ফোনে মিলছে আবহাওয়ার পূর্বাভাস

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ মে ২০১৯, ১৬:০২

মানুষের জীবনে আবহাওয়া এক গুরুত্বপূর্ণ বিষয় । বিশ্বে সবকিছুর উপরেই আবহাওয়ার সরাসরি প্রভাব পড়ে। ব্যবসা-বাণিজ্য, পরিবহণ, পণ্য সরবরাহ ব্যবস্থা, কৃষি ইত্যাদি ক্ষেত্রে পরিকল্পনার প্রয়োজন হয়। আবহাওয়ার পূর্বাভাষ ছাড়া ক্ষতির আশঙ্কা থেকে যায়। যে কোনো সময়, যে কোনো জায়গায় আবহাওয়ার পূর্বাভাষ পেতে আজকাল স্মার্টফোনের অ্যাপই যথেষ্ট ।

স্মার্টফোনের জন্য এখন বিভিন্ন ধরনের আবহাওয়ার পূর্বাভাস সম্বলিত অ্যাপস রয়েছে। স্যাটেলাইটের মাধ্যমে পৃথিবীর স্থল, জল এবং আকাশের অবস্থা সরাসরি দেখার সুযোগ রয়েছে। ফলে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করা এখন আরো সহজ হয়েছে। দুর্যোগের আগেই উদ্ধারকারী কর্মীরা দুর্গত এলাকার মানুষদের নিরাপদ স্থানে সরিয়ে আনতে পারছেন। 

জার্মানির আবহাওয়াবিদ বিয়র্ন বায়ার বলেন, ‘আমরা আবহাওয়ার সংবাদ অ্যাপের মাধ্যমে সরবররাহ করি। এজন্য বিপুল পরিমান তথ্য সংগ্রহ করে সেগুলো পর্যালোচনা করে প্রতিবেদন তৈরি করে অ্যাপের ব্যবহারকারীদের সরবারাহ করা হয়। এক্ষেত্রে কম্পিউটার এবং কৃত্রিম বুদ্ধিমত্তার সহযোগিতা নেয়া হয়। 

ভারতের অ্যাপ ডেভেলপার অংশুল আগরওয়াল বলেন, ‘অ্যাপ আপনাকে ১৪ দিনের পূর্বাভাষ দেয় । আপনি বাতাস, রোদ ও বৃষ্টি সংক্রান্ত তথ্য পেতে পারেন । গ্রীষ্মকালে কোন এলাকায় খরা ও শীতকালে কোথায় শৈত্যপ্রবাহ বইবে, সে সম্পর্কে ধারণা পেতে পারেন । ফলে সাধারণ মানুষও এই অ্যাপের মাধ্যমে দৈনন্দিন জীবনে পরিকল্পনা করতে পারেন । পরের ১৪ দিনের আবহাওয়া সম্পর্কে তাদের কাছে একটা চিত্র থাকবে।’
এছাড়াও অ্যাপের মাধ্যমে বন্যার মতো প্রাকৃতিক বিপর্যয়েরও পূর্বাভাষ পাওয়া সম্ভব বলে জানালেন অংশুল আগরওয়াল । তার মতে, ‘বায়ু দূষণ সম্পর্কেও তথ্য পেতে পারেন । উপকূলীয় এলাকায় আপনি পানির তাপমাত্রা ও বাতাসের গতি সম্পর্কেও জানতে পারেন ।

আবহাওয়া পূর্বাভাষের অ্যাপগুলোর গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য এগুলো জীবনযাত্রার অঙ্গ হয়ে উঠেছে। প্রযুক্তির কল্যাণে  আবহাওয়ার পূর্বাভাষ  জীবনযাত্রা অনেক সহজ করে তুলেছে। যে কোনো সময়, যে কোনো জায়গায়, নানা চাহিদা মেটাতে তার নাগাল পাওয়া যায়।

(ঢাকাটাইমস/১৬মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত