ট্রাম্পের পথ পরিষ্কার, মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার দৌড় থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ মার্চ ২০২৪, ১৩:৪৩ | প্রকাশিত : ০৭ মার্চ ২০২৪, ১২:৪০

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থিতার দৌড় থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন সাউথ ক্যারোলিনার সাবেক গভর্নর এবং ট্রাম্পের শাসনামলে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি। এর মধ্য দিয়ে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য রিপাবলিকান পার্টির মনোনয়ন নিশ্চিত হয়ে যাচ্ছে। পাশাপাশি আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনেও গত নির্বাচনের মতো বাইডেন বনাম ট্রাম্পের লড়াইয়ের পথও সুগম হচ্ছে। খবর রয়টার্সের।

গত মঙ্গলবার সুপার টুয়েসডেতে ১৫টি অঙ্গরাজ্যে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ের ভোট অনুষ্ঠিত হয়েছে। এতে ১৪টি অঙ্গরাজ্যে জয়ী হয়েছেন ট্রাম্প। এরপরই প্রার্থিতার দৌড় থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন মনোনয়নের দৌড়ে ট্রাম্পকে চ্যালেঞ্জ করার জন্য অন্যদের চেয়ে বেশি সময় লড়ে যাওয়া নিকি হ্যালি।

বুধবার চার্লসটনে এক বক্তৃতায় হ্যালি সমর্থকদের বলেন, ‘এখন আমার প্রচারণা স্থগিত করার সময় এসেছে এবং এতে আমার কোনো আক্ষেপ নেই।’

তিনি বলেন, ‘এখন ডোনাল্ড ট্রাম্পের ওপর নির্ভর করছে আমাদের দল এবং এর বাইরে যারা তাকে সমর্থন করেনি তাদের ভোটও অর্জন করা। আমি আশা করি সে তা করবে।’

জাতিসংঘে তার পররাষ্ট্রনীতির অভিজ্ঞতার কথা তুলে ধরে হ্যালি বলেন, বিশ্বে মার্কিন নেতৃত্ব অব্যাহত রাখা গুরুত্বপূর্ণ। তার প্রচারাভিযান জুড়ে, হ্যালি বলেছিলেন, যুক্তরাষ্ট্রকে অবশ্যই ইউক্রেনকে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে আত্মরক্ষা করতে সহায়তা করতে হবে, যার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন ট্রাম্প।

হ্যালির মতে, ‘আমরা যদি আরও পিছিয়ে যাই, তাহলে আরও যুদ্ধ হবে, কম নয়।’

এদিকে হ্যালির সরে যাওয়ার প্রতিক্রিয়া ট্রুথ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ট্রাম্প লিখেছেন, ‘গত রাতে রেকর্ড স্থাপনের ফ্যাশনে পরাস্ত হয়েছেন নিকি হ্যালি।’

অন্যদিকে ট্রাম্প সম্পর্কে ‘সত্য কথা বলার’ সাহসের জন্য হ্যালির প্রশংসা করেন প্রেসিডেন্ট বাইডেন এবং তাকে সমর্থনের জন্য হ্যালির সমর্থকদের কাছে আহ্বান জানান।

এক বিবৃতিতে বাইডেন বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প স্পষ্ট করে দিয়েছেন যে তিনি নিকি হ্যালির সমর্থকদের চান না। আমি স্পষ্ট বলতে চাই: আমার প্রচারণায় তাদের জন্য একটি জায়গা আছে।’

প্রসঙ্গত, চলতি বছরের নভেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনে বাইডেনের বিরুদ্ধে ট্রাম্পই রিপাবলিকান প্রার্থী হতে চলেছেন বলে অনেক আগে থেকেই ধারণা করা হচ্ছে। তবে ট্রাম্পের বিরুদ্ধে একাধিক ফৌজদারি মামলা রয়েছে। ফলে তার জনপ্রিয়তায় কিছুটা ভাটা পড়েছিল। তবে একের পর এক রাজ্যের প্রাইমারিতে জয়ের পর রিপাবলিকান পার্টির মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে অনেকটাই এগিয়ে আছেন ট্রাম্প।

এদিকে আদালতে একাধিক মামলা চলছে ট্রাম্পের বিরুদ্ধে। এর মধ্যে ক্যাপিটলে দাঙ্গায় উসকানি ও ২০২০ সালের নির্বাচনে ফল পাল্টানোর চেষ্টা এবং রাষ্ট্রীয় গোপন নথি সংরক্ষণের মতো অভিযোগও আছে। আদালত যদি কোনো কারণে ট্রাম্পের প্রার্থিতা স্থগিত করে দেয়, তাহলে পরিস্থিতি অন্যরকম হতে পারে।

(ঢাকাটাইমস/০৭মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফিলিস্তিন ইস্যুতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

যুদ্ধবিরতি চুক্তি না হলে ৭২ ঘণ্টার মধ্যে রাফাহতে আক্রমণ চালাবে ইসরায়েল

গাদ্দার বলেছিলেন মমতা, দেরিতে হলেও পাল্টা দিলেন মিঠুন

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নতিতে বড় সুবিধাভোগী উত্তর-পূর্ব ভারত: জয়শঙ্কর

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউর দেশগুলো 

ইসরায়েলি সেনাবাহিনীর ৫ ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

আটলান্টিক মহাসাগরে নৌকাডুবিতে ৫১ অভিবাসী নিখোঁজ

প্রিন্টার, জৈব কালি দিয়ে তৈরি হচ্ছে কৃত্রিম ‘রক্তনালি’!

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

এই বিভাগের সব খবর

শিরোনাম :