টিপস

পুরনো স্মার্টফোন বিক্রির আগে করণীয়

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ মার্চ ২০১৯, ১১:০৫

নতুন স্মার্টফোন কেনার সময় অনেকেই এক্সচেঞ্জে আমাদের পুরনো স্মার্টফোন দিয়ে দেই। কেউবা বিক্রি করে দেন। পুরনো স্মার্টফোন বিক্রি আগে সেই ফোনের জমা থাকা সব তথ্য সম্পূর্ণ ডিলিট না করলে ভবিষ্যতে আপনার ব্যস্তিগত সুরক্ষায় সমস্যা দেখা দিতে পারে।

স্মার্টফোনে জমা থাকা আপনার ব্যাক্তিগত তথ্য অন্য মানুষের হাতে পৌঁছানোর হাত থেকে রেহাই পেতেই পুরনো ফোন বিক্রির আগে সম্পূর্ণ ওয়াইপ করা উচিত। অনেকেই মনে করেন ফ্যাক্টরি রিসেট করলেই স্মার্টফোনের সব তথ্য ডিলিট হয়ে যায়। এই ধারনা সম্পূর্ণ ভুল। ফ্যাক্টরি ডেটা রিসেট করলে স্মার্টফোনের ডেটা ডিলিট হলেও পরে তা ফিরে ভপাওয়া সম্ভব।

ফ্যাক্টরি ডেটা রিসেট করলে ফোনটি নতুন ফোনের অবস্থায় পৌঁছে যায়। সব গুরুত্বপূর্ণ তথ্য ডিলিট হয় ফোন থেকে। তবে ইন্টারনাল মেমোরিতে মাল্টিমিডিয়া ফাইল ডিলিট হয় না এই পদ্ধতিতে। তাই সুরক্ষিত থাকতে ফোন বিক্রি করার আগে ফোন ওয়াইপ করার সঙ্গে নিচের ধাপগুলো অবশ্যই অনুসরণ করুন।

এনক্রিপ্ট ডিভাইস স্টোরেজ

এই পদ্ধতিতে আপনার ফোনের সব ডেটা এনক্রিপ্ট হয়ে যাবে। এর ফলে কোন কারণে ভুল করে কোনও ফাইল ফোনে থেকে গেলেও তা কোন ভাবে কাজে লাগানো যাবে না।

এনক্রিপ্ট করার জন্য অ্যানড্রয়েড ফোনে Settings > Security মেনুতে গিয়ে 'Encrypt phone’ সিলেক্ট করুন।

থ্রোঅ্যাওয়ে ডেটা ওভাররাইট এনক্রিপশান ডিভাসের সুরক্ষার জন্য যথেষ্ট হলেও আরও একটি ধাপে সুরক্ষা নিশ্চিত করা সম্ভব। আবার ফ্যাক্টরি রিসেট করে নতুন ইমেল যোগ করবেন না। এর পরে যতক্ষণ না পর্যন্ত ইন্টারনাল স্টোরেজ ফুল হচ্ছে ফোনে ভিডিও রেকর্ড করতে থাকুন। এর ফলে ফোন মেমোরি থেকে ডেটা রিকভারির করা যাবে।

(ঢাকাটাইমস/২৭মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :