বিশ্বকাপ ফাইনাল: ১৭৮ রানে ৫ উইকেট নেই ভারতের

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০২৩, ১৭:২৬

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩ তম আসরের ফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নেমে ১৭৮ রানে ৫ উইকেট হারিয়ে বিপর্যয়ে ভারত।

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অজি বোলারদের ওপর তাণ্ডব চালাতে থাকেন রোহিত শর্মা। তাকে যোগ্য সঙ্গ দিচ্ছিলেন আগের ম্যাচে ৮০ রান করা শুভমান গিল। এই জুটিতে ভর করে ৪ ওভারেই ৩০ রান তুলে নেয় ভারত। কিন্তু এর পরেই ঘটে ছন্দপতন। ফাইনালে আজ পুরোপুরি ব্যর্থ শুভমান গিল।

গিল আজ ৭ বলে ৪ রান করে মিচেক স্টার্কের বরে মিড অনে অ্যাডাম জাম্পার হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান সাজঘরে। তার বিদায়ে ৩০ রানেই ওপেনিং জুটি ভাঙে ভারতের।

গিল ফিরে গেলেও সেমিফাইনালে সেঞ্চুরি করা বিরাট কোহলি ও রোহিত অজি বোলারদের ওপর তাণ্ডব চালাতে থাকেন। অবশেষে এই জুটি ভাঙেন গ্লেন ম্যাক্সওয়েল।

৩১ বলে ৪৭ রান করা রোহিত গ্লেন ম্যাক্সওয়েলের বলে ট্রাভিস হেডের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান সাজঘরে। তার পথ ধরে ফিরে যান সেমিফাইনালে সেঞ্চুরি তুলে নেওয়া শ্রেয়াস আইয়ারও। প্যাট কামিন্সের শিকার হয়ে ৩ বলে মাত্র ৪ রান করে ফিরে যান তিনি। তার বিদায়ে ৮১ রানে ৩ উইকট হারিয়ে বিপাকে পড়ে ভারত।

এর পরেই দলের হাল ধরেন বিরাট কোহলি ও লোকেশ রাহুল। এই জুটি দেখেশুনে এগোতে থাকে। এই জুটিতে ভর করে ১৬ ওভারে দলীয় শতক পূর্ণ করে ভারত। ধীরে ধীরে বড় সংগ্রহের দিকে এগোতে থাকে ভারত।

এর মাঝেই ব্যক্তিগত অর্ধশতক তুলে নেন বিরাট কোহলি। অজিদের বিপক্ষে আজ তিনি ৫৬ বলে তুলে নেন অর্ধশতক। কিন্তু অর্ধশতক তুলে নেওয়ার পর নিজের ইনিংসকে আর বেশিদূর নিয়ে যেতে পারেননি তিনি। ৬৩ বলে ৫৪ রা্ন করে প্যাট কামিন্সের বলে বোল্ড হয়ে ফিরে যান সাজঘরে। তার বিদায়ে ১৪৮ রানে ৪ উইকেট হারায় ভারত।

বিরাটের বিদায়ের পর রবীন্দ্র জাদেজাকে নিয়ে জুটি গড়েন লোকেশ রাহুল। বিরাটের পর তিনিও আজ তুলে নেন অর্ধশতক। অজিদের বিপক্ষে ৮৬ বলে তিনি তুলে নেন অর্ধংশতক। এই জুটিতে ভর করে ঘুরে দাঁড়াতে চেষ্টা করে। তবে এই জুটিও বেশিদূর যেতে পারেনি।

দলীয় ১৭৮ রানে রবীন্দ্র জাদেজার বিদায়ে ভেঙে যায় এই জুটি। ২২ বলে ৯ রান করে জশ হ্যাজেলউডের শিকার হয়ে ফিরে যান সাজঘরে। তার বিদায়ে ১৭৮ রানে ৫ উইকেট হারিয়ে বিপাকে পড়েছে টিম ইন্ডিয়া।

ওয়ানডেতে দুই দল একে অন্যকে মোকাবেলা করেছে ১৫০বার। তাতে অজিদের ৮৩ জয়ের বিপরীতে ভারত জিতেছে ৫৭টিতে। বাকি ১০ ম্যাচে ফল হয়নি।

আবার এই ৫৭ জয়ের মধ্যে ৩৩ ম্যাচে ঘরের মাঠে জয় পেয়েছে ভারত। প্রতিপক্ষের মাঠে ১৪ ও নিরপেক্ষ ভেন্যুতে ১০ জয় আছে রোহিত শর্মার দলের। অন্যদিকে, অস্ট্রেলিয়া নিজেদের মাটিতে জিতেছে ৩৮ ম্যাচ। ভারতের মাটিতে ৩৩ ম্যাচ জয়ের বিপরীতে নিরপেক্ষ ভেন্যুতে জিতেছে ১২ ম্যাচ।

বিশ্বকাপে লড়াইয়ের হিসেব আসলেও এগিয়ে অস্ট্রেলিয়া। সব মিলিয়ে পঞ্চাশ ওভারের বিশ্বাকপে ১৩ ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দল। তাতে অস্ট্রেলিয়ার ৮ জয়ের বিপরীতে ভারতের জয় ৫টিতে

ভারত একাদশ

শুভমান গিল, রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, জাসপ্রীত বুমরাহ ও কুলদ্বীপ যাদব।

অস্ট্রেলিয়া একাদশ

ডেভিড ওয়ার্নার, ট্রাভিস হেড, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশেন, গ্লেন ম্যাক্সওয়েল, জশ ইংলিশ, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, জশ হ্যাজেলউড ও অ্যাডাম জাম্পা।

(ঢাকাটাইমস/১৯ নভেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :