যুক্তরাষ্ট্রে জাহাজের ধাক্কায় ব্রিজ ধস, ৬ জনের মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ মার্চ ২০২৪, ১৫:০৭ | প্রকাশিত : ২৭ মার্চ ২০২৪, ১০:৫৪

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোরে ফ্রান্সিস স্কট কী ব্রিজে ধাক্কা মারে একটি কনটেইনারবাহী জাহাজ। এতে সম্পূর্ণ ব্রিজটি নদীতে ভেঙে পড়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত ছয়জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর রয়টার্সের।

মেরিল্যান্ড ট্রান্সপোর্টেশন অথরিটি এক্স-এ পোস্ট জানিয়েছে, স্থানীয় সময় সোমবার দিবাগত রাত প্রায় ১টা ৩০ মিনিটে আই-৬৯৫ ব্রিজের একটি কলামে ধাক্কা মারে কনটেইনারবাহী জাহাজটি। সঙ্গে সঙ্গেই হুড়মুড়িয়ে নদীতে ভেঙে পরে ব্রিজটি, যার একাংশ জাহাজের উপর গিয়ে পড়ে। সেই সময় সেতুতে একাধিক যানবাহন ছিল, যার মধ্যে একটি ট্রাক্টর-ট্রেলারও ছিল।

মেরিল্যান্ডের পরিবহনমন্ত্রী পল উইডেফেল্ড বলেছেন, এ দুর্ঘটনার সময় ব্রিজের সংস্কার কাজ করছিল এমন ছয়জন নির্মাণ কর্মী নিখোঁজ রয়েছে ধারণা করা হচ্ছে।

মার্কিন কোস্ট গার্ডের রিয়ার অ্যাডমিরাল শ্যানন গিলরথ এক বিবৃতিতে বলেন, দুর্ঘটনায় নিখোঁজ ব্যক্তিদের এখনও খোঁজ পাওয়া যায়নি। নদীর পানির হিমাঙ্কের কাছাকাছি রয়েছে এবং তারা যতক্ষণ ধরে নিখোঁজ রয়েছেন তার ওপর ভিত্তি করে তাদের মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। নৌকা এবং হেলিকপ্টার দিয়ে নিখোঁজদের সন্ধানে বড় ধরনের অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টা চালানো হয়। দুর্ঘটনার পর দুজনকে পানি থেকে উদ্ধার করা হয় যাদের মধ্যে একজনের অবস্থা বেশ গুরুতর।

ফেডারেল ট্র্যাকিং ডেটা অনুসারে, প্যাটাপসকো নদীর পানিরর তাপমাত্রা মঙ্গলবার সকালে ৮ ডিগ্রি সেলসিয়াস, যা প্রচন্ড ঠান্ডা।

শিপ ট্র্যাকিং ডেটা অনুসারে, ফ্রান্সিস স্কট কী ব্রিজে ধাক্কা মারে সিঙ্গাপুরের পতাকাবাহী একটি কন্টেইনারবাহী জাহাজ। ‘ডালি’ নামে ৩০০ মিটার দীর্ঘ জাহাজটি শ্রীলঙ্কার রাজধানী কলম্বো যাচ্ছিল।জাহাজে ২২ জন কর্মী ছিলেন। সকলেই ভারতীয়। সব কর্মীই নিরাপদে আছেন।

মেরিন রাডারে দেখা যায়, ডালি প্রায় ১২ টা ৪৫ মিনিটে পোর্ট ব্রীজের টার্মিনাল থেকে রওনা হয় এবং ৪৫ মিনিট পরে এটি ফ্রান্সিস স্কট কী ব্রিজে ধাকা মারে এবং সেখানেই থেমে যায়। তবে ব্রিজে আঘাত হানার আগে গতিপথ পরিবর্তন করেছিল ডালি। আঘাত করার কিছুক্ষণ আগে জাহাজটি গতিপথ পাল্টে একটি স্তম্ভের দিকে চলে যায়। ওই সময় জাহাজের সব লাইটে অন্তত দু’বার আলো জ্বলে ওঠে।

জাহাজটি সেতুতে কী কারণে আঘাত হেনেছে কিংবা কেন এর লাইট জ্বলছিল তা পরিষ্কার নয়। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের ট্রান্সপোর্টেশন অথরিটি বোর্ডের পক্ষ থেকে কোনও তথ্য দেওয়া হয়নি।

সূত্র: রয়টার্স, আনাদোলু

(ঢাকাটাইমস/২৭মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :