হৃদরোগের ঝুঁকি কমায় আদা পানি! শরীরের চর্বিও ঝরায় দ্রুত

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৫৩

ভীষণ উপকারী একটি মসলা আদা। এটি রান্নার স্বাদ বাড়াতে খুবই গুরুত্বপূর্ণ। এছাড়া আদা মেশানো চা- ভীষণ উপকারী স্বাস্থ্যের জন্য। ফলে বুঝতেই পারছেন আদার অনেক উপকারিতা আছে। নানা রোগের কবল থেকে বাঁচায় এটি।

পেটের গন্ডগোল হোক বা সর্দি কাশি কিংবা সামান্য গলা ব্যথা, এসব ক্ষেত্রেও আদা ভীষণ আরাম দেয়। শীতের সকালে বা ঠাণ্ডা লাগলে এক টুকরো আদা থেঁতো করে চায়ে দিয়ে ফুটিয়ে খেলে আরাম মেলে।

কিন্তু জানেন কি, শুধু চায়ের ভেতর আদা দিয়ে খেলেই উপকার পাওয়া যায় না, আদা ভেজানো পানিরও অনেক স্বাস্থ্যগুণ রয়েছে। তার মধ্যে অন্যতম হলো- এটি ওজন কমাতে সাহায্য করে। শরীরের অতিরিক্ত মেদ-চর্বি দ্রুত ঝরিয়ে ফেলে আদা ভেজানো পানি। বারবার খাবার খাওয়ার যে ইচ্ছা সেটাও কমে যায়।

এছাড়াও আদা ভেজানো পানির রয়েছে আরও কিছু স্বাস্থ্যগুণ। যেমন-

হজম শক্তি বাড়ায়

আদার রস হজম শক্তি বৃদ্ধি করে। এছাড়া যেকোনো বমি বমি ভাব, বদহজমের সমস্যাও কমে আদা ভেজানো পানি খেলে।

হৃদরোগের ঝুঁকি কমায়

শরীরের খারাপ কোলেস্টরেল লেভেল কমায় আদা ভেজানো পানি। কমায় হৃদরোগের ঝুঁকিও। ফলে কমে যায় স্ট্রোকের ঝুঁকিও। যারা প্রতিদিন আদা ভেজানো পানি খান, তারা এই সমস্ত রোগ থেকে মুক্ত থাকেন।

অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান

যেহেতু আদাতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান রয়েছে, সেহেতু এটা আমাদের যে কোনো ধরনের ক্যানসার বা হৃদরোগের হাত থেকে বাঁচায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

প্রতিদিন যদি আপনি নিয়ম করে আদা ভেজানো পানি পান করেন, তাহলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। একই সঙ্গে এটা সর্দি, কাশি, ইত্যাদি সমস্যা থেকে স্বস্তিতে রাখে।

চুল ত্বকের জন্য ভালো

আদা রিঙ্কেলকে দূরে রাখে। এটা ত্বককে যে কোনো ধরনের ইনফেকশনের হাত থেকে বাঁচায়। এছাড়া যেহেতু আদাতে অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান ছাড়াও এখানে ভিটামিন সি এবং আছে, সেটা চুলের গঠন এবং বৃদ্ধিতে সাহায্য করে।

(ঢাকাটাইমস/০৩ফেব্রুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :