ভারতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ, শীর্ষনেতাসহ ২৯ মাওবাদী নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ২২:৪১ | প্রকাশিত : ১৬ এপ্রিল ২০২৪, ২২:৩৪

ভারতের ছত্তিশগড়ে নিরাপত্তারক্ষীদের সঙ্গে মাওবাদীদের সংঘর্ষ হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার বিকালের ঘটনায় অন্তত ২৯ জন মাওবাদী নিহত হয়েছে। নিহতদের মধ্যে মাওবাদীদের শীর্ষনেতা শঙ্কর রাও আছে, যার মাথার দাম ২৫ লাখ টাকা ঘোষণা করেছিল নিরাপত্তা বাহিনী। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ প্রশাসন।

পুলিশ কর্মকর্তারা জানান, ঘটনাস্থল থেকে অসংখ্য একে-৪৭ রাইফেল, তিনটি লাইট মেশিন গানসহ বিভিন্ন অস্ত্র উদ্ধার হয়েছে।

আগামী ১৯ এপ্রিলে ভারতে লোকসভা ভোট অনুষ্ঠানের প্রস্তুতিতে বস্তার জেলাতেও ভোটে নিরাপত্তার জন্য ৬০ হাজারের বেশি নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছে। এ পরিস্থিতিতে ছত্তিশগড়ে হয়েছে এ সংঘর্ষ।

মঙ্গলবার দুপুর দেড়টা নাগাদ জেলা রিজার্ভ গার্ড (ডিআরজি) এবং সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) এর অভিযান শুরু হয়। ২০০৮ সালে ছত্তিশগড়ে মাওবাদীদের দমনের জন্য গঠন করা হয়েছিল ডিআরজি।

বিএসএফের এক মুখপাত্র জানান, বিশেষ সূত্রে খবর পেয়ে মঙ্গলবার ছোটেবেটিয়া থানার কালপার জঙ্গলে যৌথ অভিযান চালায় ডিআরজি এবং বিএসএফ। এ সময় নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে গুলি ছুটে আসে। পাল্টা গুলি ছোড়ে নিরাপত্তারক্ষীরাও। আহত তিন নিরাপত্তারক্ষীর দুজন বিএসএফের। তাদের অবস্থা স্থিতিশীল। আহত তৃতীয়জন ডিআরজির। তার অবস্থা গুরুতর। তাদের তিনজনকেই হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

গত মাসেও ছত্তিশগড়ে নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে এক মাওবাদী নিহত হন। নিহত হন এক নিরাপত্তারক্ষীও। ঘটনাস্থল থেকে বিস্ফোরক, বন্দুক উদ্ধার করে পুলিশ। সে বার বিএসএফের সঙ্গে অভিযানে চালিয়েছিল ডিআরজি এবং বস্তার ফাইটার। দুটি বাহিনীই ছত্তিশগড় পুলিশের শাখা। গত ফেব্রুয়ারিতে এই কাঙ্কের জেলাতেই নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছিল তিন মাওবাদী।

গত বছর নভেম্বরেও ছত্তিসগড়ে বিধানসভা নির্বাচনের আগে নিরাপত্তা বাহিনীর সঙ্গে মাওবাদীদের সংঘর্ষ হয়েছিল। ঘটনাস্থল থেকে উদ্ধার হয় একে-৪৭ রাইফেল। ওই দিনই দান্তেওয়াড়া জেলার বান্দায় ভোটগ্রহণ কেন্দ্রে এক ডিআরজি কর্মকর্তাকে লক্ষ্য করে গুলি ছোড়ে মাওবাদীরা। -সূত্র: এনডিটিভি, আনন্দবাজার

(ঢাকাটাইমস/১৬এপ্রিল/কেএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :