নিজের নটআউট বিতর্ক নিয়ে যা বললেন সৌম্য সরকার

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৭ মার্চ ২০২৪, ১১:০৬

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ মানেই যেন বিতর্ক। আজকের ম্যাচে নতুন আরেকটি বিতর্কের সাক্ষী হলেন ক্রিকেটপ্রেমীরা।বাংলাদেশ-শ্রীলঙ্কার চলমান টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে সৌম্য সরকারের নটআউট নিয়ে এই বিতর্কের শুরু। ম্যাচে আম্পায়ার আউট দেয়ার পর রিভিউ নিয়েছিলেন সৌম্য সরকার। পরে থার্ড আম্পায়ার সেই সিদ্ধান্ত বদলে সৌম্যকে নটআউট দেন। তবে এমন সিদ্ধান্ত মেনে নিতে খানিকটা কষ্ট হয়েছে শ্রীলঙ্কার ক্রিকেটারদের।

বাংলাদেশের ইনিংসের চতুর্থ ওভারের ঘটনা এটি। বিনুরা ফার্নান্দোর প্রথম বলেই সাজঘরে ফিরতে পারতেন সৌম্য। তবে সন্দেহ থাকায় নেন রিভিউ। রিভিউয়ে সিদ্ধান্ত সৌম্যর পক্ষে এলেও তা নিয়ে দেখা দেয় বিতর্ক। ডিআরএস সিস্টেমের আলট্রা-এজে স্পাইক দেখা যাওয়ায় সাজঘরের পথে হাঁটাও দিয়েছিলেন সৌম্য। কিন্তু আম্পায়ার শুধু স্পাইক দেখেই সন্তুষ্ট ছিলেন না। ক্যামেরার বিভিন্ন অ্যাঙ্গেলে ক্যাচটি পরীক্ষা করে মাঠের আম্পায়ারের সিদ্ধান্তে সন্তুষ্ট হতে পারেননি টিভি আম্পায়ার মাসুদুর রহমান। ব্যাট ও বলের মধ্যে স্পষ্ট ফাঁক দেখতে পান তিনি। স্পষ্টই দেখা যায়। বল চলে যাওয়ার পর আলট্রা-এজে স্পাইক দেখা যাচ্ছে। যেটি কোনভাবেই সম্ভব নয়।

তাই মাঠের সিদ্ধান্ত বদলে নট আউট দেন তিনি। বেঁচে যান সৌম্য। যদিও টিভি আম্পায়ারের সিদ্ধান্ত বদলে সন্তুষ্ট হতে পারেনি শ্রীলঙ্কা। অনফিল্ড আম্পায়ারকে ঘিরে ধরে তারা।

মাঠে যখন শিষ্যরা প্রতিবাদ জানাচ্ছেন, মাঠের বাইরে তাদের গুরু কোচ ক্রিস সিলভারউডও বসে থাকেননি। ড্রেসিংরুম থেকে ওঠে শরণাপন্ন হন চতুর্থ আম্পায়ার তানভীর আহমেদের।যদিও তাতে কিছু হয়নি। এরপরই খেলা আবার শুরু হয়।

ম্যাচ শেষে এই ব্যাপারে মুখ খুলেছেন সৌম্য সরকার। জানিয়েছেন, ব্যাটে বল না লাগার ব্যাপারে নিশ্চিত ছিলেন বলেই অপর পাশে থাকা ব্যাটার লিটন দাসের সঙ্গে পরামর্শ না করেই রিভিউয়ের আবেদন জানিয়েছিলেন।

তিনি বলেন, ‘না আমি আত্মবিশ্বাসী ছিলাম আমার ব্যাটে লাগে নাই। বুঝতে পেরেছিলাম। যখনই আম্পায়ার আউট দিয়েছে আমি সরাসরি রিভিউ নিয়েছি কারণ আমি আত্মবিশ্বাসী ছিলাম যে আমার (ব্যাটে) লাগে নাই। হয়তবা কোনো একটা আওয়াজ আসছিল। হয়ত চেইন বা হেলমেট থেকে। ব্যাটের সাথে গ্যাপ ছিল। আমি যখন চলে আসছিলাম বড় পর্দায় দেখেছিলাম তো বুঝতে পারি নাই। আমি আত্মবিশ্বাসী ছিলাম দেখে লিটনের (দাস) কাছে জিজ্ঞেস না করে রিভিউ নেওয়া।’

ম্যাচে খুব বেশি ছন্দে না থাকলেও লিটন দাসের সঙ্গে দুর্দান্ত পার্টনারশিপ গড়ে টাইগারদের জন্য জয়ের পথটা সহজ করে দিয়েছেন সৌম্য। খেলেছেন ২২ বলে ২৬ রানের ইনিংস। সুযোগ পেয়েও ম্যাচটা শেষ করে আসতে না পারার আক্ষেপ অবশ্য আছে তার, ‘যদি শেষ করে আসতে পারতাম বা আরও কিছুটা এগিয়ে দিয়ে আসতে পারতাম আরও ভালো লাগত। শুরুটা ভালো হয়েছিল। একটা ভুল হয়েছিল পরে যেন আর এটা না করি সেই চেষ্টা থাকবে।’

প্রথম টি-টোয়েন্টিতে ৩ রানে হারা বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে পেয়েছে ৮ উইকেটের বড় জয়। সিরিজ জিততে আগামী শনিবার (৯ মার্চ) তৃতীয় ম্যাচে জয় দরকার টাইগারদের।

(ঢাকাটাইমস/০৭মার্চ/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :