সৌম্য-মাহমুদউল্লাহর বিদায়ে বিপর্যয়ে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৫ মার্চ ২০২৪, ১৭:৫০ | প্রকাশিত : ১৫ মার্চ ২০২৪, ১৬:২৪

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে টস হেরে ব্যাটিংয়ে নেমে শূন্য রানেই প্রথম উইকেট হারায় বাংলাদেশ। শূন্য রানে প্রথম উইকেট হারানোর পর জুটি গড়ে দলকে বিপর্যয় থেকে টেনে তুলেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও সৌম্য সরকার। শান্ত ফিরে গেলেও হৃদয়কে সঙ্গে নিয়ে অর্ধশতক তুলে নিয়ে দলকে বড় সংগ্রহের দিকে নিয়ে যাচ্ছিলেন সৌম্য। কিন্তু ব্যক্তিগত ৬৮ ব্যক্তিগত রানে সৌম্য আউট হলে ফের ধাক্কা খায় বাংলাদেশ। দলের বিপদ আরও বাড়িয়ে শূন্য রানেই ফিরে গেলেন মাহমুদউল্লাহ রিয়াদও।

সিরিজ নিশ্চিতের ম্যাচে আজও বাংলাদেশের হয়ে ওপেনিংয়ে নামেন লিটন দাস ও সৌম্য সরকার। প্রথম ম্যাচের মতো আজও ব্যর্থ বাংলাদেশ দলের ওপেনার লিটন দাস। সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে শূন্য রানে সাজঘরে ফিরেছিলন তিনি। দ্বিতীয় ম্যাচেও সেটাই করলেন তিনি। প্রথম ম্যাচের চেয়ে এদিন অবশ্য ২ বল বেশি টিকেছেন লিটন। সেদিন প্রথম বলেই আউট হলেও আজ আউট হয়েছেন তৃতীয় বলে।

তিন বলে শূন্য রান করে দিলশান মাদুশঙ্কার বলে স্কোয়ার লেগে দুনিথ ভেল্লালাগের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান তিনি। তার বিদায়ে আজও শূন্য রানেই প্রথম উইকেট হারায় বাংলাদেশ।

শূন্য রানে প্রথম উইকেট হারানোর পর জুটি গড়েন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও সৌম্য সরকার। এই জুটিতে ভর করে ঘুরে দাঁড়াতে থাকে বাংলাদেশ। এই জুটির কল্যাণে শূন্য রানে প্রথম উইকেট হারানোর পরও প্রথম পাওয়ার প্লেতে ৬৪ রান তুলে নেয় বাংলাদেশ।

তবে এরপর আর নিজেদের জুটিকে বেশিদূর নিয়ে যেতে পারেননি তারা। দলীয় ৭৫ রানে শান্তর বিদায়ে ভেঙে যায় এই জুটি। ৩৯ বলে ৪০ রান করা শান্ত দিলশান মাদুশঙ্কার বলে কুশল মেন্ডিসের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান।

শান্তর বিদায়ের পর তাওহিদ হৃদয়ের সঙ্গে জুটি বাঁধেন সৌম্য। এই জুটির কল্যাণে ১৬ ওভার ২ বলে দলীয় শতক তুলে নেয় বাংলাদেশ।

শুরু থেকেই কিছুটা ধীরগতির ইনিংসই খেলেছেন সৌম্য। দেখেশুনে থিতু হয়ে, তবেই ব্যাট চালিয়েছেন তিনি । চল্লিশের পর থেকে কিছুটা সময় নিয়ে অর্ধশতক তুলে নেন এই অলরাউন্ডার। চার মেরে পূর্ণ করেছেন নিজের অর্ধশতক। ৫২ বলে স্পর্শ করেছেন ফিফটি। অর্ধশতকের পথে মেরেছেন ৯টি চার। এটি সৌম্যর ক্যারিয়ারে ১২তম অর্ধশতক।

এদিন আরও একটি মাইলফলক স্পর্শ করেছেন সৌম্য সরকার। ওয়ানডে ক্যারিয়ারে নিজের দুই হাজার রান পূরণ করেছেন তিনি। ফিফটির মত এবারও মাইলফলকে গিয়েছেন চার মেরে। সিরিজের দ্বিতীয় ওয়ানডে খেলার আগে তার রান ছিল ১৯৪৪। ৫৬ রান করে সেটা নিয়ে গিয়েছেন ২ হাজারের ঘরে।

এদিন আরও একটি মাইলফলক স্পর্শ করেছেন সৌম্য সরকার। ওয়ানডে ক্যারিয়ারে নিজের দুই হাজার রান পূরণ করেছেন তিনি। ফিফটির মত এবারও মাইলফলকে গিয়েছেন চার মেরে। সিরিজের দ্বিতীয় ওয়ানডে খেলার আগে তার রান ছিল ১৯৪৪। ৫৬ রান করে সেটা নিয়ে গিয়েছেন ২ হাজারের ঘরে।

অর্ধশতক তুলে নেওয়ার পর নিজের ইনিংসকে আর বেশিদূর নিয়ে যেতে পারেননি তিনি। ৬৬ বলে ৬৮ রান করে ওয়ানিন্দু হাসরাঙ্গার বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে দিলশান মাদুশঙ্কার হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান তিনি।

সৌম্যের বিদায়ের পরের বলেই সাজঘরে ফিরে যান অভিজ্ঞ মাহামুদউল্লাহ রিয়াদও। এই দুই ব্যাটারের বিদায়ে বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ।

গত ম্যাচের একাদশ থেকে এক পরিবর্তন নিয়ে আজ মাঠে নামছে শ্রীলঙ্কা। মাহিশ থিকশানার পরিবর্তে একাদশে সুযোগ পেয়েছেন দুনিথ ভেল্লালাগে। অন্যদিকে উইনিং কম্বিনেশন ধরে রেখেছে বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ-

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শরীফুল ইসলাম, তাসকিন আহমেদ, মাহমুদউল্লাহ রিয়াদ ও তানজিম হাসান সাকিব।

শ্রীলঙ্কা একাদশ-

পথুম নিশাঙ্কা, আভিস্কা ফার্নান্দো, কুশল মেন্ডিস (অধিয়ানায়ক), সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালাঙ্কা, জানিথ লিয়ানাগে, ওয়ানিন্দু হাসরাঙ্গা, দুনিথ ভেল্লালাগে, প্রমোদ মাদুশান, দিলশান মাদুশঙ্কা, লাহিরু কুমারা।

(ঢাকাটাইমস/১৫মার্চ/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :