ফেসবুকে অন্যের প্রোফাইল পিকচার ডাউনলোড করা যাবে না

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ মার্চ ২০১৮, ১৪:২৮

গত বছর ভারতে ফেসবুক কিছু নতুন টুল চালু করে। যা ফেসবুক ব্যবহারকারীদের ব্যবহৃত প্রোফাইল পিকচারের উপর তাদের নিয়ন্ত্রণ ক্ষমতা আরও বাড়িয়ে দেয়। এই টুল ব্যবহার করে একজন ফেসবুক ব্যবহারকারী তার প্রোফাইল পিকচার অন্য কোন ফেসবুক ব্যবহারকারীরা ডাউনলোড ও শেয়ার করতে পারবে কিনা তা নিয়ন্ত্রণ করতে পারবেন। ফেসবুকের এই টুলগুলো এবার বাংলাদেশে চালু করতে যাচ্ছে।

প্রোফাইল পিকচার ফেসবুকে কমিউনিটি তৈরিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, কারণ এর মাধ্যমে একজন ফেসবুক ব্যবহারকারী খুব সহজেই তাঁর বন্ধুদের খুঁজে যোগাযোগ করতে পারেন। কিন্তু অনেক ফেসবুক ব্যবহারকারীরা ফেসবুকে তাদের প্রোফাইল পিকচার যোগ করতে নিরাপদবোধ করেন না। একটি গবেষণার মাধ্যমে বিভিন্ন নিরাপত্তা সংস্থা এবং সাধারণ মানুষের কাছ থেকে জানা যায়, কিছু নারী তাদের চেহারা সম্বলিত কোন ছবি ইন্টারনেটে যুক্ত না করার সিদ্ধান্ত নিয়েছেন। কারণ তারা সবসময় ইন্টারনেটে তাদের সংযুক্ত করা ছবির নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকেন।

ভারতে ফেসবুকের এই টুলগুলো খুব বড় পরিসরে ব্যবহৃত হচ্ছে। ভারতের মতো অন্যান্য দেশগুলোতেও এই টুলগুলো সম্প্রসারণ করতে যাচ্ছে। যেখানে ফেসবুক ব্যবহারকারীরা তাদের প্রোফাইল পিকচারের উপর আরও বেশি নিয়ন্ত্রণ চান।

এছাড়াও ফেসবুক আরও অনেক ফিচার যুক্ত করছে। যার মাধ্যমে ফেসবুক ব্যবহারকারী তার পছন্দানুযায়ী প্রোফাইল পিকচার ডিজাইন করতে পারবেন। গবেষণায় দেখা গেছে প্রোফাইল পিকচারের অপব্যবহার রোধে নিজস্ব ডিজাইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

নতুন নিয়ন্ত্রণসমূহ: ফেসবুক ব্যবহারকারীরা বিশেষ প্রোফাইল পিকচার গার্ড অপশন চালুর নির্দেশনাবলী দেখতে পাবেন। আপনি এই গার্ডটি ছবিতে ব্যবহার করলে অন্য ব্যবহারকারীরা আপনার প্রোফাইল পিকচার ডাউনলোড বা শেয়ার করতে পারবেন না।

আপনার ফেসবুক ফ্রেন্ডলিস্টের বাইরের কোন ব্যক্তি আপনার প্রোফাইল পিকচারে নিজেদেরকে বা অন্য কাউকে ট্যাগ করতে পারবেন না।

নিরাপত্তা ব্যবস্থা এমনভাবে তৈরি করা হয়েছে যে অ্যান্ড্র্য়েড স্মার্টফোন থেকেও আপনার ফেসবুক প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নেওয়া যাবে না।

নিরাপত্তার সংকেত হিসেবে আপনার প্রোফাইল পিকচারে একটি নীল বর্ডার ও শিল্ড দেখানো হবে।

(ঢাকাটাইমস/১৫মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :