শীতের দিনে ঠান্ডা পানি খেলে কি সত্যি ওজন বাড়ে? যা বলছেন পুষ্টিবিদরা

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ১৭ জানুয়ারি ২০২৪, ১৭:০১ | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২৪, ০৮:৫২

সারাদেশ কাঁপছে তীব্র শীতে। তাপমাত্রা নিম্নমুখী হওয়ার পরপরই বিজ্ঞানের নিয়মেই হিম শীতল হয়ে পড়ছে বাড়ির বোতলে রাখা পানি। তাই তো অগত্যা জনসাধারণকে সেই ঠান্ডা পানি খেয়েই তৃষ্ণা মেটাতে হচ্ছে। আম জনতার এহেন কাণ্ড দেখেই চোখ কপালে উঠছে কিছু স্বঘোষিত বিশেষজ্ঞের।

তাদের কথায়, শীতের দিনে ঠান্ডা পানি খেলে নাকি বাড়তে পারে ওজনের ভার। তাই তারা সবাইকে এই সময় হালকা গরম পানি খাওয়ার পরামর্শ দিচ্ছেন। এসব স্বঘোষিত বিশেষজ্ঞদের মতামত শুনে চমকে উঠছেন অনেকেই। কিন্তু এ ব্যাপারে পুষ্টিবিদরা কী বলছেন? চলুন জেনে নেওয়া যাক।

​পানিই জীবন​

কথায় আছে, পানিই জীবন। এই কথাটা তো এমনি এমনি বলা হয় না, বরং এর পেছনে রয়েছে অকাট্য যুক্তি। জানলে অবাক হবেন, রক্ত, উৎসেচক, হরমোন তৈরি থেকে শুরু করে বিপাকের হার নিয়ন্ত্রণ, শরীর থেকে ক্ষতিকর পদার্থ বের করে দেওয়াসহ একাধিক গুরুত্বপূর্ণ কাজে জরুরি ভূমিকা নেয় পানি।

তাই দেহে পানির ঘাটতি হতে দেওয়া চলবে না। এই ভুলের ফাঁদে পা দিলেই বিগড়ে যাবে স্বাস্থ্যের হাল। তাই প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানিপান করা জরুরি।

ঠান্ডা পানি খেলে কি ওজন বাড়ে?​

এই ধারণার কোনো ভিত্তি নেই বলেই জানাচ্ছেন পুষ্টিবিদরা। তাদের কথায়, পানির তাপমাত্রার সঙ্গে দেহে ফ্যাট জমার কোনো সম্পর্ক নেই। তাই এই নিয়ে অহেতুক ভয় পাবেন না।

তবে আমাদের মধ্যে অনেকেরই ঠান্ডা লাগার ধাত রয়েছে। তারা ঠান্ডা পানি খেলে কিন্তু জ্বর, সর্দি, কাশির সমস্যায় ভুগতে পারেন। তাই এই ধরনের সমস্যার ফাঁদে পড়তে না চাইলে ঠান্ডা পানি এবং গরম পানি মিশিয়ে নিয়ে পান করাই ভালো। তাতেই আপনার সুস্থ থাকার পথ প্রশস্থ হবে।

​গরম পানি খেলে কি কমবে ওজন?​

এই ধারণাকেও উড়িয়ে দিচ্ছেন পুষ্টিবিদরা। তাদের কথায়, অনেকেই মনে করেন গরম পানি খেলে বোধহয় মেদ গলে যাবে। এর পেছনে কোনো বিজ্ঞানসম্মত যুক্তি নেই। তাই ফ্যাট কমানোর লক্ষ্য নিয়ে গরম পানি খেলে ঠকতে হবে বলেই তার মত। তাই দ্রুত মেদ ঝরাতে চাইলে আজই এই ভুল ধারণা মাথা থেকে বের করে দিন।

লো ক্যালোরি ডায়েট মেনে চলুন​

ওজন কমাতে চাইলে পানির উপর ভরসা না রেখে লো ক্যালোরি ডায়েট করার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। তারা জানাচ্ছেন, ওজন কমাতে চাইলে অত্যধিক তৈলাক্ত খাবার এড়িয়ে চলতে হবে। তার বদলে পর্যাপ্ত পরিমাণে শাক, সবজি ও ফল খেতে হবে। সেই সঙ্গে দিনে ৩০ মিনিট শরীরচর্চা আবশ্যক।

পর্যাপ্ত পানিপান করলেই কেল্লাফতে​

আমাদের শরীরের বিপাকের হার নিয়ন্ত্রণ করে পানি। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে অর্থাৎ, চার থেকে পাঁচ লিটার পানি খেতেই হবে। তবে ক্রনিক কিডনি ডিজিজ বা হার্ট ডিজিজ থাকলে চিকিৎসকের পরামর্শ মেনে পানি পান করতে হবে। তাতেই মঙ্গল।

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :