ঘূর্ণিঝড় হামুন: সারা দেশে নৌযান চলাচল বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৪ অক্টোবর ২০২৩, ১৯:৩৫ | প্রকাশিত : ২৪ অক্টোবর ২০২৩, ১৭:৫৯

বঙ্গোপসাগরে সৃ্টি ঘূর্ণিঝড় হামুন বাংলাদেশের উপকূলের কাছাকাছি অবস্থান করছে। উত্তাল রয়েছে সমুদ্র। এ অবস্থায় সারা দেশে লঞ্চসহ নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ।

মঙ্গলবার বিকালে নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. জাহাঙ্গীর আলম খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই আদেশ দেওয়া হয়।

এতে বলা হয়, ‘সারাদেশে নৌপথে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সকল নৌযান চলাচল বন্ধ থাকবে। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত সারাদেশের নদীপথে সব ধরনের নৌযান চলাচল বন্ধ থাকবে।’

এই ঘোষণার পর মঙ্গলবার বিকাল থেকে সদরঘাট থেকে কোনো লঞ্চ ছাড়া হয়নি। বিকাল থেকে উপকূলসহ সারা দেশের সঙ্গে ঢাকার (সরদঘাট) লঞ্চ যোগাযোগ বন্ধ রয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ লঞ্চ মালিক সমিতির সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান পাটোয়ারী বলেন, উপকূল এলাকায় যে লঞ্চগুলো আছে, তাদেরকে সেখানে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশনা পেলে লঞ্চ চলাচল স্বাভাবিক হবে।

তিনি আরও বলেন, লক্ষ্মীপুর-ভোলা-বরিশাল নৌ রুটে লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে। একই সঙ্গে লক্ষ্মীপুর-ভোলা রুটের ফেরি চলাচলও বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এ ছাড়া লক্ষ্মীপুরের মজুচৌধুরীরহাট ঘাট থেকে স্পিডবোটসহ অন্যান্য নৌযান চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে জেলা প্রশাসন। চাঁদপুর-ঢাকাসহ আরও কয়েকটি নৌপথে যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ আছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘হামুন’ অতি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এটি আজ মঙ্গলবার রাত ১০টার দিকে স্থলভাগ স্পর্শ করতে পারে।

মঙ্গলবার দুপুর ৩টার দিকে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান। তিনি বলেন, ‘ঘূর্ণিঝড়ের অগ্রভাগ আজ মঙ্গলবার রাত ১০টায় স্থলভাগ স্পর্শ করতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত ঘূর্ণিঝড়ের কেন্দ্র স্থলভাগ অতিক্রম করতে পারে।

তিনি আরও জানান, সব মিলিয়ে এটি তিন থেকে পাঁচ ঘণ্টা স্থলভাগে অবস্থান করতে পারে। আঘাতের সময় বাতাসের গতিবেগ ৭৫ থেকে ৯০ কিলোমিটার থাকতে পারে।

(ঢাকাটাইমস/২৪অক্টোবর/পিআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সুন্দরবনের আগুন: খোঁজ রাখছেন প্রধানমন্ত্রী

উপজেলা নির্বাচন: তিন দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

নগর পরিকল্পনায় নারী পরিকল্পনাবিদদের এগিয়ে আসতে হবে: মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

উন্নয়নশীল দেশগুলোকে সংগ্রাম করতে হচ্ছে: স্পিকার

‘ভোগ্যপণ্যের সিন্ডিকেট ভাঙতে না পারলে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আসবে না’

গাজায় যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহিতার আওতায় আনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

সুন্দরবনের আগুন আপাতত নিয়ন্ত্রণে, তবে ফের জ্বলে উঠতে পারে

আগামী বছরগুলোতেও এমন গরম আসতে পারে, প্রস্তুত থাকার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

আরও তিনটি মেরিন একাডেমি প্রতিষ্ঠা করা হবে: নৌ প্রতিমন্ত্রী

আর্থিক সক্ষমতা বিবেচনায় পরিকল্পনা প্রণয়নের আহ্বান ইউজিসির

এই বিভাগের সব খবর

শিরোনাম :