিশক্তি বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। শুধু তাই নয়, এই সবজিতে রয়েছে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট, যা একাধিক চোখের রোগের ফাঁদ এড়াতেও সাহায্য করে।

এমনকি নিয়মিত এই সবজির পদ চেখে দেখলে বয়সজনিত চোখের রোগও প্রতিরোধ করা সম্ভব। সুতরাং এক জোড়া অক্ষিগোলকের কার্যক্ষমতা বাড়ানোর ইচ্ছে থাকলে ঝিঙার সঙ্গে যত শিগগির সম্ভব বন্ধুত্ব পাতিয়ে নিন। আশা করি ঠকবেন না।

অ্যানিমিয়া বা রক্তস্বল্পতার মহৌষধ

অ্যানিমিয়া বা রক্তস্বল্পতা একটি জটিল অসুখ। এই রোগের ফাঁদে পড়লে দুর্বলতা, শ্বাসকষ্টসহ একাধিক সমস্যা পিছু ধাওয়া করতে পারে। তবে ভালো খবর হলো, নিয়মিত ঝিঙা খেলেই কিন্তু এই রোগ থেকে দ্রুত মুক্তি পাওয়া সম্ভব।

আসলে এই সবজিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে আয়রন ও ভিটামিন বি৬, যা কিনা অ্যানিমিয়া রোগীদের জন্য অত্যন্ত উপকারী। সুতরাং রক্তল্পতায় ভুক্তভোগীদের ডায়েটে এই সবজি রাখতেই হবে। এতেই উপকার মিলবে হাতেনাতে।

কমবে ওজন

শরীরের বাড়তি ওজনকে যেনতেন প্রকারে নিম্নমুখী করতেই হবে। নইলে যে সুগার, প্রেশার, কোলেস্টেরলসহ একাধিক রোগের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়বে।

তবে ভালো খবর হলো, নিয়মিত ফাইবার সমৃদ্ধ ঝিঙার পদ খেলে দ্রুতগতিতে কমবে ওজন। এমনকি কমবে পেটের মেদের বহর। তাই চটজলদি ওজন কমাতে চাইলে নিয়মিত ঝিঙার পদ খেতেই পারেন।

লিভার থাকবে সুস্থ-সবল

শরীরের একাধিক জরুরি কাজ একা হাতে সামলায় লিভার। তাই সুস্থ থাকলে যকৃতের স্বাস্থ্যের দিকে নজর ফেরাতেই হবে। এই কাজে আপনার সহযোদ্ধা হতে পারে ঝিঙা। এই সবজিতে এমন কিছু প্ল্যান্ট কম্পাউন্ট রয়েছে, যা লিভার থেকে টক্সিন বের করে দেওয়ার কাজে সিদ্ধহস্ত। এমনকি জন্ডিসের মতো প্রদাহজনিত অসুখেও অত্যন্ত উপকারী এই সবজি। তাই যকৃতের হাল ফেরাতে নিয়মিত ঝিঙের পদ খেয়ে চলুন।

বিপদসীমা পেরোবে না ডায়াবেটিস

ডায়াবেটিসকে বাগে আনতে না পারলে কমবে আয়ু। তাই যেনতেন প্রকারে সুগারকে বশে আনতে হবে। এই কাজে আপনার ব্রহ্মাস্ত্র হলো ঝিঙা। তাই ডায়াবেটিস রোগীদের ডায়েটে এই সবজির পদ থাকাটা আবশ্যক। এতেই কিন্তু উপকার মিলবে হাতেনাতে।

(ঢাকা টাইমস/১৭অক্টোবর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :