উত্তর কোরিয়ায় ভিডিও পাইরেসি করলে কী ভয়ানক শাস্তি জানেন?

বিনোদন ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ নভেম্বর ২০২৩, ০৮:২৫ | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০২৩, ০৮:২৪

সিনেমা বা ওয়েব সিরিজ পাইরেসির শিকার হয়ে থাকে সব দেশেই। এই সাইবার অপরাধ আটকাতে কড়া আইন, ধরপাকড়ও চলে সব জায়গায়! তবে সেই শাস্তি যে মৃত্যুদণ্ড হতে পারে সেটা মনে হয় কেউ ভাবেনি। কিন্তু কিম রাজার দেশে যে সব নিয়মই আলাদা!

২০২১ সালে উত্তর কোরিয়ায় নেটফ্লিক্সের জনপ্রিয় ওয়েব সিরিজ ‘স্কুইড গেম’-এর বেআইনি কপি বিক্রি করার অপরাধে গুলি করে মারার সাজা দেওয়া হয় এক ব্যক্তিকে। এই অপরাধ যারা করবে, তাদের একই ভাবে মারা হবে বলে ঘোষণা দেন দেশটির খ্যাপাটে প্রেসিডেন্ট কিম জন উং।

সেই থেকে উত্তর কোরিয়ায় ভিডিও পাইরেসির শাস্তি মৃত্যুদণ্ড।

তবে এখানেই শেষ নয়, সাজার বহর যে এখনও বাকি। ‘স্কুইড গেস’-এর পাইরেসি হওয়া ভিডিও যারা কিনেছিলেন, তারাও বাদ যায়নি কিমের সাজার থেকে। মৃত্যুদণ্ড না হলেও, তা এমন কিছু কমও নয়! ক্রেতাকে দেওয়া হয় যাবজ্জীবন কারাদণ্ডের শাস্তি।

একইসঙ্গে এই ওয়েব সিরিজের পাইরেসি ভার্সন আরও যে ছয় জন দেখেছেন, তাদের দেওয়া হয় সশ্রম কারাদণ্ড।

মার্কিন গণমাধ্যম ‘রেডিও ফ্রি এশিয়া’র সূত্রে জানা যায়, চীন থেকে ওই কপি আমদানি করেছিল এক ব্যবসায়ী। তারপর ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভে ভরে তা বিক্রি করতে শুরু করেন। তারপর হাইস্কুলের এক ছাত্র তা কিনে স্কুলে নিয়ে যান বন্ধুদের সঙ্গে দেখার জন্য। ক্লাসের অন্যান্য পড়ুয়াদের সঙ্গেও দেখে।

তবে তা আরও ছাত্রদের মধ্যে জানাজানি হয়ে যেতেই প্রশাসনের নজরে আসে। তার পরই ধরা পড়ে ওই ব্যবসায়ী ও ছাত্র। সেই থেকে আজও পর্যন্ত উত্তর কোরিয়ায় ভিডিও পাইরেসির আর কোনো খবর আসেনি।

প্রসঙ্গত, ‘স্কুইড গেম’ ওয়েব সিরিজেরও যোগ রয়েছে মৃত্যুর সঙ্গে। যেখানে এমন এক প্রতিযোগিতা রয়েছে, যাতে জয় হলেই মিলবে বিরাট আর্থিক পুরস্কার। হেরে গেলেই মৃত্যু। সত্যিই এ যেন এক আশ্চর্য সমাপতন!

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :