লোহিত সাগরে ইসরায়েলের দুটিসহ তিন জাহাজে হুতিদের হামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২৩, ১৬:৩৩

ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতি লোহিত সাগরে আন্তর্জাতিক জলসীমায় দুই ইসরায়েলিসহ তিনটি বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়েছে বলে খবর পাওয়া গেছে। হুতিরা এ হামলায় ড্রোন ও নৌ-ক্ষেপণাস্ত্রের ব্যাবহার করেছে বলে নিশ্চিত করেছে মার্কিন সেনাবাহিনী। খবর রয়টার্সের।

মার্কিন সশস্ত্রবাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এক বিবৃতিতে জানিয়েছে, ঘটনাস্থলের কাছেই থাকা মার্কিন ডেস্ট্রয়ার কার্নেই জাহাজগুলো থেকে সাহয্যের কল পায় এবং তাৎক্ষণিকভাবে সহায়তা পাঠানো হয়। তবে এর আগেই জাহাজগুলোতে ড্রোন ও নৌ-ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটে।

এদিকে সশস্ত্র গোষ্ঠী হুতি জানিয়েছে, তাদের নৌবাহিনী দুটি ইসরায়েলি জাহাজে হামলা চালিয়েছে। একটির নাম হলো- ইউনিটি এক্সপ্লোরার ও অপরটি নাম্বার-৯। জাহাজ দুটিতে একটি ড্রোন ও একটি ন্যাভাল ক্ষেপণাস্ত্র ব্যবহার করে হামলা চালানো হয়।

সশস্ত্র গোষ্ঠীটির এক মুখপাত্র জানান, জাহাজগুলোকে প্রথমে সতর্ক করা হয়েছিল। কিন্তু তারা সেই সতর্কবার্তা প্রত্যাখ্যান করায় তাদের ওপর হামলা চালানো হয়। তবে কি বিষয়ে সতর্ক করা হয়েছে তা জানানো হয়নি।

এক ভিডিও বিবৃতিতে তিনি আরও জানান, মুসলিম দেশগুলোর পক্ষ থেকে ফিলিস্তিনি জনগণের পাশে দাঁড়ানোর আহ্বান ও ইয়েমেনের জনগণের দাবিতেই এই হামলা চালানো হয়েছে।

অন্যদিকে মার্কিন সেন্টকম জানিয়েছে, তারা হুতিদের ৩টি ড্রোন গুলি করে ধ্বংস করেছে এবং হামলার শিকার জাহাজগুলোর পাশে দাঁড়িয়েছে। তবে মার্কিন যুদ্ধজাহাজটিকে লক্ষ্য করে কোনো হামলা চালানো হয়েছে কিনা এ বিষয়ে কিছু জানানো হয়নি।

এই হামলা আন্তর্জাতিক বাণিজ্যের জন্য হুমকিস্বরূপ উল্লেখ করে সেন্টকমের বিবৃতিতে দাবি করা হয়েছে, ইয়েমেনে হুথিদের এই হামলাগুলোতে প্রত্যক্ষভাবে জড়িত ইরান এবং তাদের কাছে যথেষ্ট প্রমাণও রয়েছে।

(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইউক্রেনের চেয়ে গাজায় ৬ গুণ বেশি নারী-শিশু নিহত

শর্ত না মানলে কারাগারের ভেতরেই শায়িত করা হবে নাভালনির মরদেহ

চীনের নানজিংয়ে আগুনে ১৫ জনের মৃত্যু

নির্বাচনের ফলাফলকে চ্যালেঞ্জ: সুপ্রিম কোর্টে ইমরানের পিটিআই

অনুমতি ছাড়া হজ করলে যে গুরুদণ্ড দেবে সৌদি কর্তৃপক্ষ 

দ্বিতীয় রাশিয়ান এ-৫০ গুপ্তচর বিমান ভূপাতিত করার দাবি ইউক্রেনের

সেনাবাহিনীতে যোগ দেওয়ার শর্তে রোহিঙ্গাদের নাগরিকত্ব দিতে চায় মিয়ানমারের জান্তা সরকার

ঢাকা সফরে আসছেন মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী

শপথ নিলেন পাকিস্তানের পাঞ্জাব বিধানসভার নবনির্বাচিত এমপিরা

গাজায় ইসরায়েলি বিমান হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত, প্রাণহানি ছাড়াল সাড়ে ২৯ হাজার  

এই বিভাগের সব খবর

শিরোনাম :