ভারত-অস্ট্রেলিয়া: পরিসংখ্যানে এগিয়ে যারা

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৯ নভেম্বর ২০২৩, ১১:৪৬ | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০২৩, ১১:০৫

বেজে উঠেছে বিদায়ের সুর। দেড় মাসের জমজমাট লড়াই শেষে আজ পর্দা নামছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের। এবারের আসরের ফাইনালে মুখোমুখি হচ্ছে ভারত ও অস্ট্রেলিয়া। ঘরের মাঠে অজিদের হারিয়ে তৃতীয় শিরোপা জিততে চায় ভারত। অন্যদিকে অজিদের লক্ষ্য নিজেদের হেক্সা মিশন পূর্ণ করা।

বাংলাদেশ সময় বেলা আড়াইটায় আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।

হাই ভোল্টেজ এই ম্যাচটিকে ঘিরে ক্রিকেট বিশ্বে উন্মাদনা তুঙ্গে। কারা হাসবেন শেষ হাসি, তা দেখতে উন্মুখ সবাই। একদল তো এবারের বিশ্বকাপের ট্রফি আগেভাগেই স্বাগতিক দল ভারতকে দিয়ে রেখেছে। কারণ, চলতি আসরে বিধ্বংসী ক্রিকেট খেলছেন রোহিত শর্মা-বিরাট কোহলিরা।

আবার পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকেও এগিয়ে রাখছেন অনেকে। কারণ, বড় আসরের সেমিফাইনাল এবং ফাইনালে এই দলটির হারের রেকর্ড খুবই কম। ভারতের সঙ্গে মুখোমুখি লড়াইয়েও তারা অনেকটা এগিয়ে অজিরা।

ওয়ানডেতে দুই দল একে অন্যকে মোকাবেলা করেছে ১৫০বার। তাতে অজিদের ৮৩ জয়ের বিপরীতে ভারত জিতেছে ৫৭টিতে। বাকি ১০ ম্যাচে ফল হয়নি।

আবার এই ৫৭ জয়ের মধ্যে ৩৩ ম্যাচে ঘরের মাঠে জয় পেয়েছে ভারত। প্রতিপক্ষের মাঠে ১৪ ও নিরপেক্ষ ভেন্যুতে ১০ জয় আছে রোহিত শর্মার দলের। অন্যদিকে, অস্ট্রেলিয়া নিজেদের মাটিতে জিতেছে ৩৮ ম্যাচ। ভারতের মাটিতে ৩৩ ম্যাচ জয়ের বিপরীতে নিরপেক্ষ ভেন্যুতে জিতেছে ১২ ম্যাচ।

বিশ্বকাপে লড়াইয়ের হিসেব আসলেও এগিয়ে অস্ট্রেলিয়া। সব মিলিয়ে পঞ্চাশ ওভারের বিশ্বাকপে ১৩ ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দল। তাতে অস্ট্রেলিয়ার ৮ জয়ের বিপরীতে ভারতের জয় ৫টিতে।

বিশ্বকাপে প্রথমবার দুই দল মুখোমুখি হয় ১৯৮৩ সালে। যেখানে দুই ম্যাচে উভয় দলই একটি করে ম্যাচ জিতেছিল। ১৯৮৭ বিশ্বকাপেও দুইবার দেখা হয়েছিল দুই দলের। সেবারও একটি করে ম্যাচ জিতেছিল ভারত ও অস্ট্রেলিয়া। পরের চার বিশ্বকাপে ভারত একবারও অজিদের বিরুদ্ধে জয় তুলে নিতে পারেনি।

১৯৯২ বিশ্বকাপে অস্ট্রেলিয়া ভারতকে ১ রানে হারায়। পরের আসরে ভারত ১৬ রানে জিতে শোধ তুলে নেয়। ১৯৯৩ সালের আসরে অস্ট্রেলিয়া জিতেছিল ৭৭ রানে। ২০০৩ সালে গ্রুপ পর্বে ভারতকে নয় উইকেটে হারানোর পর ফাইনালেও ১২৫ রানে হারিয়ে শিরোপা জিতে নেয়।

২০১১ বিশ্বকাপে মোহালিতে কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়ে শোধ তুলে নেয় মহেন্দ্র সিং ধোনির দল। ২০১৫ বিশ্বকাপের সেমিফাইনালে আবার অস্ট্রেলিয়া ভারতকে ৯৫ রানে হারিয়ে বদলা নেয়। শেষ দুটি ম্যাচ অবশ্য ভারতই জিতেছে, ২০১৯ ও চলতি আসরের গ্রুপ পর্বে।

এবারের আসরে প্রথম পর্বের ৯টি খেলায় একটিতেও হারের মুখ দেখতে হয়নি ভারতকে। পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে তারা ওঠে সেমিফাইনালে। এখানেও ব্যাটিং এবং বোলিংয়ে দুর্দান্ত ক্রিকেট উপহার দেয় রোহিত বাহিনী। গতবারের ফাইনালিস্ট নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথম দল হিসেবে পৌঁছে যায় ফাইনালে।

অন্যদিকে প্রথম দুটি ম্যাচ হারের পর বাকি সাতটি ম্যাচেই জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। প্রতিটি ম্যাচেই তারা একটু একটু করে উন্নতি করেছে। সেমিফাইনালেও দারুণ ক্রিকেট খেলে অস্ট্রেলিয়া হারিয়েছে এবারের আসরের ফেবারিট সাউথ আফ্রিকাকে। ফলে ছন্দে ক্যাঙ্গারুরাও।

দুই দলই কেউ কাউকে ছেড়ে কথা বলবে না। তাই বলা্ই যায় দুই দলের সমর্থকদের জন্য হাড্ডাহাড্ডি এক লড়াই-ই অপেক্ষা করছে । দেখা যাক, সে লড়াইয়ে শেষ হাসি হাসে কারা!

(ঢাকাটাইমস/১৯ নভেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :