সোহরাওয়ার্দী কলেজের সহযোগী অধ্যাপক ড. নাসিমা চৌধুরীর বিদায় সংবর্ধনা

সোহরাওয়ার্দী কলেজ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০২৪, ২০:১৭

রাজধানীর পুরান ঢাকার সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. নাসিমা চৌধুরীর বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার দুপুরে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের ৩০৯ নম্বর কক্ষে বাংলা বিভাগের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সংবর্ধনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহসিন কবির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অধ্যাপক উপাধ্যক্ষ ড. ফরিদা ইয়াছমিন এবং অধ্যাপক মোহাম্মদ মোতালিব হোসেন সম্পাদক অফিসার্স কাউন্সিল।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক রাবেয়া খাতুন বিভাগীয় প্রধান বাংলা বিভাগ।

এ সময় প্রধান অতিথি অধ্যক্ষ মোহসিন কবির বলেন, বাংলা বিভাগ আমার খুব পছন্দের বিভাগ, ড. নাসিমা চৌধুরীর এই বিদায় কাগজ কলমের বিদায়। তিনি আছেন আমাদের মাঝে তার কর্মে ছড়িয়ে থাকবে শিক্ষার্থীদের মাঝে। তিনি এখনো সু্স্থ আছেন দোয়া করি আল্লাহ সুস্থ রাখুক, তিনি এসে মাঝেমধ্যে আমাদের শিক্ষার্থীদের সময় দেবে, বাংলা বিভাগের শিক্ষার্থীদের কোথায় কি সমস্যা এগুলো সমাধান করে দেবে।

অনুষ্ঠানে ড. নাসিমা চৌধুরী বলেন, আমি আশা করিনি যে আজ আমাকে এতো সম্মানিত করবে এই আয়োজনের মাধ্যমে। আমি কৃতজ্ঞ তাদের প্রতি যারা এই অনুষ্ঠান আয়োজন করেছে এবং যারা এসে এই অনুষ্ঠান সুন্দর ও সফল করেছে।

ড. নাসিমা চৌধুরী ১৯৬৫ সালের ১০ আগস্ট রাজবাড়ী জেলার বেড়াভাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা আব্দুল জলিল চৌধুরী ছিলেন ডাক বিভাগের কর্মকর্তা ও মাতা সালেহা চৌধুরী ছিলেন গৃহিণী। তার স্বামী মুস্তাফিজুর রহমান একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী। ড. নাসিমা চৌধুরী বাংলা ভাষা ও সাহিত্যে ১৯৮৬ সালে এম এ ডিগ্রি লাভ করেন। গবেষণার প্রতি আগ্রহ বসত তিনি এমফিল কোর্সে ভর্তি হন ১৯৯২ সালে। তার গবেষণার বিষয় ছিল রামেশ্বর ভট্টাচার্যের কাব্য অলংকার ব্যবহার। তারপর তিনি পিএইচডি ডিগ্রির জন্য গবেষণা করেন এবং মধ্যে যুগের বাংলা রোমাঞ্চ কাব্য অলংকার ব্যবহার রচনা করে তার কাঙ্ক্ষিত ডিগ্রি অর্জন করে ২০০৭ সালে। তার দুইটি গবেষণার তত্ত্বাবধায়ক ছিলেন অধ্যাপক সাঈদ-উর-রহমান।

উল্লেখ্য, তিনি কর্মজীবন শুরু করেন ১৯৯৪ সালে রাজবাড়ী সরকারি আদর্শ মহিলা কলেজের মাধ্যমে। তারপর একে একে কুমিল্লা সরকারি মহিলা কলেজে, সরকারি বাংলা কলেজ ঢাকা, নরসিংদী সরকারি কলেজ এবং পরিশেষে রাজধানীর পুরান ঢাকার সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে সহযোগী অধ্যাপক হিসেবে তার সরকারি চাকরি জীবনের অবসান ঘটে।

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/ ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

বেরোবিতে বিশিষ্ট পরামাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী পালিত

আইইউবিএটির প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ানের ৭ম মৃত্যুবার্ষিকী শুক্রবার

পৃথিবী যতদিন থাকবে বঙ্গবন্ধু ও রবীন্দ্রনাথের দর্শন-কর্ম বেঁচে থাকবে: ঢাবি উপাচার্য

নজরুল বিশ্ববিদ্যালয়ে জমজমাট গবেষণা মেলা শুরু

ইউল্যাবের সপ্তম সমাবর্তন অনুষ্ঠিত

সোহরাওয়ার্দী কলেজে ১৮ বছর পর ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি

কুবি উপাচার্য-কোষাধ্যক্ষের পদত্যাগের দাবিতে শিক্ষক সমিতির অবস্থান কর্মসূচি

কুবির আবাসিক শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

যৌন নিপীড়নের অভিযোগ: সত্যতা পাওয়ায় ঢাবির অধ্যাপক জুনাইদকে সাময়িক অব্যাহতি

বিএসএমএমইউকে চিকিৎসাসেবা ও গবেষণায় এক নম্বর হতে হবে: উপাচার্য

এই বিভাগের সব খবর

শিরোনাম :