নিমা ইউশিজ এবং ফার্সি কবিতার আধুনিকায়ন

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১২ নভেম্বর ২০২৩, ১৭:৩১

নিমা ইউশিজের জন্মদিনের স্মরণে ফার্সি কবিতার আধুনিকায়নে তিনি যে অগ্রণী ভূমিকা রেখেছেন তা স্বীকার করা অপরিহার্য। ১৮৯৫ সালের ১১ নভেম্বর তিনি জন্মগ্রহণ করেন। অসামান্য অবদানের জন্য ইউশিজকে ‘আধুনিক ফার্সি কবিতার জনক’ বলা হয়ে থাকে।

নিমা ইউশিজ নির্ভীকভাবে ধ্রুপদী কবিতার প্রথাগত সীমাবদ্ধতা থেকে বেরিয়ে এসে সাহিত্যিক উদ্ভাবন এবং শৈল্পিক স্বাধীনতার একটি নতুন যুগের সূচনা করেন। ইউশিজের সাহসী পুনর্কল্পনার কাব্যিক রূপ এবং বিষয়বস্তু তার সময়কার নিয়মাবলীকে চ্যালেঞ্জ করে। প্রশস্ত করে সাহিত্যিক অভিব্যক্তির একটি নতুন যুগের পথ।

এক সময় যখন ফার্সি কবিতা কঠোর, শতাব্দী-প্রাচীন রীতিনীতির মধ্যে নিমজ্জিত ছিল তখন নিমা ইউশিজ তার যুগান্তকারী ধারণা এবং পরীক্ষামূলক শৈলীর সাথে নিয়মগুলিকে চ্যালেঞ্জ করে একজন ট্রেলব্লেজার হিসেবে আবির্ভূত হন। সামাজিক পরিবর্তনের চেতনা এবং সাংস্কৃতিক সংস্কারের প্রয়োজনীয়তাকে আলিঙ্গন করে কবিতা পরিবর্তনের জন্য ক্ষুধার্ত প্রজন্মের উদ্দীপনা ও আকাঙ্ক্ষাকে গভীরভাবে ধারণ করেন।

কবির কাব্যিক যাত্রা অল্প বয়সেই শুরু হয়। তিনি শব্দের শক্তি এবং তাদের প্রাণবন্ত ছবি আঁকার এবং গভীর আবেগ জাগানোর ক্ষমতা দিয়ে মন্ত্রমুগ্ধ হয়েছিলেন।

ইউশিজের প্রথম কবিতাটি ছিল দীর্ঘ মহাকাব্য ‘দ্য পেইল স্টোরি’। পরে তিনি ‘আফসানে’ (মিথ) লেখেন। এটিকে আধুনিক ফার্সি কবিতার ভিত্তিপ্রস্তর হিসেবে বিবেচনা করা হয়। এই রচনাটির মাধ্যমে তার কাঁচা আবেগ, সাহসী থিম এবং বিপ্লবী ভাষা ফার্সি কবিতাকে অজানা অধ্যায়ে উন্নীত করেছে। এর সাফল্য কেবল একজন স্বপ্নদর্শী কবি হিসেবে ইউশিজের খ্যাতিকে মজবুত করেনি বরং তার পদাঙ্ক অনুসরণ করার জন্য আরও অগণিত কবিকে অনুপ্রাণিত করেছে। সূত্র: তেহরান টাইমস

(ঢাকাটাইমস/১২নভেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :