নিষেধাজ্ঞা উপেক্ষা করে মা ইলিশ ধরার মহোৎসব

বাবুগঞ্জ (বরিশাল) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ অক্টোবর ২০২৩, ১৯:২৩
‘মা’ ইলিশ রক্ষার ২২ দিনের ১৪ দিন অতিবাহিত হয়েছে। এরই মধ্যে সন্ধ্যা, সুগন্ধা ও আরিয়াল খাঁ নদীতে মা ইলিশ ধরা অব্যাহত আছে।

বরিশালের বাবুগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়ন সন্ধ্যা, সুগন্ধা ও আরিয়াল খাঁ নদী দ্বারা বেষ্টিত। ‘মা’ ইলিশ রক্ষার ২২ দিনের ১৪ দিন অতিবাহিত হয়েছে আলোচনা-সমালোচনার মধ্য দিয়ে। এই উপজেলায় মৎস্য অভিযানকে ঘিরে সফলতার চেয়ে ব্যর্থতার গুঞ্জনটাই বেশি। সমীকরণ অনুযায়ী বলা যায়, বিগত যে কোনো ইলিশ রক্ষা অভিযানের তুলনায় এবার ঢিলেঢালা অভিযান চলছে এই উপজেলায়। আর এই সুযোগে মৌসুমি জেলেরা মা ইলিশ শিকারে মহোৎসবে মেতে উঠেছে।

এই ১৪ দিনে মা ইলিশ রক্ষা অভিযানে সফলতার ফিরিস্তিটা খুবই ছোট। তিনটি নদীতে একটি ট্রলার দিয়ে অভিযান পরিচালনাকে আইওয়াশ বলে মনে করছেন সাধারণ জনগণ। তবে উপজেলা প্রশাসন বলছে বরাদ্দ সল্পতার কারণে একাধিক ট্রলার দিয়ে অভিযান পরিচালনা করা যাচ্ছে না। তাই একটি ট্রলার দিয়ে অভিযান করা হয়। আর সঙ্গে একটি স্পিডবোট রাখা হয়।

উপজেলা মৎস্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, ১২ই অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত ২৭টি অভিযান পরিচালনার মাধ্যমে লাখ টাকা মূল্যের ২ লাখ ১৬ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের অপরাধে ৭ জনকে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৩ জনের ১ মাস মেয়াদে সাজা, ২ জনকে ১৫ দিনের জেল ও ২ জনকে ১০ হাজার টাকা করে অর্থদণ্ডে দণ্ডিত করা হয়েছে। এছাড়া বাবুগঞ্জ থানায় একটি নিয়মিত মামলা হয়েছে বলে জানিয়েছেন বাবুগঞ্জ উপজেলা মৎস্য দপ্তরের ফিল্ড অ্যাসিস্ট্যান্ট (ইলিশ প্রকল্প)।

গত ৪ দিনে ১৮ কেজি ইলিশ জব্দ দেখানো হলেও এর আগের ১০ দিনের নির্দিষ্ট কোনো ইলিশ জব্দের পরিমাণ দেখানো হয়নি। এখন পর্যন্ত ৪-৫টি এতিম খানায় জাটকা ইলিশ দেওয়া হলেও উপজেলার ৮ সরকারি নিবন্ধিত এতিম খানায় ইলিশ পাইনি বলে জানা গেছে।

উপজেলার সন্ধ্যা, সুগন্ধা ও আরিয়াল খাঁ তিন নদীতে মৌসুমি জেলেরা প্রতিদিন নানা কৌশলে নদীতে জাল ফেলে মা ইলিশ শিকার করছে। নতুন নৌকায় মেশিন স্থাপন করে দ্রুতগতি সম্পন্ন ট্রলার নিয়ে নদীতে মাছ শিকার করছে তারা। অভিযান উপলক্ষে নদী পাড়ে ছোট ছোট সিন্ডিকেট তৈরি হয়েছে।

সিন্ডিকেটের সঙ্গে মৎস্য অফিসের নিয়োগ করা নৌকার মাঝিরা জড়িত আছে বলে তথ্য পাওয়া গেছে। ফলে নদীতে অভিযান চালিয়ে আশানুরূপ সফলতা আসছে না।

সরেজমিনে দেখা যায়, আড়িয়াল খাঁ নদীর ছোট মীরগঞ্জ, কাঠেরচর এলাকায় শত শত ইঞ্জিন চালিত নৌকা দিয়ে ইলিশ শিকার করা হচ্ছে। সন্ধ্যা নদীর চরমলেঙ্গা, রাকুদিয়া, বকুল তলা, কেদারপুর খেয়াঘাট, রাজগুরুসহ কয়েকটি পয়েন্টে মা ইলিশ শিকারের মহোৎসব চলছে। এছাড়া সুগন্ধা নদীতে অভিযানের ট্রলার পৌঁছাতে পৌঁছাতে অসাধু জেলেরা ইলিশ শিকার করে ডাঙায় উঠে যায়। এ নদীর রমজানকাঠী, লাশঘাটা, মোল্লার হাট, আগরপুর রাস্তার মাথায় কোনো প্রকার ভীতি ছাড়াই ইলিশ শিকারে মেতেছে নিবন্ধিত ও মৌসুমি জেলেরা।

উপজেলা মৎস্য কর্মকর্তা শিমুল রানী পাল বলেন, নদীগুলোতে প্রতিদিন দিন-রাত ১টি টিম অভিযান চালাচ্ছে। আমি অসুস্থ থাকায় নদীতে যেতে পারছি না। অভিযান পরিচালনার সব বিষয় উপজেলা নির্বাহী অফিসার তদারকি করছেন।

উপজেলা নির্বাহী অফিসার শাকিলা রহমান বলেন, লোকবল সংকটের কারণে প্রত্যন্ত অঞ্চলের কিছু জায়গায় জেলেদের মাছ ধরার খবর আসে। অভিযোগের ভিত্তিতে সেখানে আমরা স্পিড বোটে টিম পাঠিয়ে যথাসাধ্য প্রতিহত করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

(ঢাকাটাইমস/২৭অক্টোবর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

চাটখিলে এমডির বিরুদ্ধে হাসপাতাল দখলের অভিযোগ

গাজীপুরে রেল দুর্ঘটনা: ৩১ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

বরিশালে তুচ্ছ ঘটনায় পরিবহন শ্রমিকদের সংঘর্ষ, যান চলাচল বন্ধ

সৈয়দপুরে যৌতুকের দাবিতে স্ত্রীকে তালাকের অভিযোগ কোস্টগার্ড সদস্যের বিরুদ্ধে

খাবারে নেশাদ্রব্য মিশিয়ে শিক্ষকের বাসায় চুরি, ৩ জন অসুস্থ

তাপদাহ: দিনাজপুরে নাবি টমেটোর বাম্পার ফলনেও কৃষকের মাথায় হাত

এক পাগলা কুকুরের কামড়ে শিশুসহ ২২ জন আহত, হাসপাতালে নেই ভ্যাকসিন

বাউফলে জেলেদের ভিজিএফের ৬ মেট্রিক টন চাল আত্মসাতের অভিযোগ

দেশের আলোচিত কিশোরী ইয়াসমিনের মা শরিফা বেগমের অস্বাভাবিক মৃত্যু!

তরুণীর প্রেমের জাল, ডিবি ও সাংবাদিক পরিচয়ে সর্বস্ব লুট: গ্রেপ্তার ৭

এই বিভাগের সব খবর

শিরোনাম :