দক্ষিণ কোরিয়ায় ব্যাটারি কারখানায় আগুন, নিহত ১৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৪ জুন ২০২৪, ১৫:৪৭ | প্রকাশিত : ২৪ জুন ২০২৪, ১৫:৪৩

দক্ষিণ কোরিয়ায় একটি লিথিয়াম ব্যাটারি কারখানায় একটি শক্তিশালী বিস্ফোরণের জেরে আগুনের ঘটনায় কমপক্ষে ১৬ জন নিহত হয়েছে এবং পাঁচজন নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে স্থানীয় দমকল কর্মকর্তারা। তবে দেশটির স্থানীয় সংবাদ সংস্থা ইয়োনহাপ জানিয়েছে, অগ্নিকাণ্ডের পর কারখানার ভেতরে প্রায় ২০টি মরদেহ পাওয়া গেছে। খবর রয়টার্সের।

সোমবার রাজধানী সিউল থেকে ৯০ মিনিটের দূরত্বে অবস্থিত শিল্প শহর হোয়াসিয়ংয়ে ব্যাটারি প্রস্তুতকারক অ্যারিসেলের একটি কারখানায় এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। অবশ্য আগুন ইতোমধ্যেই অনেকাংশে নিভে গেছে।

স্থানীয় দমকল কর্মকর্তা কিম জিন-ইয়ং বলেন, প্রায় ৩৫ হাজার ইউনিটের একটি গুদামের ভেতরে বেশ কয়েকটি ব্যাটারি সেলের সিরিজ বিস্ফোরণের পর আগুনের সূত্রপাত হয়। তবে কী কারণে বিস্ফোরণ ঘটল তা এখনও স্পষ্ট নয় বলেও জানান তিনি।

কিম আরও বলেন, আগুনের তীব্রতার কারণে উদ্ধারকারীরা মৃতদের শনাক্ত করা কঠিন হয়ে পড়েছে।

ইয়োনহাপ নিউজ এজেন্সি এর আগে রিপোর্ট করেছিল, কারখানার ভেতরে প্রায় ২০টি মরদেহ পাওয়া গেছে। কিন্তু কিম একটি টেলিভিশন ব্রিফিংয়ে বলেন ১৬ জন মারা গেছে এবং পুড়ে যাওয়ার কারণে দুজনের অবস্থা গুরুতর। এছাড়া বেশ কয়েকজন আহত হয়েছেন।

দমকলের এই কর্মকর্তা আরও জানান, নিখোঁজ পাঁচজনকে খুঁজে বের করতে উদ্ধারকারীরা কারখানার ভেতরে অনুসন্ধান চালাচ্ছে।

এদিকে দেশটির প্রেসিডেন্ট ইউন সুক ইওল পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন বলে জানিয়েছে তার কার্যালয়। এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী লি সাং-মিন স্থানীয় কর্তৃপক্ষকে ওই কারখানা থেকে আশেপাশের বিপজ্জনক রাসায়নিক ছড়িয়ে পড়া প্রতিরোধে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

প্রসঙ্গত, ২০২০ সালে প্রতিষ্ঠিত আরিসেল কারখানাটি সেন্সর এবং রেডিও ডিভাইসের জন্য লিথিয়াম ব্যাটারি তৈরি করে। সর্বশেষ ফাইলিং এবং লিঙ্কডইন প্রোফাইল অনুযায়ী কারখানাটিতে ৪৮ জন কর্মচারী কাজ করছিলেন।

(ঢাকাটাইমস/২৪জুন/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :