নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১০:১২ | প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৩০

জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার দেশটির স্থানীয় সময় বিকাল ৪টা ২৪ মিনিটে তিনি নিউইয়র্ক পৌঁছান। বিমানবন্দরে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন এবং জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

গতকাল আবুধাবিতে একদিনের যাত্রা বিরতি শেষে স্থানীয় সময় সকাল ১০টা ৪৫ মিনিটে প্রধানমন্ত্রীকে নিয়ে নিউইয়র্কের উদ্দেশে যাত্রা করে ইত্তেহাদ এয়ারলাইন্সের একটি ফ্লাইট (ইওয়াই-১০১)। পরে একইদিনে বিকাল ৪টা ২৫ মিনিটে (স্থানীয় সময়) নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের বহনকারী বিমানটি।

এর আগে শুক্রবার বিকাল সাড়ে তিনটার দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১২৭ ভিভিআইপি ফ্লাইটে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী।

আজ সোমবার স্থানীয় সময় সকালে জাতিসংঘ সদরদপ্তরে ‘Universal Health Coverage’ বিষয়ক শীর্ষক প্লেনারি সেশনে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকালে বক্তব্য দেবেন তিনি। এরপর, জাতিসংঘের সাধারণ অধিবেশন হলে ক্লাইমেট অ্যাকশন সামিটে অংশ নিয়ে বক্তব্য দেবেন বাংলাদেশের সরকারপ্রধান।

একইদিন সন্ধ্যা সাড়ে ৬টার দিকে জাতিসংঘ সদর দপ্তরে গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনেশন এবং ইমিউনাইজেশন (জিএভিআই) আয়োজিত ‘ইমিউনাইজেশনের ক্ষেত্রে বাংলাদেশের রাজনৈতিক নেতৃত্বের সফলতার স্বীকৃতি’ শীর্ষক অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। এ অনুষ্ঠানে টিকাদানে বাংলাদেশের অসাধারণ সাফল্যের স্বীকৃতি হিসেবে ‘ভ্যাকসিন হিরো’ নামে একটি পুরস্কার দেওয়া হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

মঙ্গলবার সকালে জাতিসংঘ মহাসচিবের বিশেষ উপদেষ্টা নেদারল্যান্ডের রাণি ম্যাক্সিমার সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। এরপর গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশন কর্তৃক আয়োজিত সভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী। দুপুরে অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানগণের সঙ্গে জাতিসংঘ মহাসচিব অ্যান্তেনিও গুতারেস কর্তৃক আয়োজিত মধ্যাহ্নভোজে অংশ নেবেন।

বিকাল তিনটার দিকে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ স্থায়ী মিশন ও ওআইসি সেক্রেটারিয়েট (OIC Secretariat) কর্তৃক আয়োজিত মিয়ানমারে জাতিগত নিধনের শিকার রোহিঙ্গা মুসলিমদের পরিস্থিতি নিয়ে উচ্চ পর্যায়ের সভায় অংশ নেবেন তিনি। সন্ধ্যায় ‘লিডাশিপ ম্যাটারস, সমসাময়িক বিশ্বে মহাত্মগান্ধীর প্রাসঙ্গিকতা’ শীর্ষক আলোচনা সভায় অংশ নেবেন প্রধানমন্ত্রী। এরপর যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোনাল্ড জে. ট্রাম্প আয়োজিত অভ্যর্থনায় অংশ নেবেন শেখ হাসিনা।

২৫ সেপ্টেম্বর দুপুর ১২টায় লোকালাইজিং এসডিজি’স শীর্ষক উচ্চ পর্যায়ের ফোরামে অংশ নেবেন তিনি। সেদিনই বিকালে ফরেইন রিলেশনস কাউন্সিল আয়োজিত একটি ইন্টারঅ্যাকটিভ সেশনে অংশ নেবেন প্রধানমন্ত্রী। সন্ধ্যা সাড়ে ছয়টায় ওয়াল স্ট্রিট জার্নালকে সাক্ষাৎকার দেবেন প্রধানমন্ত্রী। রাত আটটায় বাংলাদেশ হাউজে নৈশভোজে অংশ নেবেন তিনি।

২৬ সেপ্টেম্বর সকাল থেকে পর পর Exxon mobil LNG market development এর চেয়ারম্যান অ্যালেক্স ভি. ভলকভ (Alex V. Volkov), গ্লোবাল হপ কোয়ালিশনের চেয়ারম্যান ইরিনা বোকোভা, আইসিসি প্রসিকিউটার Fatou Bensouda, বিল অ্যান্ড মেলিন্দা গেট্‌স ফাউন্ডেশনের কো-চেয়ার বিল গেট্‌সের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দুপুরে যুক্তরাষ্ট্র চেম্বার অব কমার্স আয়োজিত মধ্যাহ্নভোজ ও গোলটেবিল বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সন্ধ্যায় ইউনিসেফ আয়োজিত ‘ইভিনিং উইথ শেখ হাসিনা’ শীর্ষক অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউনিসেপের পক্ষ থেকে ‘চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট ফর ইয়ুথ’ শীর্ষক একটি পুরস্কার দেওয়া হবে।

শুক্রবার জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ স্থায়ী মিশন কর্তৃক আয়োজিত স্বাস্থ্য সেবা বিষয়ক একটি সভায় অংশ নেবেন প্রধানমন্ত্রী। দুপুরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকেলে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী। রাতে ওয়াশিংটন পোস্টকে সাক্ষাৎকার দেবেন শেখ হাসিনা।

২৮ সেপ্টেম্বর সকালে ভয়েস অব আমেরিকা বাংলা সার্ভিসকে সাক্ষাৎকার দেবেন প্রধানমন্ত্রী। দুপুরে জাতিসংঘ স্থায়ী মিশনে সংবাদ সম্মেলন করবেন তিনি। এরপর জাতিসংঘ মহাসচিব এন্তেনিও গুতারেসের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। বিকেলে প্রবাসী বাংলাদেশি আয়োজিত নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

২৯ সেপ্টেম্বর স্থানীয় সময় রাত ১০টা ৫৫ মিনিটে বাংলাদেশের উদ্দেশে নিউইয়র্ক ছাড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আবুধাবীতে যাত্রাবিরতি দিয়ে ১ অক্টোবর সকালে দেশে ফেরার কথা রয়েছে বঙ্গবন্ধুকন্যার।

ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :