শিমুলিয়া ঘাটে ঘরমুখো যাত্রীদের উপচেপড়া ভিড়

মুন্সীগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ জুন ২০১৯, ১৬:১৭ | প্রকাশিত : ০৪ জুন ২০১৯, ১৬:১২

ঈদের আর মাত্র এক বা দুই দিন বাকি। ঈদকে কেন্দ্র করে বৈরী আবহাওয়াকে উপেক্ষা করেই বাড়ি ফিরছেন মানুষ। আর ঘরমুখো মানুষের চাপ বেড়েছে দক্ষিণবঙ্গের ২১টি জেলার প্রবেশদ্বার মুন্সীগঞ্জের লৌহজংয়ের শিমুলিয়া ঘাটে।

মঙ্গলবার ভোর থেকেই ঘরমুখো মানুষের উপচেপড়া চাপ বাড়তে শুরু করেছে ঘাট এলাকায়। সকালে ফেরিঘাটে যাত্রীবাহী পরিবহনের চাপ দেখা দেওয়ায় তিনটি ঘাটে তীব্র যানজটের সৃষ্টি হয়।

এদিকে যাত্রীদের তুলনায় পরিবহন স্বল্পতার কারণে ঢাকা-মাওয়া শিমুলিয়া রুটের গুলিস্তান থেকে সিটিং সার্ভিস ও লোকাল পরিবহনগুলোতে নির্ধারিত বাস ভাড়ার অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে বলে যাত্রীরা অভিযোগ করেন। একই অভিযোগ শিমুলিয়া ঘাটে লঞ্চ ও স্পিডবোট যাত্রীদেরও।

মঙ্গলবার সকালে সরেজমিনে গিয়ে দেখা গেছে, শিমুলিয়া ফেরিঘাটের ১নং, ২নং ও ৩নং ঘাটে ফেরি পারাপারের যানবাহনের দীর্ঘ লাইন। সকাল থেকে দীর্ঘ সময় শত শত যাত্রীবাহী পরিবহনকে অপেক্ষা করতে হয়েছে ফেরিতে ওঠার জন্য।

ঈদের আগের দিনটি ভেবে অসংখ্য বাস প্রাইভেটকারসহ শত শত ছোট গাড়ির ভিড় হয় ফেরিঘাটে। এ সময় যাত্রীবোঝাই যানবাহনের ভিড়ে হিমশিম খেতে হয়েছে শিমুলিয়া ফেরিঘাট কর্তৃপক্ষকে।

রাজধানী থেকে ছেড়ে আসা দূরপাল্লার অধিকাংশ যানবাহনকেই ফেরি পারাপারের জন্য অপেক্ষায় থাকতে হয়। ফেরিঘাটে ১৮টি ফেরি চলাচল করলেও বেলা ১২টা পর্যন্ত ফেরিঘাটে পারাপারের অপেক্ষায় থাকে কয়েক শতাধিক যানবাহন। গাড়ির এই সারি শিমুলিয়া ঘাট এলাকা থেকে মাওয়া চৌরাস্তা পর্যন্ত প্রায় তিন কিলোমিটার ছড়িয়ে পড়ে। এ সময় আটকে থাকা যানবাহনের যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা দুর্ভোগ পোহাতে হয়।

ঈদ উপলক্ষে শিমুলিয়া ফেরি বহরে রো-রো ফেরি শাহ পরাণ, এনায়েতপুরী ও ফেরি রায়পুরাসহ তিনটি ফেরি অতিরিক্ত যোগ হওয়ায় মোট ১৮টি ফেরি চলাচল করছে বলে জানিয়েছেন ঘাট কর্তৃপক্ষ।

শিমুলিয়া বিআইডব্লিউটিসির ব্যবস্থাপক (বাণিজ্য) নাসির মোহাম্মদ চৌধুরী জানান, ঈদ উপলক্ষে এখানে দুটি রো রো ও একটি ডাম্পু ফেরিসহ মোট তিনটি ফেরি অতিরিক্ত যুক্ত করা হয়েছে। তবে মৌসুমের স্বভাবগত কারণে একমাত্র প্রধান সমস্যা হতে পারে বৈরি আবহাওয়া আর পদ্মার উত্তাল স্রোত। তবে সার্বক্ষণিকভাবে এ নৌরুটে মোট ১৮টি ফেরি চলাচল করলেও মঙ্গলবার যানবাহনের চাপ বেশি ছিল। তবে যানবাহনের লাইন নিয়ন্ত্রণের মধ্যেই ছিল।

অপরদিকে সকাল থেকে শিমুলিয়া-কাঁঠালবাড়ী-কাওড়াকান্দি, শিমুলিয়া-মাঝিকান্দি নৌপথে লঞ্চ, ট্রলার ও স্পিডবোটসহ প্রতিটি নৌযানে ছিল যাত্রীদের আগে ওঠার প্রতিযোগিতা। এছাড়া স্পিডবোট ঘাটে যাত্রীদের লম্বা লাইন দেখা গেছে।

ঢাকাটাইমস/৪জুন/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :