ফের শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ফিলিপাইন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২৩, ১২:৪২
আবারও শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে। সোমবার গভীর রাতে দেশটিতে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ৯। এ নিয়ে টানা তিনদিন শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো দেশটি। খবর রয়টার্সের।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইএমএসসি) অনুযায়ী, সোমবার স্থানীয় সময় ভোর ৪টার ঠিক আগে ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে মিন্দানাও ও এর আশপাশের এলাকায়। ভূমিকম্পটির উৎপত্তিস্থল উত্তর-পূর্ব উপকূল থেকে ৭২ কিলোমিটার দূরে প্রায় ৩০ কিলোমিটার (১৮ মাইল) গভীরতায়।
তবে জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসাইন্সেস (জিএফজেড) জানিয়েছে, সোমবার সকালে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৮।
এর আগের দিন রোববার শক্তিশালী এক ভূমিকম্পে কেঁপে উঠে ফিলিপাইন। জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড) জানায়, রোববার হওয়া এই কম্পনের মাত্রা ছিল ৬ দশমিক ৪।
গত শনিবার (২ ডিসেম্বর) স্থানীয় সময় রাত ১০টা ৩৭ মিনিটের দিকে ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় মিন্দানাও দ্বীপে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ওই ভূমিকম্পে কেঁপে ওঠে মিন্দানাও ও এর আশপাশের এলাকাও। সেসময় দেশটির উপকূলীয় এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়। পরবর্তীতে সুনামি সতর্কতা বাতিল করে বাসিন্দাদের বাড়িঘরে ফেরার অনুমতি দেয় দেশটির ভূকম্পবিদ্যা সংস্থা ফিভোলকস।
প্রসঙ্গত, প্রশান্ত মহাসাগরীয় ‘‘রিং অব ফায়ারে’’ অবস্থিত ফিলিপাইনে প্রায়ই ভূমিকম্প হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপসংস্থা রিং অব ফায়ারকে বিশ্বের সবচেয়ে ভূমিকম্প এবং আগ্নেয়গিরির সক্রিয় অঞ্চল হিসেবে শনাক্ত করেছে।
এর আগে, গত মাসে ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ৬ দশমিক ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ১৭ নভেম্বরের ওই ভূমিকম্পে দেশটির সারাঙ্গানি, কোটাবাটো এবং দাভাও প্রদেশে অন্তত আটজনের প্রাণহানি ঘটে। এছাড়া ভূকম্পনে আহত হন আরও ১৩ জন। ভূমিকম্পে দেশটিতে অর্ধ-শতাধিক বাড়িঘর এবং অন্যান্য ভবন ক্ষতিগ্রস্ত হয়।
(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :