ঢাবিতে ভর্তিযুদ্ধ শুরু আজ

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৭, ০৮:৪১ | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০১৭, ০৮:৩৯
ফাইল ছবি

ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীর ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ শুরু হচ্ছে আজ। শুক্রবার সকাল ১০টায় ভর্তি পরীক্ষা শুরু হবে। চলবে সকাল ১১টা পর্যন্ত।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৫৩টি কেন্দ্র এবং বিশ্ববিদ্যালয়ের লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটসহ ক্যাম্পাসের বাইরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ, নীলক্ষেত হাই স্কুল, আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজ এবং অগ্রণী স্কুল ও কলেজেও কেন্দ্র থাকছে। ভর্তি পরীক্ষার সিট-প্ল্যান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (admission.eis. du.ac.bd) থেকে জানা যাবে।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান জানান, এই ইউনিটের ১২৫০টি আসনের বিপরীতে ২৯ হাজার ৯৫৪ জন ভতিচ্ছু পরীক্ষায় অংশ নেবেন, অর্থাৎ প্রতি আসনের বিপরীতে ভতিচ্ছু ২৪ জন।

ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে শিক্ষক, শিক্ষার্থী, গণমাধ্যমকর্মীসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা চেয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। পরীক্ষার হলে ক্যালকুলেটর, ঘড়ি, মোবাইল ফোনসহ টেলিযোগাযোগ করা যায়- এ ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস বা যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

ভর্তি পরীক্ষায় কোনো প্রকার জালিয়াতি, অসদুপায় ও অনিয়ম বরদাশত করা হবে না। অনিয়ম প্রতিরোধে ভ্রাম্যমাণ আদালত সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে।

এছাড়া শনিবার বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ বিএফএ সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদসহ ক্যাম্পাসের মোট ১১টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। চ-ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ১৩ হাজার ৪৭২।

ব্যাংকে টাকা জমা দেওয়ার তথ্য অনুযায়ী, ‘ক’ ইউনিটে ১৭৬৫ আসনের বিপরীতে ৮৯ হাজার ৪৮৭ জন; ‘খ’ ইউনিটে ২৩৬৩ আসনের বিপরীতে ৩২ হাজার ৭৩৬ জন এবং ‘ঘ’ইউনিটে ১৬১০ আসনের বিপরীতে ৯৮ হাজার ০৩৩ জন আবেদন করেছেন। সব মিলিয়ে বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ইউনিটে মোট ৭১২৩ আসনের বিপরীতে মোট ২ লাখ ৬৩ হাজার ৩৯ জন ভর্তি পরীক্ষায় নিতে আবেদন করেছেন।

ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

পৃথিবী যতদিন থাকবে বঙ্গবন্ধু ও রবীন্দ্রনাথের দর্শন-কর্ম বেঁচে থাকবে: ঢাবি উপাচার্য

নজরুল বিশ্ববিদ্যালয়ে জমজমাট গবেষণা মেলা শুরু

ইউল্যাবের সপ্তম সমাবর্তন অনুষ্ঠিত

সোহরাওয়ার্দী কলেজে ১৮ বছর পর ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি

কুবি উপাচার্য-কোষাধ্যক্ষের পদত্যাগের দাবিতে শিক্ষক সমিতির অবস্থান কর্মসূচি

কুবির আবাসিক শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

যৌন নিপীড়নের অভিযোগ: সত্যতা পাওয়ায় ঢাবির অধ্যাপক জুনাইদকে সাময়িক অব্যাহতি

বিএসএমএমইউকে চিকিৎসাসেবা ও গবেষণায় এক নম্বর হতে হবে: উপাচার্য

‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আদর্শ বাস্তবায়নে আহসান উল্লাহ মাস্টার ছিলেন অকুতোভয় সৈনিক’

উপাচার্যের পদত্যাগ চেয়ে কুবি শিক্ষক সমিতির দ্বিতীয় দিনের অবস্থান কর্মসূচি

এই বিভাগের সব খবর

শিরোনাম :