কিউইদের বিপক্ষে প্রথম সেশনটা নিজেদের করে নিয়েছে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ নভেম্বর ২০২৩, ১১:৫১ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২৩, ১১:৪৮

বিশ্বকাপের ব্যর্থতা ভুলে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে আজ খেলতে নেমেছে বাংলাদেশ। কিউইদের বিপক্ষে আজ টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। টস জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম দিনের প্রথম সেশনটা নিজেদের করে নিয়েছে টাইগাররা। প্রথম সেশনে ২৭ ওভারে ২ উইকেট হারিয়ে ১০৪ রান করেছে বাংলাদেশ।

বাংলাদেশের হয়ে আজ ওপেনিংয়ে নামেন মাহমুদুল হাসান জয় ও জাকির হাসান। শুরু থেকেই এই দুই ওপেনার দেখেশুনে খেলতে থাকেন। ১২ ওভারে নেন ৩৪ রান।

কিন্তু এর পরের ওভারেই ঘটে ছন্দপতন। ৪১ বলে ১২ রান করা জাকির হাসান আইজাজ প্যাটেলের শিকার হয়ে ফিরে গেলে ভেঙে যায় এই জুটি। তার বিদায়ে ৩৯ রানেই প্রথম উইকেট হারায় বাংলাদেশ।

জাকির হাসানের বিদায়ের পর ক্রিজে আসেন অধিনায়ক নাজমুল হাসান শান্ত। শুরু থেকেই তিনি কিউই বোলারদের ওপর চড়াও হতে থাকেন। টেস্ট ম্যাচ যে ধৈর্যের খেলা তা হয়তো ভুলেই গিয়েছিলেন তিনি। তার সঙ্গে জুটি বাঁধা আরেক ব্যাটার মাহমুদুল হাসান জয় ধীরে সুস্থে খেলতে থাকলেও শান্ত খেলতে থাকেন ওডিয়াই স্টাইলে।

কিন্তু নিজের ইনিংনে বেশিদূর নিয়ে যেতে পারেননি তিনি। ৩৫ বলে ৩৭ রান করে গ্লেন ফিলিপসের বলে কেন উইলিয়ামসনের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান সাজঘরে। তার বিদায়ে ৯২ রানে ২ উইকেট হারায় বাংলাদেশ।

শান্তর বিদায়ের পর মুমিনুল হককে নিয়ে জুটি গড়েন মাহমুদুল হাসান জয়। এই জুটিতে ভর করে ২৭ ওভারে দলীয় শতক পূর্ণ করে বাংলাদেশ। ২৭ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ১০৪ রান করে মধ্যাহ্ন বিরতিতে যায় বাংলাদেশ। মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগে ক্রিজে অপরাজিত রয়েছেন মুমিনুল হক (৩) এবং মাহমুদুল হাসান জয় (৪২)।

কিউইদের বিপক্ষে বাংলাদেশ আজ তাদের স্কোয়াড সাজিয়েছে তিন স্পিনার ও এক পেসার নিয়ে। অন্যদিকে নিউজিল্যান্ড তাদের স্কোয়াড সাজিয়েছে তিন স্পিনার ও তিন পেসার দিয়ে। টাইগাররা তাদের শক্তি বাড়িয়েছে ব্যাটিংয়ে। সেই লক্ষ্যে বাংলাদেশের ১০২তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষেক হয়েছে ব্যাটার শাহাদাত হোসেন দিপুর।

বাংলাদেশে একাদশ

মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল হক, মুশফিকুর রহিম, নুরুল হাসান সোহান, শাহাদাত হোসেন দিপু, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান ও শরিফুল ইসলাম।

নিউজিল্যান্ড একাদশ

টম ল্যাথাম, ডেভন কনওয়ে, কেন উইলিয়ামসন, হেনরি নিকোলস, ড্যারেল মিচেল, টম ব্লান্ডেল, গ্লেন ফিলিপস, কাইল জেমিসন, ইস সোধি, টিম সাউদি ও এজাজ প্যাটেল

(ঢাকাটাইমস/২৮ নভেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

টাইগারদের বোলিং কোচ অ্যাডামস, ব্যাটিং কোচ হ্যাম্প

দ্রুততম সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়লেন নামিবিয়ান ব্যাটার

এক সেঞ্চুরিতে প্রায় কোটি রুপির গাড়ি উপহার পেলেন বাবর আজম

ফাইনালের আগে বড় সুখবর পেল কুমিল্লা ভিক্টোরিয়ান্স

বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের চূড়ান্ত সূচি প্রকাশ বিসিবির

পাপনের জন্য অটোগ্রাফসহ জার্সি পাঠিয়েছেন বিশ্বকাপজয়ী ডি মারিয়া

একাদশে মিলবে না সুযোগ, কান্নাভেজা চোখে অবসরের ঘোষণা কিউই পেসারের

‘মেসি, মেসি’ স্লোগান শুনে অশ্লীল অঙ্গভঙ্গি, শাস্তির শঙ্কায় এবার রোনালদো

মিরপুরে শান্তদের নিয়ে চন্ডিকা হাথুরুসিংহের রুদ্ধদ্বার অনুশীলন

বিপিএল: ফাইনালে কুমিল্লা, দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি সাকিব-তামিম

এই বিভাগের সব খবর

শিরোনাম :