সর্বোচ্চ পদ নিয়ে বৃহস্পতিবার প্রকাশ হচ্ছে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৯ নভেম্বর ২০২৩, ১০:৫৭ | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০২৩, ১০:৪৮

দেশের অধিকাংশ অধ্যাবসায়ী, পরিশ্রমী ও মেধাবী শিক্ষার্থীরা সারা বছর যে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশের অপেক্ষায় থাকেন, তা হলো বিসিএস। সেই অপেক্ষা শেষ হচ্ছে বৃহস্পতিবার। সর্বোচ্চ পদ নিয়ে এদিন প্রকাশ হবে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি।

বুধবার সকালে জনপ্রশাসন বিভাগের নিয়োগ শাখা থেকে ঢাকা টাইমসকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। জানানো হয়েছে, এবারের বিসিএসে ক্যাডার ও নন-ক্যাডার পদ নির্দিষ্ট করা হয়েছে।

ইতোমধ্যে গত ১০টি বিসিএসের মধ্যে সবচেয়ে বেশি ক্যাডার পদ রেখে জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি কর্ম কমিশনে (পিএসসি) ৪৬তম বিসিএসের চাহিদাপত্র পাঠিয়েছে।

এ প্রসঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নব নিয়োগ শাখার যুগ্ম সচিব সায়লা ফারজানা বলেন, ‘মন্ত্রণালয় ৪৬তম বিসিএসের ক্যাডার ও নন-ক্যাডারের চাহিদাপত্র পিএসসিতে পাঠিয়েছে। এখন পিএসসি সেটির ওপর কাজ করে নিয়ম অনুসারে বিজ্ঞপ্তি প্রকাশ করবে।’

বিসিএসের কার্যক্রম সম্পর্কে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাস বলেন, ‘৪৬তম বিসিএসের চাহিদাপত্র মন্ত্রণালয়ের কাছ থেকে পিএসসিতে এসেছে। আমরা এটি নিয়ে কাজ করছি। সময় অনুসারেই বিজ্ঞপ্তি প্রকাশের কাজ করা হচ্ছে।’

অন্যদিকে পিএসসি জানিয়েছে, ৩ হাজার ১০০ ক্যাডার পদ ও ৩০০টি নন–ক্যাডার পদ নির্দিষ্ট করে বৃহস্পতিবার বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। ক্যাডারে ও নন–ক্যাডারে এ পদ মানেই চূড়ান্ত নয়, এটি সরকার বাড়াতে পারে।

বিজ্ঞপ্তিতে আবেদনের শেষ তারিখ উল্লেখ করা হবে। তবে কোন ক্যাডারে কতজন নেওয়া হবে, সেটি নির্দিষ্ট করে না বললেও স্বাস্থ্য ক্যাডারে উল্লেখযোগ্য পদে আবেদনের সুযোগ রাখা হবে বলে জানা গেছে।

(ঢাকাটাইমস/২৯নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :