ইন্দোনেশিয়া পৌঁছেছে আরও দুই শতাধিক রোহিঙ্গা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২২ নভেম্বর ২০২৩, ১২:৩৯

জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) জানিয়েছে, মঙ্গলবার আরও দুই শতাধিক রোহিঙ্গা সমুদ্র পাড়ি দিয়ে ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আচেহে পৌঁছেছে। এ নিয়ে চলতি সপ্তাহে দেশটিতে পৌঁছানো রোহিঙ্গার সংখ্যা এক হাজার ছাড়িয়েছে।

মঙ্গলবার স্থানীয় সময় রাত ১১টায় উত্তর সুমাত্রার প্রান্তে আচেহ প্রদেশের ছোট শহর সাবাংয়ে রোহিঙ্গারা পৌঁছায় বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

আচেহের জেলে সম্প্রদায়ের প্রধান মিফতাচ কাট অ্যাডেক বলেছেন, সর্বশেষ ২১৬ জন মঙ্গলবার গভীর রাতে সুমাত্রা দ্বীপের উত্তর প্রান্তে সাবাংয়ের কাছে পৌঁছেছিল, যাদের বেশিরভাগই নারী এবং শিশু। তাদের বেশিরভাগকেই অসুস্থ এবং ক্ষুধার্থ দেখাচ্ছিল।

এদিকে জাতিসংঘের শরণার্থী সংস্থার সুরক্ষা সহযোগী ফয়সাল রহমান এএফপিকে জানিয়েছেন, স্থানীয়রা বলছেন, এ সংখ্যা ৩৬০ হতে পারে।

এর আগে চলতি সপ্তাহে ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলে পৌঁছায় ৮ শতাধিক রোহিঙ্গা। জাতিসংঘের একটি সহযোগী সংস্থা জানিয়েছে, ২০১৭ সালে সামরিক দমন-পীড়নের পর থেকে এ পর্যন্ত সবচেয়ে বেশি রাহিঙ্গা এবারই ইন্দোনেশিয়ায় পৌঁছাল।

এছাড়া আচেহ-এর স্থানীয়রা গত সপ্তাহে বাংলাদেশ থেকে ভেসে যাওয়া বেশ কয়েকটি নৌকা ফিরিয়ে দেয়।

২০১৭ সালে মিয়ানমারের সামরিক বাহিনীর গণহত্যার মুখে কয়েক লাখ মুসলিম রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। এরপর থেকেই প্রতি বছর জীবনের ঝুঁকি নিয়ে দীর্ঘ এবং ব্যয়বহুল সমুদ্র ভ্রমণ করে নৌকায় করে মালয়েশিয়া বা ইন্দোনেশিয়ায় পৌঁছানোর চেষ্টা করে তারা। গত দুই মাসে এরকম অন্তত পাঁচটি নৌকা সাগর পথে রওনা হয়েছে বলে জানা গেছে।

ইউএনএইচসিআর বলছে, ২০২২ সালে দুই হাজারের বেশি রোহিঙ্গা দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য দেশে ঢুকতে ঝুঁকিপূর্ণ যাত্রা করেছে। এ সময় সমুদ্র পাড়ি দিতে গিয়ে নিখোঁজ এবং মৃত্যু হয়েছে প্রায় ২০০ রোহিঙ্গার।

(ঢাকাটাইমস/২২নভেম্বর/এমআর/এজে)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :