দুই সাংবাদিককে দেওয়া দুদকের চিঠির কার্যকারিতা নেই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ জুলাই ২০১৯, ২২:৩০

ঘুষ লেনদেনের প্রতিবেদন করায় দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) এর সাধারণ সম্পাদককে দেয়া চিঠির কার্যলকারিতা নেই।

বৃহস্পতিবার ক্র্যাবের পক্ষ থেকে গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

এর আগে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের সঙ্গে ক্র্যাবের সভাপতি আবুল খায়েরের বৈঠক হয়।

ওই বৈঠক শেষে সভাপতি আবুল খায়ের জানান, ভুল বোঝাবুঝির অবসান হয়েছে। দুই সাংবাদিককে পাঠানো দুদকের নোটিশের কোন কার্যকারিতা নেই।

গত ২৩ জুন ‘লন্ডন প্রবাসী দরাছের অডিও সংলাপে দুদকের ওরা কারা?’ শিরোনামে দীপু সারোয়ারের একটি প্রতিবেদন বাংলা ট্রিবিউনে প্রকাশ হয়। একই বিষয়ে এটিএন নিউজে ইমরান হোসেন সুমনের প্রতিবেদনও প্রচারিত হয়। ইমরান হোসেন সুমন ক্র্যাবের ক্র্যাবের প্রশিক্ষণ ও তথ্য প্রযুক্তি বিষয়ক সম্পাদক।

এরই জের ধরে গত ২৪ ও ২৫ জুন দীপু সারোয়ার ও ইমরান হোসেন সুমনের সাক্ষ্য দিতে নোটিশ পাঠায় দুদক। দুই সাংবাদিককে একই বিষয়ে নোটিশ দেয়া হলেও দীপু সারোয়ারকে দেয়া নোটিশের ভাষা ‘আপত্তিকর’ ও ‘আক্রমণাত্মক’ ছিল।

দীপু সারোয়ারকে দেয়া দুদক আইন ও বিধি এবং ফৌজদারি কার্যবিধির নানা ধারা উল্লেখ করে পাঠানো ওই নোটিশে বলা হয়েছিল, ‘২৬ জুন উপস্থিত না হলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।’ একজন সাংবাদিকের করা ঘুষ লেনদেনের প্রতিবেদন দুদকের কার্যক্রমকে সহায়তা হিসেবে দেখা হলেও এ বিষয়ে দুদকের উল্টোপথে হাঁটে। এনিয়ে সাংবাদিকদের মধ্যে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। প্রতিবাদ হয়।

অবশেষে আজ ক্র্যাব সভাপতি আবুল খায়ের ও দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদেরে বৈঠক হয়, সেখানে নোটিশ ও তা নিয়ে সাংবাদিকদের ক্ষোভের বিষয়টি আলোচনা হয়।

আলোচনায় দুদক চেয়ারম্যান নোটিশের কার্যকারিতা নেই বলে আবুল খায়েরকে জানিয়েছেন।

ঢাকাটাইমস/০৪জুলাই/ইএস

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :