ইরানের সম্পদ বিক্রি করে দিয়েছে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৫০

ইরানের দু’টি সাংস্কৃতিক ভবন বিক্রি করে এর অর্থ জব্দ করেছে কানাডা। দেশটির অটোয়া ও টরেন্টো শহরে এই দুই ইরানি ভবন ছিল। আদালতের নির্দেশে এমনটি করা হয়েছে বলে জানিয়েছে কানাডা সরকার। কানাডার এমন কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানিয়েছে ইরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন, কানাডার আদালতের রায় সম্পূর্ণ বেআইনি এবং আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

কানাডার একটি আদালত বিশ্বব্যাপী সন্ত্রাসী হামলায় নিহতদের পরিবারবর্গকে ক্ষতিপূরণ দেওয়ার কথা বলে ইরানি ভবনগুলো বিক্রি করে দেয়ার নির্দেশ দিয়েছিল। অটোয়ায় কয়েকটি সন্ত্রাসী হামলার দায় ইরানের ওপর চাপিয়ে এই রায় দেয় আদালত। দেয়ার  তবে তেহরান শুরু থেকেই এসব অভিযোগ অস্বীকার করে আসছে।  

দু’দেশের মধ্যকার কূটনৈতিক বিনিময়ের চুক্তি অনুযায়ী, ওই ভবনগুলো ইরানের মালিকানায় ছিল এবং ইরানের পক্ষ থেকে এক সময় অর্থের বিনিময়ে এসব ভবন কেনা হয়েছিল। কানাডার বিভিন্ন সূত্র জানিয়েছে, ভবন দু’টি বিক্রি করে কানাডা সরকার ২ কোটি ৮০ লাখ ডলার পেয়েছে।

কানাডার গণমাধ্যমে শুক্রবার এ সংক্রান্ত খবর প্রকাশিত হওয়ার পরপরই আব্বাস মুসাভি এক প্রতিক্রিয়ায় বলেন, ইরানি জনগণের অধিকার সমুন্নত রাখার ক্ষেত্রে বিশ্বের কোনো দেশের সরকারের সঙ্গে তেহরান আপোষ করবে না এবং এ ঘটনায় কানাডা সরকারের কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ের জন্য আন্তর্জাতিক আদালতের শরণাপন্ন হবে। তিনি ইরানের ভবনগুলো অবিলম্বে তেহরানের মালিকানায় ফিরিয়ে দেয়ার জন্য কানাডা সরকারের প্রতি আহ্বান জানান।

ঢাকা টাইমস/১৪সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :