২৭ পেরিয়ে ২৮ বছরে চবিসাস

চবি প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০২৩, ২০:৪১

২৭ বছর পেরিয়ে আজ ৬ ডিসেম্বর (বুধবার) ২৮ বছরে পা দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)। ১৯৯৬ সালের ৬ ডিসেম্বর ১০ জন সদস্য নিয়ে যাত্রা শুরু করে পাহাড় আর অরণ্য ঘেরা চট্টগ্রামের এই বিশ্ববিদ্যালয়।

কয়েক দশক ধরে চবির কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) নির্বাচন না থাকায় অকার্যকর চাকসুর বিকল্প হিসেবে ছাত্রদের অধিকার আদায়ে প্রত্যক্ষভাবে কাজ করছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এ সংগঠনটি। ছাত্রদের অধিকার ছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের অধিকার আদায়ের ক্ষেত্রেও কলম হাতে সোচ্চার ছিল চবিসাসের সদস্যরা।

চবিসাসের সাংবাদিকদের কলমে ওঠে এসেছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমস্যা, সম্ভাবনা, দুর্নীতি ও অনিয়মের চিত্র। বিশ্ববিদ্যালয় পর্যায়ের সাংবাদিকতায় অপরাধ, রাজনীতি, পরিবেশ, বাণিজ্য, গবেষণা, আইন, উদ্ভাবনসহ জাতীয় প্রেক্ষাপটের প্রায় সব বিষয়ে ক্যাম্পাস সাংবাদিকদের প্রশিক্ষণ হয় হাতে-কলমে।

১৯৯৭-১৯৯৮ সেশনে সমিতির প্রতিষ্ঠাকালীন সভাপতি ছিলেন আহমেদ করিম এবং সাধারণ সম্পাদক ছিলেন আবদুল মালেক। বর্তমানে সমিতির ২৪তম কমিটি দায়িত্ব পালন করছে। চবিসাসের বর্তমান সভাপতি মাহবুব এ রহমান এবং সাধারণ সম্পাদক ইমাম ইমু। সাত সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী পরিষদ রয়েছে এ সংগঠনের। সমিতির বর্তমান সদস্য ৩১ জন। দেশসেরা প্রায় সকল পত্রিকা এবং নিউজ এজেন্সিতে কাজ করছে চবিসাসের সদস্যরা।

প্রতিষ্ঠাবার্ষিকীতে নিজের অনুভূতি জানিয়ে চবিসাসের সাধারণ সম্পাদক ইমাম ইমু বলেন, ‘সকলের প্রতি রইলো প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা। বহু পথ পেরিয়ে আজ ২৮ বছরে পা দিলো চবিসাস। আজকের এ দিনে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি আমাদের অগ্রজ কলমসৈনিকদের। যাদের সাহসী পদক্ষেপে চবিসাস এ জায়গায় পৌঁছেছে। প্রতিষ্ঠাকাল থেকে মহান স্বাধীনতার চেতনা ও প্রগতিশীল ভাবধারা নিয়ে বস্তুনিষ্ঠ সংবাদচর্চা, সাংবাদিকদের সুরক্ষা ও অধিকার নিশ্চিতকরণে কাজ করে আসছে চবিসাস। সমিতির ভবিষ্যৎ আরও মসৃণ ও সুন্দর হোক এটাই প্রত্যাশা।’

চবিসাসের সভাপতি মাহবুব এ রহমান বলেন, ‘সমিতির সাবেক বর্তমান সকল সদস্যের অংশগ্রহণে আগামীকাল আমরা ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করবো। এ উৎসবকে স্মরণীয় করে রাখতে আমাদের দিনব্যাপী বিভিন্ন আয়োজন রয়েছে।’

(ঢাকাটাইমস/০৬ডিসেম্বর/জেডএম/পিএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি তুষার ও সম্পাদক শফিক

কয়রার ঢাবি পড়ুয়াদের সংগঠন ‘ডুসাক’এর কমিটি গঠন

কুবি শিক্ষকদের উপর হামলার ঘটনায় ব্যবস্থা নিতে শিক্ষক সমিতির আবেদন 

‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শিক্ষা হলো মাতৃভাষাগুলো যেন হারিয়ে না যায়’

পবিপ্রবিতে শিরোপা জিতলো মাৎস্যবিজ্ঞান অনুষদ

তিস্তা ইউনিভার্সিটিতে সমন্বয় সভা অনুষ্ঠিত

জবিতে বাঁধনের সভাপতি বিজয়, সাধারণ সম্পাদক মেহেদী

ঢাবির জগন্নাথ হল থেকে লাঠি-রড উদ্ধার, কক্ষ সিলগালা

দেশপ্রেমিক দক্ষ জনগোষ্ঠী তৈরিতে জাতীয় বিশ্ববিদ্যালয় বদ্ধপরিকর: উপাচার্য ড. মশিউর রহমান

প্রথম বর্ষের প্রত্যেককে মাসিক ৫ হাজার টাকা বৃত্তি দেওয়া হবে: ঢাবি উপাচার্য

এই বিভাগের সব খবর

শিরোনাম :