সুনামগঞ্জে বাঁধ নির্মাণে অনিয়মের  অভিযোগে বিএনপির সংবাদ সম্মেলন

​​​​​​​নিজস্ব প্রতিবেদক সুনামগঞ্জ
 | প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ২১:২৮

সুনামগঞ্জ জেলায় নির্ধারিত সময়ে হাওর ফসল রক্ষা বাঁধের কাজ শুরু না করা, বাঁধ নির্মাণে দুর্নীতি ও অনিয়ম, অক্ষত বাঁধে পুনরায় বরাদ্দ এবং প্রয়োজনের তুলনায় অধিক বরাদ্দ দেওয়ার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে জেলা বিএনপি।

শনিবার দুপুরে সুনামগঞ্জ জেলা বিএনপির উদ্যোগে শহরের পুরাতন বাসস্টেশন এলাকায় দলীয় কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সুনামগঞ্জ জেলা বিএনপির সভাপতি কলিম উদ্দিন মিলন ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরুল ইসলাম নুরুল।

এসময় বিএনপি ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে নুরুল হক বলেন, চলতি বোরো মৌসুমে ৭৩৩টি প্রকল্পের মাধ্যমে ৫৯১ কিলোমিটার ফসল রক্ষা বাঁধের কাজ সম্পন্ন করার জন্য ১২৫ কোট টাকা বরাদ্দ দেওয়ো হয়েছে। ২০২৩ সালের ডিসেম্বরের ১৫ তারিখে সুনামগঞ্জের ১২টি উপজেলায় ৭৩৩টি প্রকল্পে বাঁধের কাজ শুরু করে চলতি বছরের ২৮ ফেব্রুয়ারির মধ্যে শেষ করার কথা থাকলেও এখনো পর্যন্ত পাঁচভাগ কাজও সম্পন্ন হয়নি। নির্ধারিত সময়ের আর মাত্র ১১দিন বাকি থাকলেও জেলার অধিকাংশ ক্লোজার এখনো উন্মুক্ত আছে এবং কিছু বাঁধের কাজ মাত্র শুরু হয়েছে।

তারা নির্ধারিত সময়ে বাঁধের কাজ শেষ করা নিয়ে শঙ্কা প্রকাশ করেন। তাদের দাবি, প্রকাশ্যে গণশুনানির মাধ্যমে পিআইসি গঠনের কথা থাকলেও স্বজনপ্রীতি করে প্রকৃত কৃষকদের বাদ দিয়ে কর্মকর্তাদের পছন্দের এবং সরকার দলীয় লোকজনদের দিয়ে অধিকাংশ পিআইসি গঠন করা হয়েছে ।

তারা আরও বলেন, সরেজমিনে বাঁধ পরিদর্শন করে কাজে দুর্নীতি ও অনিয়মের দেখা গেছে। বলেন, অক্ষত বাঁধে পুনরায় বরাদ্দ ও প্রয়োজনের তুলনায় অধিক বরাদ্দ দেয়ায় হাওরের কৃষকদের কোনো কাজে আসবে না। শ্লোভ এবং দুরমুজের কাজ হয়নি। অনেক ক্লোজারে বাঁশ, বস্তা ও চাটাই বসানো হয়নি।

জেলা প্রশাসন এবং পানি উন্নয়ন বোর্ড গত ১২ জানুয়ারি বাঁধের কাজের ৬৭ ভাগ সম্পন্ন হয়েছে দাবি করলেও বিএনপির নেতাদের দাবি ২৫ভাগ থেকে ৩০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। নির্ধারিত সময়ে কাজ সম্পন্ন করা না হলে হাওরের ফসল নিয়ে কৃষকদের শঙ্কা থেকে যাবে এবং এর দায় দায়িত্ব প্রশাসন ও সকল পিআইসির সদস্যদের নিতে হবে বলে জানান বিএনপি নেতারা। এ সময়ের মধ্যে কাজ শেষ না হলে কৃষকদের নিয়ে বৃহত্তর আন্দোলনের ঘোষণাও দেন তারা।

সংবাদ সম্মেলনে জেলা বিএনপির সহসভাপতি অ্যাডভোকেট মল্লিক মইনুদ্দিন সুহেল, নাদির আহমদ, আফসার উদ্দিন, সেলিম উদ্দিন, আবুল কালাম আজাদ, মো. আনসার উদ্দিন, জেলা বিএনপির সহসভাপতি ও জেলা কৃষকদলের আহ্বায়ক মো. আনিসুল হক, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জিয়াউর রহিম শাহিন, সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান কামরুল, জেলা কৃষকদলের সদস্য সচিব আব্দুল ওয়াদুদ, বিএনপি নেতা রাকিবুল হাসান দিলু, যুক্তরাজ্য বিএনপি নেতা আবুল হাসনাত কয়েছ, জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মোনাজ্জির হোসেন, জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক কামরুল হাসান রাজু, যুগ্ম সাধারণ সম্পাদক মমিনুল হক কালারচান, তোফাজ্জল হোসেন, জেলা ছাত্রদলের আহ্বায়ক জাহাঙ্গীর আলম ও সদস্য সচিব তায়েফ মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৭ফেব্রুয়ারি/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

ধামরাইয়ে বিয়ের দাবিতে আ.লীগ নেতার বাড়িতে তরুণীর অনশন

বগুড়ায় নিজেদের অফিসে আগুনের মামলায় আ.লীগ ও ছাত্রলীগ নেতা আসামি

কোটা সংস্কার আন্দোলনে নিহতদের স্মরণে ফেনীতে গায়েবানা জানাজা 

ব্রাহ্মণবাড়িয়ায় মাদক সেবনের টাকা না পেয়ে স্ত্রীকে খুন

মুক্তিযোদ্ধাদের কোনো কোটাই এখন আর নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

মাদারীপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হামলার শিকার ৬ সাংবাদিক

শেরপুরে পুলিশ সদস্যের সম্পদের পাহাড়, দুদককে তদন্তের নির্দেশ আদালতের

চাঁদপুর সদরে পুলিশের অভিযান, ৯ বিএনপি নেতা গ্রেপ্তার

সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আমদানি হলো ২ হাজার ৮শ মেট্রিক টন পেঁয়াজ

কুমিল্লায় আট মামলায় আসামি ৮ হাজার, গ্রেপ্তার ১৬০

এই বিভাগের সব খবর

শিরোনাম :