আলোচিত তেল ট্যাংকারের নাম পরিবর্তন ইরানের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ আগস্ট ২০১৯, ১৩:০৬

মার্কিন নিষেধাজ্ঞা এড়াতে ইরান জিব্রাল্টার প্রণালী থেকে সদ্য মুক্তি পাওয়া সুপার তেল ট্যাংকারের নাম পরিবর্তন করেছে বলে পশ্চিমা গণমাধ্যম যে অভিযোগ করেছে তা প্রত্যাখ্যান করেছে তেহরান। ব্রিটেনে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হামিদ বায়িদিনেজাদ বলেছেন, আন্তর্জাতিক জাহাজ চলাচল বিষয়ক আইন মানতেই তেল ট্যাংকারটির নাম পরিবর্তন করা হয়েছে।

রবিবার লন্ডনে বলেন, ইরান ‘গ্রেস-ওয়ান’ তেল ট্যাংকারের নাম পরিবর্তন করে ‘আদরিয়ান দারিয়া’ হিসেবে নামকরণ করেছে। ব্রিটিশ বাহিনী গতমাসের গোড়ার দিকে জিব্রাল্টার প্রণালী থেকে পানামার পতাকাবাহী তেল ট্যাংকারটি আটক করার পর পানামা সরকার এটির রেজিস্ট্রেশন বাতিল করে। এ কারণে ইরান সরাসরি এটির মালিকানা গ্রহণ করে এর নাম পরিবর্তন করেছে বলে তিনি জানান।

বায়িদিনেজাদ এক টুইটার বার্তায় লিখেছেন, তেল ট্যাংকারটির নাম পরিবর্তন করার কারণে কারও কারও মনে এই ভুল সংশয় সৃষ্টি হয়েছে যে, মার্কিন নিষেধাজ্ঞা এড়ানোর জন্য তেহরান এ কাজ করেছে।

এই সংশয়ের বিষয়ে তিনি বলেন, আন্তর্জাতিক জাহাজ চলাচল বিষয়ক আইনে বলা হয়েছে, একটি জাহাজের মালিকানা থাকবে জাহাজটিতে যে দেশের পতাকা উড়ছে সেই দেশের কাছে। একইসঙ্গে এটির নামও নির্ধারণ করবে ওই দেশ। ইরানি রাষ্ট্রদূত বলেন, যেহেতু জাহাজটিকে ইরান নতুন করে রেজিস্ট্রেশন করেছে কাজেই ইরানই এ জাহাজের নতুন নামকরণ করবে এটাই স্বাভাবিক।

গত বৃহস্পতিবার জিব্রাল্টারের সুপ্রিম কোর্ট ইরানের তেল ট্যাংকারটি মুক্ত করে দেয়ার নির্দেশ দেয়। এরপর জিব্রাল্টার সরকার ওই নির্দেশ বাস্তবায়ন করে। মার্কিন বিচার বিভাগ ইরানের তেল ট্যাংকারটি আটকের নির্দেশ দেয়া সত্ত্বেও জিব্রাল্টার সরকার এটি ছেড়ে দেয়ার সিদ্ধান্তে অটল রয়েছে।

ঢাকা টাইমস/১৮আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :