সাতাশ বছর পর

মঈন খান
 | প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৪৩

অফিস থেকে বাসায় ঢুকতে ঢুকতে আমার রাজকন্যা বেশ উত্তেজিতভাবে আমার হাতে ছবির কার্ডটা দিয়ে জানালো, তাদের স্কুলে আজ পুলিশ এসেছিল। লেডি পুলিশও ছিলো। তারা এই কার্ডটি তাদের দিয়েছে। কার্ডের আরেকটি অংশ ছিলো সেখানে পুলিশ সম্পর্কে তাদের ধারণা লিখতে বলা হয়ে ছিলো।

এ ব্যাপারে তাদের টিচার কি বলেছিলো? আমার রাজকন্যা কি লিখেছে? তা শেষে বলছি।

এটা নিঃসন্দেহে ঢাকা পুলিশ কমিশনার স্যারের যুগ উপযোগী সুন্দর একটি উদ্যোগ। স্যারকে সেলুট। অথচ আজ থেকে ২৭/২৮ বছর আগে এই একই বিষয়ে কথা বলে যে হেনস্তার শিকার হয়ে ছিলাম সে কথা আগে শুনুন।

’৯৫/৯৬ সালে একটা গোয়েন্দা প্রশিক্ষণ কোর্স (ডিটিএস) করা কালীন সময়ে একজন ঊর্ধ্বতন কর্মকর্তা (নাম প্রকাশ থেকে বিরত থাকলাম) তার লেকচার শেষে, তিনি পুলিশের ইমেজ উদ্ধার/উজ্জ্বল করার জন্য কি করা যায়। এ বিষয়ে সবার মতামত চাচ্ছিলেন। ক্লাসের বিভিন্ন জন তাদের পয়েন্ট উল্লেখ করছেন। চলছে গুরু গম্ভীর আলোচনা। আমি সেদিন দাঁড়িয়ে আজকের এই উদ্যোগের কথা বলেছিলাম। বলেছিলাম,থানা থেকে একজন অফিসার মাসে না হলেও অন্তত বৎসরে একবার একটা করে স্কুলে গিয়ে, পুলিশের কাছে নাগরিকের অধিকার কি? এবং একজন নাগরিকের দায়িত্ব কি? পুলিশ তাদের সাহায্য করতে কেন বাধ্য। এগুলো বুঝানো যেতে পারে। আমার কথা শেষ হতে না হতেই স্যার বেশ বিরক্তির সাথে বললেন

---কী বলেন এসব আবল-তাবল!! পুলিশের আর কাজ নেই এখন স্কুলে গিয়ে মাস্টারি করবে!

তিনি বেশ তাচ্ছিল্যের সুরে আরও বললেন--- দূর বসেন তো।

আমি আহাম্মক হয়ে বসে পড়লাম। ক্লাসে আমার বেকুবির জন্য সবাই মুখ টিপে হাসছে। সেদিন মাথা নিচু করে বসে ছিলাম। যাক, আজ এতো বছর পর সেদিনের কথাগুলোর প্রয়োগ দেখে মনে হচ্ছে ২৭ বৎসর আগে আমার চিন্তা ভাবনাটা আজকে অন্তত একজন হলেও অনুধাবন করতে পেরেছেন। এ জন্য কমিশনার স্যারকে আবারও সেলুট।

এবার আসি আমার রাজকন্যার বাকি কথায়। তার টিচার তাদের হাতে কার্ড দিয়ে বেশ কড়া গলায় বললেন

--- কেউ পুলিশ সম্পর্কে নেগেটিভ কথা লিখবে না! কার্ড কিন্তু আমি দেখবো। আর যদি দেখেছি উল্টো পাল্টা কিছু লিখছো তা হলে খবর আছে।

এই যদি হয় অবস্থা তখন স্কুলের ছেলে-মেয়েরা কী লিখতে পারে তাতো সহজেই অনুমেয়।

লেখক: পুলিশ কর্মকর্তা

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :