শিগগির পাকিস্তান সফরে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৭ এপ্রিল ২০২৪, ১৬:৫২ | প্রকাশিত : ১৭ এপ্রিল ২০২৪, ১৬:০৯

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি খুব শিগগিরই পাকিস্তান সফর করবেন বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ।

বুধবার মন্ত্রিসভার বৈঠকের পরে রাইসির সফরের বিষয়ে একটি বিবৃতি জারি করে শেহবাজ শরিফের কার্যালয়।

এদিকে সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজ জানিয়েছে, আগামী ২২ এপ্রিল পাকিস্তানে পৌঁছাবেন ইরানের প্রেসিডেন্ট রাইসি।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর এ বিষয়ে মন্তব্য করার জন্য রয়টার্সের অনুরোধে সাড়া দেয়নি।

যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্ররা শনিবার ইসরায়েলে নজিরবিহীন হামলার জন্য ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার পরিকল্পনা করার সময় এই সফরের খবর আসে।

প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারিতে পাল্টাপাল্টি ক্ষেপণাস্ত্র হামলার পরে মুসলিম প্রধান দুই প্রতিবেশী দেশের মধ্যে সাময়িক কূটনৈতিক উত্তেজনাও দেখা দেয়। প্রথমে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে বিমান হামলা চালায় ইরান। এতে দুই শিশু নিহত এবং কয়েকজন আহত হয়েছেন। প্রথম দিকে হামলার ঘটনায় সন্ত্রাসী গোষ্ঠীর হাত ছিল বলে দাবি করে তেহরান। তবে তারা বেলুচিস্তানে জইশ আল-আদল নামে এক সন্ত্রাসবাদী গোষ্ঠীর দুটি ঘাঁটিতে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার কথা স্বীকার করে বিবৃতি দেয়।

এর একদিন পরই ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে সন্ত্রাসী আস্তানাগুলোর বিরুদ্ধে হামলা চালায় পাকিস্তান। এতে শিশুসহ সাতজন নিহত হয়।

এদিকে এরপরই পাল্টাপাল্ট হামলার ঘটনায় দুই দেশের মধ্যে চরম কূটনৈতিক উত্তেজনাও দেখা দেয়। ইরান থেকে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে পাকিস্তান। একইসঙ্গে পাকিস্তানে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতকেও ইসলামাবাদে না ফিরতে বলা হয়। তবে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে আলোচনার পর পাকিস্তান ও ইরানের মধ্যে সর্ম্পক স্বাভাবিক হয়।

(ঢাকাটাইমস/১৭এপ্রিল/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :