মাতৃভাষা দিবস উপলক্ষে ঢাবিতে দুই দিনব্যাপী ভাষা উৎসব

ঢাবি প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৩৬

শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দুই দিনব্যাপী ভাষা উৎসবের আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আধুনিক ভাষা ইনস্টিটিউট।

মঙ্গলবার সকাল ১০টা থেকে আধুনিক ভাষা ইনস্টিটিউট মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের চলছে এই উৎসবের দ্বিতীয় দিন।

এর আগে সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্ধোধন করেন।

ভাষা উৎসব অনুষ্ঠানে সভাপতিত্ব করছেন আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাইদুর রহমান।

আধুনিক ভাষা ইনস্টিটিউটের বিভিন্ন ভাষা প্রোগ্রামের দেশি-বিদেশি শিক্ষক এবং শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে এতে অংশগ্রহণ করেছেন।

দুই দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম দিনে আধুনিক ভাষা ইনস্টিটিউটের বাংলা, ইংরেজি, আরবি, ফরাসি, হিন্দি, স্প্যানিশ, চীনা, জাপানি ভাষার শিক্ষার্থীরা সংশিষ্ট ভাষায় সংগীত এবং কবিতা আবৃত্তিসহ দলীয় নৃত্য পরিবেশন করে।

পাশাপাশি ইংরেজি ভাষার সহযোগী অধ্যাপক সাবরিনা আহমেদ চৌধুরী গান পরিবেশন করেন। ফারসি ভাষার অধ্যাপক শামীম বানু ফারসি ভাষায় কবিতা আবৃত্তি করেন। ফরাসি ভাষার অধ্যাপক মোহাম্মদ আবছার কামাল গল্প পরিবেশন করেন। ফরাসি ভাষার সহকারী অধ্যাপক মিজানুর রহমান ফরাসি কবিতা আবৃত্তি করেন। হিন্দি ভাষা খণ্ডকালীন শিক্ষক অঞ্জয় রঞ্জন দাশ হিন্দি কবিতা এবং ইংরেজি ভাষার অধ্যাপক ইষ্ণত আরা মজিদ উর্দু কবিতা আবৃত্তি করেন।

উদ্ধোধনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং সকল ভাষা শহীদের অমর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা সম্পর্কে আলোকপাত করেন।

উপাচার্য বলেন, ‘বর্তমানে ২১ ফেব্রুয়ারি সারা পৃথিবীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। বিশ্বের সকল দেশের ক্ষুদ্রনৃগোষ্ঠীসহ সকল ভাষাভাষী মনুষের জন্য ২১ ফেব্রুয়ারি এখন শক্তি এবং প্রেরণার উৎস।’

এ সময় পৃথিবীর সকল মাতৃভাষাকে সংরক্ষণের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণের উপর গুরুত্বারোপ করেন উপাচার্য মাকসুদ কামাল।

(ঢাকাটাইমস/২০ফেব্রুয়ারি/এসকে/এজে)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :