সাভারের মহাসড়কে বাড়ছে পরিবহনের চাপ, বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ

সাভার (ঢাকা) প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ০৮ এপ্রিল ২০২৪, ২০:১৬ | প্রকাশিত : ০৮ এপ্রিল ২০২৪, ২০:১৩

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে রাজধানী ঢাকা ছাড়তে শুরু করেছে মানুষ। শিল্পাঞ্চল সাভারের পোশাক কারখানাগুলো ছুটি হতে শুরু করায় এখানকার শ্রমিকরাও ঘরমুখো যাত্রা শুরু করছে আর এতে করে সাভারের সড়ক-মহাসড়কগুলোতে যানবাহনের চাপ বেড়েছে। সেই সাথে অভিযোগ উঠেছে বাড়তি ভাড়া আদায়ের।

সোমবার দুপুরে সাভারের ঢাকা-আরিচা, নবীনগর-চন্দ্রা ও বাইপাইল-আব্দুল্লাহপুর মহাসড়কগুকো ঘুরে দেখা যায়, যাত্রী ও পরিবহনের বাড়তি চাপ। ঈদের দিনক্ষণ যতই এগিয়ে আসছে, সড়কে যানবাহন ও যাত্রীদের চাপ ততই বাড়ছে।

বাইপাইল থেকে রংপুরের উদ্দেশে রওনা হয়েছেন পোশাকশ্রমিক হালিম মিয়া। তিনি বলেন, বাইপাইলে গাড়ির চাপ থাকলেও কোনো গাড়ি দাঁড়াতে দেয়নি পুলিশ। তবে বাইপাইল পার হতেই গাড়ির অতিরিক্ত চাপ দেখা গেছে, শুরু হয় ধীরগতি। তবে কবিরপুর এসে স্বাভাবিক অবস্থা দেখতে পেয়েছি।

মৌমিতা পরিবহনের চালকের সহকারী আলমাস আলী বলেন, সড়কে দুপুরের পর থেকে যানবাহনের চাপ বেড়েছে কয়েকগুণ। বেশিরভাগ বাস বাইপাইল বাসস্ট্যান্ড থেকে যাত্রী নিচ্ছেন। আমরা রিজার্ভ ভাড়ায় রওনা করেছি। শ্রীপুর থেকে কবিরপুর পর্যন্ত যানবাহনের ধীরগতি দেখেছি। তবে কবিরপুরের পরে সড়ক স্বাভাবিক ছিল। যদিও চন্দ্রার আগে একটু যানজট ছিল।

এদিকে যাত্রীদের কাছ থেকে নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া আদায় করতে দেখা যায়, অনেক কাউন্টারে। সাভারের বাইপাইল থেকে সিরাজগঞ্জে ভাড়া ২৫০-৩০০ টাকা। তবে অধিকাংশ যাত্রীরই আজ ভাড়া গুণতে হচ্ছে এক হাজার টাকা রংপু্র রুটের ৫০০-৬০০ টাকার ভাড়া নেওয়া হচ্ছে ১,৫০০ টাকা।

সিরাজগঞ্জগামী সুমন আলী বলেন, পরিবার নিয়ে বাড়ি যাচ্ছি। অন্য সময় দুজনে এক হাজার টাকায় যেতে পারতাম এখন সেখানে একজনেই হাজার টাকা চাচ্ছে। এ ব্যাপারে নবীনগর বাস টার্মিনালের সোহাগ পরিবহনের কাউন্টার ইনচার্জ নাইম খান বলেন, আমাদের বেশিরভাগ টিকিট অনলাইনে বিক্রি করা হয়। অল্পকিছু টিকিট এখান থেকে বিক্রি করি। আমাদের এখানে অতিরিক্ত ভাড়া আদায় করার কোন সুযোগ নেই। এগুলো লোকাল কোন পরিবহন করে থাকতে পারে।

এ বিষয়ে ঢাকা জেলা পুলিশ সুপার মো. আসাদুজ্জামান বলেন, আস্তে আস্তে যাত্রীর ভিড় বাড়ছে। সড়কে পুলিশ কাজ করছে। কোনো যানজটের খবর নেই। অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয় আমাদের নজরে আসার সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হচ্ছে। মোবাইল কোর্টও কাজ করছেন। কোনো অভিযোগ পেলেও ব্যবস্থা নেওয়া হচ্ছে।

(ঢাকা টাইমস/০৮এপ্রিল/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :