আইপিএল ফাইনাল: কলকাতার হ্যাটট্রিক শিরোপা নাকি হায়দরাবাদের দ্বিতীয়?

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ মে ২০২৪, ১২:৪২ | প্রকাশিত : ২৬ মে ২০২৪, ১২:৩৭

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭তম আসরের পর্দা নামছে আজ। দীর্ঘ এক মাসেরও বেশি সময় পেরিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদ। শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে এই দুই দল। তাতে কলকাতার লক্ষ্য ‘হ্যাটট্রিক’, হায়দরাবাদের চোখ দ্বিতীয় শিরোপায়।

আজ রবিবার চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শিরোপা নির্ধারণী ম্যাচে লড়বে শ্রেয়াস আয়ারের কলকাতা ও প্যাট কামিন্সের হায়দরাবাদ।

আইপিএলে এখন পর্যন্ত তিনবার ফাইনাল খেলে দুইবার শিরোপা জিতেছে কলকাতা। ২০১২ ও ২০১৪ মৌসুমে। দুইবারই শিরোপাজয়ী দলের সদস্য ছিলেন বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান।

অন্যদিকে, ২০১৬ সালে একবারই শিরোপা জেতে হায়দরাবাদ। সেই দলটির সদস্য ছিলেন বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান।

প্রথম ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে এবারের আইপিএল শুরু করেছিল কলকাতা নাইট রাইডার্স। প্রথম কোয়ালিফায়ারে সেই প্যাট কামিন্সের দলকে হারিয়েই ফাইনালে উঠেছেন শ্রেয়াস আয়াররা।

রবিবারের শিরোপার লড়াইয়ে আবার সেই হায়দরাবাদের সামনেই কলকাতা। হায়দরাবাদের বিরুদ্ধে ২-০ ব্যবধানে এগিয়ে থাকা কেকেআর চেন্নাইয়ে ৩-০ করতে মরিয়া।

দলে চোট-আঘাত সমস্যা নেই। কোয়ালিফায়ার ম্যাচের আগে যে কয়েকটা জায়গা নিয়ে উদ্বেগ ছিল, তার প্রত্যেকটিতে ভালোভাবে উতরে গেছেন শ্রেয়াসরা।

তার মানে এই নয় ফাইনাল সহজ হবে। ট্রেভিস হেড এবং অভিষেক শর্মার ওপেনিং জুটি আইপিএলে বহু দলকে বিপদে ফেলেছে। হায়দরাবাদের এই দুই ব্যাটারকে নিয়ে সতর্ক থাকতেই হবে। সতর্ক থাকতে হবে ফর্মে থাকা হেনরিখ ক্লসেন, রাহুল ত্রিপাঠী, নীতীশ কুমার রেড্ডি, এডেন মার্করামদের নিয়েও। প্রতিযোগিতার অন্যতম সেরা ব্যাটিং লাইনআপের বিরুদ্ধে ‘ফাইনাল’ পরীক্ষা দিতে হবে কলকাতার বোলারদের।

শুধু ব্যাটারদের নিয়ে পরিকল্পনা করলেই হবে না। কামিন্স, ভুবনেশ্বর কুমার, টি নটরাজনদের মতো বোলারদেরও সামলাতে হবে কেকেআর ব্যাটারদের।

চেন্নাইয়ের ২২ গজে কেকেআরকে সমস্যায় ফেলতে পারেন কলকাতার বাসিন্দা এক ক্রিকেটার। তিনি শাহবাজ় আহমেদ। দ্বিতীয় কোয়ালিফায়ারে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে দেখিয়ে দিয়েছেন, কী করতে পারেন। কেকেআরের ট্রফি জয়ের পথে অন্যতম বাধা হতে পারেন শাহবাজ়ও। ছয় দিনে তিনটি ম্যাচ খেলতে হবে কামিন্সদের। এই বিষয়টা কেকেআরের পক্ষে যেতে পারে।

সব কিছুই কেকেআরের বিপক্ষে, এমন নয়। বিশেষ করে এবারের আইপিএলেই হায়দরাবাদের বিরুদ্ধে অপরাজিত থাকার রেকর্ড শ্রেয়সদের সঙ্গে থাকবে। প্রতিযোগিতার অন্যতম সেরা ভারসাম্য যুক্ত দল কলকাতা। ফিল সল্ট দেশে ফিরে যাওয়ার পর ওপেনিংয়ে সুনীল নারাইনের সঙ্গে মানিয়ে নিয়েছেন রহমাতুল্লাহ গুরবাজ়। ফর্মে আছেন বেঙ্কটেশ আয়ার, শ্রেয়স আয়ার, আন্দ্রে রাসেল, রমনদীপ সিংহরাও। মিচেল স্টার্ক ফর্ম ফিরে পাওয়ায় কলকাতার বোলিংকেও বেশ শক্তিশালী দেখাচ্ছে। নারাইন, বরুণ চক্রবর্তী, বৈভব অরোরা, হর্ষিত রানা, রাসেলরাও দলকে ভরসা দিচ্ছেন।

অন্যদিকে হায়দরাবাদ এর আগে মাত্র একবারই শিরোপা জিতেছে। ২০১৬ সালের সে আসরে মোস্তাফিজুর রহমানের দুর্দান্ত পারফরম্যান্স এখনো মনে রেখেছে ক্রিকেট বিশ্ব। সে বার আইপিএলের ইতিহাসে একমাত্র বিদেশি খেলোয়াড় হিসেবে সেরা উদীয়মানের পুরস্কার জেতেন মোস্তাফিজ। সেই দলটি এরপর আর শিরোপার দেখা পায়নি। অবশেষে দ্বিতীয় শিরোপার সামনে হায়দরাবাদ।

ফাইনালে গুরবাজ-আইয়ারদের মতো ব্যাটাররা হায়দরাবাদের জন্য বেশ দুশ্চিন্তার কারণ হতে পারেন। পাশাপাশি কলকাতার বোলিং আক্রমণ দারুণ। মিচেল স্টার্ক-নারিনরা ছন্দে থাকলে নিশ্চিতভাবে বিপাকে পড়তে হবে হায়দরাবাদের ব্যাটারদের। প্রথম কোয়ালিফায়ারে যার প্রমাণ মিলেছে। একাই তিন উইকেট নিয়ে হায়দরাবাদের ব্যাটিং ইউনিটকে ধসিয়ে দেন স্টার্ক।

এবারের ফাইনালে টুর্নামেন্টের সেরা দুটি দলই উঠেছে। গ্রুপ পর্ব শেষে পয়েন্ট তালিকার শীর্ষ দুটি দল ছিল কলকাতা ও হায়দরাবাদই। বোঝাই যাচ্ছে, ফাইনালে জম্পেশ এক লড়াই অপেক্ষা করছে ক্রিকেটপ্রেমীদের জন্য। দেখা যাক, সে লড়াইয়ে কে হাসে শেষ হাসি।

(ঢাকাটাইমস/২৬মে/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :