অন্ত্রের ময়লা পরিষ্কার করে পেটের অসুখ দূরে রাখে যেসব খাবার

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৪ এপ্রিল ২০২৪, ০৯:০৩ | প্রকাশিত : ১৪ এপ্রিল ২০২৪, ০৯:০০

বাঙালি মাত্রই পেটের সমস্যায় জেরবার। ১০০ জন বাঙালিকে প্রশ্ন করা হলে, অন্তত ৮০ জনই উত্তর দেবেন তাদের পেটে কোনো না কোনো সমস্যা রয়েছে। বেশিরভাগ সময়ই দেখা যায় এই সমস্যাগুলোর কারণ কিন্তু অন্ত্রের স্বাস্থ্যের প্রতি অবহেলা।

কথায় আছে, বাঙালির নাকি শুধু পানি খেলেও চোঁয়া ঢেকুর ওঠে, গ্যাস-অ্যাসিডিটি হয়। কথাটা যে খুব একটা ভুল, তাও নয়। সেই কারণেই আমাদের ঘরেই মজুত রয়েছে অ্যান্টাসিড। কিছু হলেই সেই ওষুধ মুখে পুরে দেই।

তবে বিশেষজ্ঞরা এ ধরনের অভ্যাস ছাড়তে বলছেন। বরং তারা পেটের স্বাস্থ্য উদ্ধারের জন্য কোলোনকে অন্দর থেকে পরিষ্কার করার পক্ষপাতি। অন্ত্র হলো আমাদের পরিপাক তন্ত্রের অংশ। এই অঙ্গে খাবার থেকে পানি শোষণ করে নেওয়া হয়।

এমনকি খাবারকে ভেঙে মল তৈরির কাজটাও এখানেই শুরু হয়। তাই কোলোনকে সুস্থ রাখতে পারলেই পেটের বহু সমস্যার সমাধান করা যায়। অন্ত্রকে পরিষ্কার রাখা কিন্তু জটিল কাজ নয়। বরং কয়েকটি খাবার খেয়েই এই কাজটি অনায়াসে সেরে ফেলতে পারেন।

প্রতিদিন ব্রকোলি খান​

ব্রকোলি নিয়ে এখন গোটা বিশ্ব জুড়ে মাতামাতি চলছে। এই সবজির হাজার গুণ। এতে রয়েছে ভিটামিন সি এর ভাণ্ডার। এছাড়া অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই সবজি। তাই যেকোনো রোগ প্রতিরোধে দারুণ কার্যকরী ভূমিকা নেয় ব্রকোলি।

এছাড়া এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার। এই ফাইবার কিন্তু অন্ত্রের খেয়াল রাখতে পারে। এমনকি অন্ত্র থেকে ক্ষতিকর পদার্থ বের করে দেয় ব্রকোলি। তাই পেট ভালো রাখতে চাইলে নিয়মিত ব্রকোলি খান।

সবুজ শাকপাতা থাকুক ডায়েটে​

বাঙালিরা শাকপাতা খেয়ে মানুষ হওয়া জাতি। মা-দাদিরা ছোটবেলা থেকেই বাচ্চাদের শাক খাওয়া শেখান। আমরাই বড় হয়ে সেই সুঅভ্যাস ত্যাগ করেছি। বরং শাকের বদলে বার্গার, পিৎজা, বিরায়ানি খাওয়ায় অত্যধিক মনোযোগী।

তবে জানলে অবাক হয়ে যাবেন যে, সবুজ শাকপাতা কিন্তু কোলোন পরিষ্কারে সিদ্ধহস্ত। হেলথলাইন জানাচ্ছে, পালংশাক, পুঁইশাকসহ যত ধরনের সবুজ শাকপাতা আছে, সেগুলো কোলোন পরিষ্কার করে। তাই বিভিন্ন ধরনের শাকপাতা থাকুক ডায়েটে।

ওটস খেলেও সমস্যা মিটবে​

ওটসের নাম শুনলেই অনেকে নাক সিঁটকান। তবে এই খাবারের রয়েছে একাধিক গুণ। এতে আছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার। সেই ফাইবার পেটের স্বাস্থ্য উদ্ধার করে। এমনকি কোলোন থেকে ক্ষতিকর উপাদান বের করে দেয়। তাই নিয়মিত ওটস খান।

এই দানাশস্য খেলে সুগার বাড়ে না। এমনকি কমে ওজন। তাই সবদিক থেকেই আপনি লাভবান হবেন। পকেট পারমিট করলে ওটসকে নিত্যসঙ্গী বানিয়ে ফেলতেই পারেন।

দিনে অন্তত ৩ লিটার পানি পান জরুরি​

পানি ছাড়া আমাদের জীবন অচল। রক্ত তৈরি থেকে শুরু করে শরীরের ছোট ছোট কাজেও পানির প্রয়োজন। জানলে অবাক হয়ে যাবেন, কোলোন পরিষ্কার করতে চাইলেও আপনাকে পর্যাপ্ত পানি পান করতে হবে।

কারণ শরীরে পানির ঘাটতি হলে অনেক ক্ষেত্রেই এই অঙ্গটি নিজের কাজ ঠিকমতো করে উঠতে পারে না। ফলে নানাবিধ জটিলতা তৈরি হয়। তাই প্রতিদিন অন্তত ৩ লিটার পানি পান করা চাই। গরমের সময় এর পরিমাণ আরও বাড়াতে হবে।

পাতে থাকুক সবজি ও ফল

সবজি ও ফলে রয়েছে গুরুত্বপূর্ণ সব ভিটামিন, খনিজ। এছাড়া এর থেকে পেয়ে যাবেন অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভানয়েডস। এই উপাদানগুলো রোগ থেকে মুক্তি দিতে পারে। এছাড়া সবজি ও ফলে রয়েছে ফাইবার। ফাইবার অন্ত্র পরিষ্কারের কাজে সিদ্ধহস্ত।

নিয়মিত এই খাবারগুলো খেতে পারলে ময়লা পরিষ্কার করে অন্ত্রের স্বাস্থ্য থাকবে ভালো। দূরে থাকবে পেটের নানাবিধ রোগ। যেতে হবে না ওষুধের কাছে। তাই ওষধের বদলে খাবারই হোক আপনার রোগ নিরাময়ের হাতিয়ার।

(ঢাকাটাইমস/১৪এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :