সাইবার সিকিউরিটি নিশ্চিতে সরকার ৪ ধাপে কাজ করছে: পলক

নিজস্ব প্রতিবেদক, হবিগঞ্জ
 | প্রকাশিত : ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৩৭

সাইবার সিকিউরিটি নিশ্চিত করতে সরকার ৪ ধাপে কাজ করছে বলে জানিয়েছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এগুলো হচ্ছে সচেতনতা বৃদ্ধি, প্রযুক্তির ব্যবহারের সক্ষমতা বৃদ্ধি ও আইনের প্রয়োগ এবং আন্তর্জাতিক তথ্য আদানপ্রদান।

শনিবার দুপুরে চুনারুঘাট উপজেলার ডিসিপি হাইস্কুলে মাঠে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের হার পাওয়ার প্রকল্পের আওতায় নারী প্রশিক্ষণার্থীদের মাঝে ল্যাপটপ বিতরণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত প্রধানমন্ত্রীর নারী পুরুষ সমতা ও নারীর ক্ষমতায়ন সুসংহতকরণে গৃহীত বহুমুখী কার্যক্রম বিশ্বব্যাপী প্রশংসিত এবং এক্ষেত্রে বাংলাদেশ আজ উন্নয়নশীল বিশ্বের রোল মডেল। প্রান্তিক পর্যায়ে সংগ্রামী ও সম্ভাবনাময় নারীদের সহযোগিতা, দিকনির্দেশনা ও পৃষ্ঠপোষকতা প্রদানের লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন এ প্রকল্পটি হয়ে উঠতে পারে একটি অনবদ্য মাইলফলক।

তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে কারো যেন প্রাণ বা মনহানি না হয় সেজন্যও সরকার কাজ করছে।

ফেসবুকসহ সবাইকে বাংলাদেশে অফিস ও ডাটা সেন্টার স্থাপন করার জন্য সরকারের পক্ষ থেকে চাপ দেওয়া হচ্ছে।

তথ্য প্রযুক্তির সর্বোত্তম নিরাপদ ব্যবহার করে নারীদের আত্মকর্মসংস্থানের ব্যবস্থা ও উদ্যোক্তা হিসেবে তাদের টেকসই ক্ষমতায়ন নিশ্চিতকল্পে এবং জেন্ডারভিত্তিক ডিজিটাল ডিভাইড কমিয়ে আনতে জিওবি অর্থায়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ‘হার পাওয়ার প্রকল্প (Her Power Project): প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন’ শীর্ষক একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। উক্ত প্রকল্পের মাধ্যমে সারাদেশব্যাপী ফ্রিল্যান্সিংকে অগ্রাধিকার দিয়ে ৪৩টি জেলার সদর উপজেলাসহ মোট ৩টি উপজেলা ও রংপুর জেলার পীরগঞ্জ উপজেলাসহ মোট ১৩০টি উপজেলায় তথ্য প্রযুক্তিতে নারীদের সক্ষমতা বৃদ্ধিতে চারটি ক্যাটাগরিতে (নারী ফ্রিল্যান্সার, নারী আইটি সেবাদাতা, নারী ই-কমার্স প্রফেশনাল ও নারী কল সেন্টার এজেন্ট) মোট ২৫,১২৫ জন নারীকে ০৫ (পাঁচ) মাসব্যাপী প্রশিক্ষণ ও ১ মাসব্যাপী মেন্টরশীপ সহায়তা প্রদান করা হবে বলেও তিনি জানান।

অনুষ্ঠানে জেলা প্রশাসক জিলুফা সুলতানার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন হবিগঞ্জ তিন আসনের সংসদ সদস্য আবু জাহির এমপি, হবিগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন, হবিগঞ্জ-২ আসনের এমপি ময়েজ উদ্দিন শরিফ রুয়েল।

এছাড়াও উপস্থিত ছিলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে জনপ্রিয় ব্যক্তি সুলাইমান সুখন, তাওহীদ আফ্রিদি, সালমান মুক্তাদির, ফারাবী হাফিজ, তাসরিফ খানসহ আরও অনেকেই।

(ঢাকাটাইমস/৩ফেব্রুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :