ফরিদপুরে দুর্নীতি প্রতিরোধে শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীর শপথ

ফরিদপুর প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৫৬ | প্রকাশিত : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৩৩

সুশাসন প্রতিষ্ঠায় দুর্নীতি প্রতিরোধের বিকল্প নেই। এ লক্ষ্যকে সামনে রেখে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) উদ্যোগে গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), ফরিদপুরের আয়োজনে প্রায় দুই শতাধিক শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থী দুর্নীতি প্রতিরোধে শপথ ও গণস্বাক্ষরতায় অংশগ্রহণ করলো।

দুর্নীতির বিরুদ্ধে একসাথে থাকার অঙ্গীকার নিয়ে সনাক-টিআইবির আয়োজনে জেলার হিতৈষী উচ্চ বিদ্যালয়ে বৃহস্পতিবার দুই শতাধিক শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থী অংশগ্রহণ করে।

সনাক সভাপতি অধ্যাপক শিপ্রা রায়ের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফরিদপুর সদর উপজেলা চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাক মোল্যা। অন্যান্য অতিথির মধ্যে উপস্থিত ছিলেন সনাক সদস্য পান্না বালা, মাহবুবুর রহমান, প্রধান শিক্ষক খলিলুর রহমানসহ ও অন্যান্য শিক্ষক।

‘শিক্ষা খাতে সুশাসন; চ্যালেঞ্জ ও করণীয়’ টিআই, টিআইবি ও দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের ভূমিকা শীর্ষক আলোচনায় বক্তারা বলেন, সকল নাগরিকের মাঝে দুর্নীতিবিরোধী চেতনা জাগ্রত করতে শিক্ষা প্রতিষ্ঠান অন্যতম ভূমিকা পালন করে। আমরা যারা শিক্ষক আছি তারা যদি যথাযথভাবে দায়িত্ব পালন করে শিক্ষার্থীদের মাঝে দুর্নীতিবিরোধী মনোভাব জাগ্রত করতে পারি তবেই আমরা একটি দুর্নীতি মুক্ত বাংলাদেশ পাবো।

সভায় প্রধান অতিথির বক্তব্যে ফরিদপুর সদর উপজেলা চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাক মোল্যা বলেন, শিক্ষার যে তিন ধরনের অংশীজন শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক ও কর্তৃপক্ষ, প্রত্যেককে তার জায়গা থেকে ভূমিকা রাখতে হবে। তবেই শিক্ষা প্রতিষ্ঠানটি একটি সফল প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা পাবে।

সনাক সভাপতি অধ্যাপক শিপ্রা রায় বলেন, শিক্ষা খাতে সুশাসন আনতে সংশ্লিষ্টদের পাশাপাশি শিক্ষার্থীদের আরও সচেতন হতে হবে। আর এ সচেতনতার অংশ হিসেবে তিনি তথ্য অধিকার আইনের কার্যকর প্রয়োগের প্রতি শিক্ষার্থীদের আহ্বান জানালেন।

আলোচনা সভা শেষে তথ্য অধিকার আইন বিষয়ে শিক্ষার্থীদের একটি ধারণা প্রদান করা হয়। পরবর্তীতে সকল শিক্ষক, অভিভাবক, কর্মচারী, শিক্ষার্থী, সনাক, ইয়েস ও এসিজি সদস্যবৃন্দ দুর্নীতিবিরোধী শপথ ও গণস্বাক্ষরতায় অংশগ্রহণ করেন।

(ঢাকা টাইমস/২৯ফেব্রুয়ারি/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :