গাজায় ‘পরিকল্পিত গণহত্যা’, ইসরাইলের ওপর নিষেধাজ্ঞা চান স্প্যানিশ মন্ত্রী

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৯ নভেম্বর ২০২৩, ১৯:৫৬

গাজায় ‘পরিকল্পিত গণহত্যা’ চালানোর অভিযোগ করে ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা দিতে বিভিন্ন দেশকে আহ্বান জানিয়েছেন স্পেনের সামাজিক অধিকারবিষয়ক মন্ত্রী ইয়ন বেলারা। স্পেন ও অন্যান্য দেশের ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা উচিত বলেও মনে করছেন তিনি।

গাজা ইস্যুতে ‘নিশ্চুপ’ থাকার সমালোচনা করে স্পেনের মন্ত্রী ইউরোপীয় ইউনিয়নকেও একহাত নিয়েছেন। বলেছেন, সংস্থাটি যা করছে তা ভন্ডামি ছাড়া কিছুই নয়। এছাড়া বিশ্বনেতারা ইউক্রেনের বেলায় সরব থাকলেও গাজার বেলায় নীরব বলেও কঠোর সমালোচনা করলেন ইয়ন বেলারা।

বুধবার আল-জাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে ইয়ন বেলারা ফিলিস্তিন ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বনেতাদের দ্বিমুখী নীতির নিন্দা জানান। বলেন, ‘বিশ্বনেতারা ইউক্রেনে মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানিয়েছেন। আর এখন গাজায় ইসরাইলের বোমাবর্ষণের ব্যাপারে আশ্চর্যভাবে নীরবতা পালন করছেন।

স্পেনের এই মন্ত্রী বলেন, ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের পরিকল্পিত গণহত্যা অবশ্যই বন্ধ করতে হবে। অন্যান্য সংঘাতের সময় আমরা মানবাধিকারের কথা বলব আর গাজায় বিশ্ব কেবল ভয়ানক নৃশংসতা দেখে যাবে?’

‘গাজায় হাজার হাজার শিশুর মৃত্যু হচ্ছে। তাদের মায়েরা এসব ভীবৎস হত্যার দৃশ্য দেখে চিৎকার করছে। গাহা ইস্যুতে অনেক দেশ এবং অনেক বিশ্বনেতা যারা কিছু করতে পারতেন। তারা নীরব। যেমন ইউরোপীয় ইউনিয়ন। তারা যা করছে তা ভন্ডামি ছাড়া আর কিছুই নয়।’

(ঢাকাটাইমস/০৯নভেম্বর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :