রাশিয়ার সেনাবাহিনী থেকে ভারতীয়দের অব্যাহতির আহ্বান মোদির

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ জুলাই ২০২৪, ১৪:৪২

রাশিয়ায় অবস্থানরত ভারতীয়দের মধ্যে অনেককে বাধ্য হয়েই রুশ সেনাবাহিনীর হয়ে ইউক্রেন যুদ্ধে অংশ নিতে হয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে এসব ভারতীয়দের রুশ সেনাবাহিনী থেকে অব্যাহতি দেওয়ার আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

২২তম ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে সোমবার দুইদিনের সফরে রাশিয়া গেছেন মোদি। এদিন রাতে পুতিনের সঙ্গে নৈশভোজে অংশ নেন তিনি। ওই নৈশভোজেই পুতিনের কাছে এই আবেদন জানান মোদি।

ভারতীয় সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, নৈশভোজেই পুতিন মোদির এই আবেদনে সম্মতি জানিয়েছেন। শিগগিরই ভারতীয়দের সেনাবাহিনী থেকে ছেড়ে দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি। পাশাপাশি তারা যাতে দেশে ফিরে যেতে পারেন, সেই ব্যবস্থা করা হবে বলেও জানিয়েছেন পুতিন।

প্রসঙ্গত, ২০২২ সালে ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। এরপর লাগাতার সেই যুদ্ধ চলছে। কর্মসূত্রে বহু ভারতীয় রাশিয়ায় বসবাস করেন। মোদীর অভিযোগ, এমন বহু ভারতীয়কে বাধ্য হয়ে রাশিয়ার সেনায় যোগ দিতে হয়েছে। লড়াইয়ে এখনো পর্যন্ত দুইজন ভারতীয়ের মৃত্যুর খবরও মিলেছে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর বহু ভারতীয় রাশিয়ায় আটকে পড়েছেন। তারা বড় বেতনের কাজের আশায় রাশিয়ায় গেছিলেন। এখন যুদ্ধে অংশ নিতে বাধ্য হচ্ছেন তারা। মোদী ওই সমস্ত ভারতীয় যাতে দেশে ফিরে আসতে পারেন, সেই আবেদন জানিয়েছেন।

উল্লেখ্য, ইউক্রেন যুদ্ধে ইউরোপ এবং অ্যামেরিকা রাশিয়া-বিরোধী মঞ্চ তৈরি করলেও ভারত কোনোপক্ষেই যোগ দেয়নি। তারা এখনো পর্যন্ত জাতিসংঘে এই বিষয়ে নিরপেক্ষ ভূমিকা পালন করছে। শুধু তা-ই নয়, রাশিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্কও অটুট রেখেছে ভারত। রাশিয়া থেকে তেল কিনছে মোদির সরকার, যা নিয়ে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের চাপের মুখেও পড়তে হয়েছে ভারতকে।

(ঢাকাটাইমস/০৯জুলাই/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :